Ameen Qudir

Published:
2017-08-10 20:25:23 BdST

সত্যিকারের কসাই কারা?


 

 

 

ডা. সাঈদ সুজন

______________________________


সমাজে ডাক্তারদের বিরুদ্ধে সাংবাদিকতা আর নোংরামির ফলে রুগী ডাক্তার সাংঘর্ষিক অবস্থায় দাঁড় করিয়ে সত্যিকারের ফায়দা লুটছে যারা।সত্যিকারের কসাই কারা?

সম্প্রতি ঢাকার সেন্ট্রাল হাসপাতালের এক রোগীর হাসপাতাল বিল আমাদের নজর কাড়ে । বিলের নামে ডাকাতি এখন প্রাইভেট হাসপাতাল গুলোর ফ্যাশনে পরিনত হয়েছে ।। এই রোগীর চিকিৎসার সাথে আমি জড়িত ছিলাম , তাই সেন্ট্রাল হাসপাতাল কিভাবে রোগীদের পকেট কেটে নিলো, সেটা টের পেলাম ।। আসুন খাত গুলো দেখে নেই ।

 


১। Admission fee- এটা কোনো স্কুলে ভর্তি বা কলেজে ভর্তি নয় যে , রোগীর হিস্ট্রি লেখার একটা ফর্মের দাম হিসেবে ৭৫০ টাকা নিয়ে নিবে । রোগী প্রতিদিনের হিসাব করে হাসপাতাল কেবিন ভাড়া দিয়েছে ।তাহলে এই ভর্তি বিল কেন দিবে ? আর দিলে, সেটার চার্জ ২০-৫০ টাকার বেশি হওয়ার কোনো কারন নাই ।
২। Anesthesia gas charge : এটার অপারেশনের সময় ব্যবহৃত গ্যাস । সুতরাং এটাকে OT charge এর সাথে যুক্ত করা বাঞ্চনীয় । কিন্তু এটাকে তারা আলাদা করে ভাড়া নিয়েছে । এই গ্যাসের বিল নেয়ার পরেও আবার Oxygen gas এর বিল আলাদা করে নিয়েছে।

 


৩। Cardiac monitor charge- এটাও সেই অপারেশন থিয়েটারের চার্জের সাথেই যুক্ত থাকার কথা । সব বিল আলাদা করলে অপারেশন থিয়েটারের চার্জ বলে কিছু থাকার কথা না । আর পোস্ট অপারেটিভ চার্জ নামে আরেকটা বিল নিয়েছে, যার মধ্যে মনিটর বিল থাকার কথা ।

 


৪। Catheterization charge - যেহেতু পেশেন্টের কিডনি স্টোন ছিল , তাই অপারেশনের অংশ হিসেবেই রোগীর catheter করা হয়েছিল । সেটা আমি নিজের হাতেই করেছিলাম । আমি বুঝলাম না , সেটার জন্য হাসপাতাল কিভাবে ক্যাথেটার বিল ধরলো ? এটাকে শতভাগ ডাকাতি বলা ছাড়া কোনো উপায় নাই । এই বিলটা দেখে - সেন্ট্রাল হাসপাতালকে আমার এক কলিগ খুব খারাপ ভাষায় একটা গালি দিয়েছে । আমার স্যারকে জানানোর পর বললো - ঐ হাসপাতালের বারান্দা দিয়ে হাঁটলেও বিল করবে এমন একটা ভাব :o
৫। Cannula pushing charge - এটা পৃথিবীর সবচেয়ে অবাক করা বিল । এটাও আমি অপারেশনের আগে নিজেই করেছি । সেই বিল তারা কেন নিবে - আর এটার বিলই কেন করবে । সেন্ট্রাল যে ছোটলোক হাসপাতাল , তা আবার প্রমাণ করলো ।।
৬। Other charge - এটা অজানা চার্জ ।। আমি আজো জানি না , এটা কিসের বিল ।।

 


৭। Other procedure charge- রোগীর কিডনি স্টোনের অপারেশন হয়েছে , তারপর আর কোনো Procedure করা হয় নাই । তাহলে Other Procedure বলে কি ছিলো , সেটা জানতে পাড়ি নাই ।।
৮। Service charge - সেন্ট্রাল হাসপাতালের সব কিছুর জন্য বিল ধরলে আবার সার্ভিস চার্জ বলে কি অবশিষ্ট থাকে, সেটা বুঝলাম না । তাদের স্টাফরা সার্ভিস দিবে , সেটার জন্যই রোগী প্রতিদিনের ভাড়া দিয়েই থেকেছেন ।। একটা ফাইভ স্টার হোটেলে থাকলেও , সেখানে দৈনিক ভাড়ার মধ্যেই মধ্যেই সব থাকে, কারন ভাড়া দিচ্ছেই সার্ভিসের জন্য । তাহলে আলাদা সার্ভিস চার্জ কেন থাকবে ।।

 


এসব আজে বাজে মিথ্যা বিল বানিয়ে রোগীদের পকেট শূন্য করার চেয়ে সরাসরি টাকা ছিনতাই করলেই পারে ।। যদি এর জন্য সরকারী ভাবে কোনো নীতিমালা থাকতো , তাহলে এভাবে যোচ্চুরি করতে পারত ঢাকার প্রাইভেট হাসপাতাল নামের ডাকাত গুলো । সবাই শুধু ডাক্তারের ৫০০ টাকা ভিজিটের জন্য অনেক কথা বলেন , কিন্তু হাসপাতাল গুলো যেভাবে বিলের নামে হাজার লাখ টাকা ছিনিয়ে নিচ্ছে, সেটার একটা নমুনা দেখালাম । সবাই সচেতন হোন ।।

 


আগামীতে রোগী দেখতে গেলে মাথাপিছু চার্জ ধরবে এই হাসপাতাল গুলো।। তাদের লাগাম ধরার এখনি সময়।।।

_________________________________

ডা. সাঈদ সুজন । সুলেখক।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়