Ameen Qudir

Published:
2017-03-05 02:35:27 BdST

মানুষরুপী ইতরটিকে পুলিশে সোপর্দ করা ছিল ন্যায়সংগত : আত্মরক্ষা অন্যায় নয়



ডা. আশীষ দেবনাথ
_______________________________


বগুড়া মেডিকেল কলেজ হাসপাতালে চার জন ইন্টার্নী চিকিৎসককে বরখাস্ত করা হয়েছে। কারন তারা মানুষরুপী একটি ইতর প্রানীকে শায়েস্তা করেছিল। চিকিৎসায় বিঘ্নতা সৃষ্টি এবং পরিবেশ নষ্ট করার জন্য রোগীর এই অসভ্য এটেনডেন্সটিকে দায়ী না করে উল্টো শাস্তি দেয়া হয়েছে চিকিৎসকদেরই!!

এই ক্ষমতাবান দন্ডধারীরা হলো সমাজে ইতরদেরই লেবাসী পৃষ্টপোষককূল তথা সমাজের সুশীল চক্র। অথচ হাসপাতাল পরিচালকের প্রতিবেদন মোতাবেক রোগীর এটেনডেন্সকেই পুলিশে সোপর্দ করা ছিল ন্যায়সংগত।

'আইন নিজের হাতে তুলে নিবেন না'! - হালের একটি সুশীল বয়ান। মজার বিষয় এইসব সুশীলরা ক্ষমতা ও কর্পোরেট দাস। এরা মেরুদন্ডহীন, চাটুকার ও সুবিধাভোগী। ইতর প্রানীদের থেকে নিজেদের অাত্মরক্ষা করেই মানব সমাজ এগিয়েছে।

সেই আত্মরক্ষার মূলমন্ত্র ছিলো প্রতি আক্রমন। অনন্ত এই যুদ্ধে জয়ী হয়েই প্রকৃতিতে মানুষ নিজেদের অস্তিত্ব সুসংহত করেছে। এই যে, আমাদের প্রাত্যাহিক জীবনে উকুন, ছারপোকা, মশাসহ যাবতীয় অনিষ্টকারী কীটপতঙ্গগুলোকে নিজেদের শান্তির জন্যই আমরা প্রতিনিয়ত মেরে ফেলি। মানব সভ্যতার ইতিহাসে তাই 'জীব হত্যা মহাপাপ' যেমন কৌতুককর শোনায়, ঠিক তেমনি দূর্বৃত্তায়নের এই সমাজে সাধারন নাগরিকের কোন দূর্বৃত্ত থেকে বাঁচতে আত্মরক্ষামূলক প্রতিহত করাটাকে শাসকগোষ্ঠীর 'আইন নিজের হাতে তুলে নিবেন না' বলে নিয়ন্ত্রনের চেষ্টা চরম মশকরা ছাড়া কিছু নয় !!

এই সমাজ ক্রমশ মধ্যযুগের দিকে ধাবমান! তাই শুরু হয়েছে সভ্যতার সাথে অসভ্য ইতরদের লড়াই। বগুড়া মেডিকেল কলেজ হাসপাতালের নবীন চিকিৎসকরা বোনের সম্ভ্রম রক্ষায় সঠিক কাজটিই করেছে। যুগে যুগে ইতরদের অপচেষ্টা থাকলেও সভ্যতা সবসময়ই এগিয়েছে। এই লড়াইয়ে তোমাদের বিজয় অবশ্যাম্ভাবী।
প্রানে প্রান মিলে যাক।।


__________________________

লেখক ডা. আশীষ দেবনাথ
বিশেষজ্ঞ এনেসথেসিওলজিষ্ট, নোয়াখালী।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়