Ameen Qudir

Published:
2018-09-13 00:29:54 BdST

সিলেটবাসীর জন্য সুখবর : চালু হল  ঢাকার বাইরে প্রথম ওসিডি ক্লিনিক


 

ডা. মাসুদ আলম
_____________________________


অবসেসিভ কমপালসিভ ডিজঅর্ডার নিয়ে
সিলেটবাসীর আর কোন দুশ্চিন্তা রইল না।

সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালের মানসিক রোগ বিভাগের উদ্যোগে এই রোগ নিরাময়ের জন্য এই অঞ্চলে এবং ঢাকার বাইরে এই প্রথম ওসিডি ক্লিনিক চালু হল।

বৃহত্তর সিলেট ও কুমিল্লার সীমান্তবর্তী কোটি মানুষ এখন থেকে দরকারে এই ক্লিনিক সুবিধা পাবেন। এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে১২ সেপ্টম্বর মানসিক রোগ বিভাগে এই কাজ শুরু হয়। এ সময় মনোরোগ বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. আর কে এস রয়েল এবং বিভাগের শিক্ষক ,চিকিৎসক এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

শুভারম্ভকালে বঙ্গবন্ধু শেখমুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ওসিডি ক্লিনিকের প্রতিষ্ঠা কো-অর্ডিনেটর ও ওসিডি কনসালটেন্ট এবং মনোরোগ বিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ডা.সুলতানা আলগিন এই মাইলফলক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশে প্রথম বিএসএমএমইউতেই ওসিডি ক্লিনিক শুরু হয়। পরে সারা দেশের বিভিন্ন অঞ্চলে এই রোগের চিকিৎসার ব্যাপক চাহিদায় বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালেও ওসিডি ক্লিনিক চালু হচ্ছে।
সিলেট ওসমানী মেডিকেল এক্ষেত্রে অগ্রনী ভূমিকার স্বাক্ষর রাখল। এই কাজে মনোরোগ বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. আর কে এস রয়েল পথিকৃৎ ভূমিকা সকলের কৃতজ্ঞতাভাজন হচ্ছে।

ডা. সুলতানা আলগিন এই মহতী আন্দোলনে অক্লান্ত শরীক । তিনি সর্বত্র ছুটে যাচ্ছেন ওসিডি সচেতনতা তৈরীতে। বিভিন্ন সেমিনারে সিম্পোজিয়ামের মাধ্যমে ওসিডি সচেতনতা সৃষ্টিতে তিনি কাজ করছেন। তার সঙ্গে বিএসএমএমইউর ওসিডি ক্লিনিকের সদস্যরাও সমান তালে পরিশ্রম করছেন।


এটা এখন সকলেরই কমবেশী জানা,
একটি উদ্বেগজনিত রোগ এবং মেডিকেল ডিসএ্যাবিলিটির প্রধান ১০ টি রোগের মধ্যে একটি।
সিলেটের
অনুষ্ঠানমালায় সহযোগিতা করছে জেনারেল ফার্মাসিউটিক্যালস লি:।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়