Ameen Qudir

Published:
2017-02-24 17:17:43 BdST

এএমআরআই হাসপাতাল: প্রশ্ন তুলতেই বিল কমে গেল ৩৫ হাজার


 

 

 


শুভ্রবিকাশ নন্দ ___________________

 

 

তিনি নিজে ডাক্তার। উন্নত চিকিৎসার জন্য মাকে অসম থেকে এনে ভর্তি করিয়েছিলেন মুকুন্দপুরের এএমআরআই হাসপাতালে। বিলে অসঙ্গতি দেখে তিনি প্রশ্ন তুলতেই এক ধাক্কায় প্রায় ৩৫ হাজার টাকা কমিয়ে দিলেন হাসপাতাল কর্তৃপক্ষ।

 

 

অসমের শিলচরের বাসিন্দা রাজীব কর পেশায় চিকিৎসক। ছাত্র জীবনের একাংশ তাঁর কেটেছে কলকাতাতেই। এমনকী, একসময় এখানে চাকরিও করতেন। তাঁর মা সুপ্তি কর দীর্ঘদিন ধরেই মেরুদণ্ডের নানা সমস্যায় ভুগছিলেন।

 


গত সোমবার রাজীব তাঁর মাকে বাইপাসের ধারে মুকুন্দপুরের এএমআরআই হাসপাতালে ভর্তি করান। চিকিৎসকেরা জানান, সুপ্তির অস্ত্রোপচার করাতে হবে। হাসপাতাল কর্তৃপক্ষ মৌখিকভাবে জানান, স্টেন্ট-সহ অস্ত্রোপচারের জন্য প্রায় এক লক্ষ ৪০ হাজার টাকা খরচ হবে। রাজীব জানান, স্বাস্থ্যবিমা রয়েছে তাঁর। মঙ্গলবার অস্ত্রোপচার হয় সুপ্তির। ওই দিন রাতে বিল চান রাজীব।

 

বিল হাতে পেয়েই মূর্চ্ছা যাওয়ার জোগাড় শিলচরের চিকিৎসকের। বিলে মোট খরচ দেখানো হয়েছে দু’লক্ষ ১৯ হাজার টাকা। বিল খুঁটিয়ে দেখে প্রশ্ন তোলেন রাজীব।

তাঁর কথায়, ‘‘বিলে দেখলাম অক্সিমিটারের আলাদা দাম দেখানো হয়েছে। আমি জিজ্ঞাসা করলাম, আমার মায়ের জন্য কি আলাদা অক্সিমিটার কেনা হয়েছে? প্রশ্নের জবাব মেলেনি।’’ অভিযোগ, ‘ক্রিটিক্যাল কেয়ারে’র (আইসিইউ) টাকা নেওয়া হলেও আলাদা করে অক্সিজেনের খরচ আদায় করা হচ্ছে। এমনকী, মেডিক্যাল রেকর্ডস এবং স্বাস্থ্যবিমা সংস্থাকে তথ্য পাঠানোর জন্য টাকা নেওয়া হচ্ছে। রাজীব বলেন, ‘‘পরিষেবা নিয়ে কোনও প্রশ্ন নেই। কিন্তু বিলে এত


অস্বচ্ছতা থাকবে কেন?’’
মঙ্গলবার বিল নিয়ে প্রশ্ন তুলেছিলেন রাজীব। বুধবার আবার একটি বিল চান তিনি। সেখানে তাঁর বিল কমিয়ে করা হয়েছে এক লক্ষ ৮৪ হাজার ৮০ টাকা।


রাজীবের প্রতিক্রিয়া, ‘‘মায়ের চিকিৎসা করাতে এসে আমি ক্লান্ত হয়ে গিয়েছি। সকলের পক্ষে তো এত খুঁটিনাটি বোঝা সম্ভব নয়।’’
কেন বিলে এত অস্বচ্ছতা? কেন বিল নিয়ে প্রশ্ন তোলার পর কমে গেল টাকার পরিমাণ? এএমআরআই’য়ের আধিকারিক রূপক বড়ুয়া বলেন, ‘‘অভিযোগ খতিয়ে দেখা হবে। ত্রুটি থাকলে, কড়া ব্যবস্থা নেওয়া হবে।’’


____________________________

শুভ্রবিকাশ নন্দ , কলকাতা

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়