Ameen Qudir

Published:
2019-01-24 06:24:22 BdST

ডিজিটাল মেশিনে আঙুলের ছাপ দিয়ে উপস্থিতি নিশ্চিত করতে হবে ডাক্তারদের


 


ডেস্ক
________________________

আঙুলের ছাপ দিয়ে হাসপাতালে উপস্থিতি নিশ্চিত করতে হবে চিকিৎসক ও অন্য স্বাস্থ্যসেবাকর্মীদের। । বাংলাদেশের রাজধানী ঢাকায় স্বাস্থ্য মন্ত্রকের স্বাস্থ্যসেবা বিভাগের এক শীর্ষ কর্মকর্তা জানান, সব উপজেলা হাসপাতালেই এই যন্ত্র বসাবেন তারা। পর্যায়ক্রমে এই ব্যবস্থার আওতায় সব হাসপাতালকে আনা হবে। দিল্লী, ব্যাঙ্গালুরু, চেন্নাই , কলকাতা, ব্যাঙ্কক, কুয়া লামপুরসহ বিশ্বের নানা শহরে এই ব্যবস্থা চালু আছে হাসপাতালে।
সোমবার দেশের আটটি জেলার ১১টি হাসপাতালে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অভিযানে কথিত ৪০ শতাংশ অনুপস্থিতির প্রতিবেদনের পর মন্ত্রক এই সিস্টেম চালু করছে। বলা হয়, ঢাকার একটি হাসপাতালে শতভাগ চিকিৎসকের উপস্থিতি পায় দুদক। সারা দেশে অনুপস্থিতির সংখ্যা ছিল ৪০ শতাংশ।
এরই মধ্যে দুদক এই প্রতিবেদন স্বাস্থ্য মন্ত্রণালয়ে পৌঁছে দিয়েছে। অভিযানের পর হাসপাতালগুলোতে চিকিৎসকদের উপস্থিতি কীভাবে নিশ্চিত করা যায়, তা নিয়ে একাধিক বৈঠকও হয় স্বাস্থ্য মন্ত্রণালয়ে। স্বাস্থ্য অধিদপ্তরকে এ নিয়ে করণীয় ঠিক করতে নির্দেশনাও দেওয়া হয়েছে।

স্বাস্থ্যসেবা বিভাগের কর্মকর্তা মিডিয়াকে বলেন, আমাদের কিছু জায়গায় ডিজিটাল সিস্টেম আছে। তবে সব উপজেলায় ডিজিটাল সিস্টেম চালুর বিষয়ে আমরা কাজ করছি। আশা করছি, খুব শিগগির এটা চালু হয়ে যাবে।

এই যন্ত্র বসানোর পর উপস্থিতি খাতার পদ্ধতি বাতিল হয়ে যাবে। যন্ত্রে আঙুলের ছাপ দিয়েই জানাতে হবে হাজিরা, হাসপাতালে উপস্থিতি এবং হাসপাতাল ত্যাগের সময়। ফলে কেউ দেরিতে এলেন কি না, কেউ অনুপস্থিত কি না, এই বিষয়টিতে নজরদারি নিশ্চিত হবে। কারও পক্ষে একদিন অফিস না করে সেদিনের হাজিরা দেওয়া যাবে না।

স্বাস্থ্য অধিদপ্তর মনে করছে, এই পদ্ধতি চালু হলে কেউ অনুপস্থিত থাকলে সেটির প্রমাণ থাকবে। ফলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া সহজ হবে। বিদ্যমান পদ্ধতিতে অনুপস্থিত কেউ পরে হাজিরা খাতায় সই করলে কিছু করার থাকে না।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়