Ameen Qudir

Published:
2016-11-21 18:08:07 BdST

ডাক্তাররা সোচ্চার না হলে কিলঘুষি অপমান ,হাজত থেকে মুক্তি নেই


     

 

 

ডা. বাহারুল আলম
_____________________________


চিকিৎসকদের নিরাপত্তার ক্ষেত্রে রাষ্ট্র উদাসীন থাকার কারণেই শ্রীনগরে চিকিৎসকদের হাজতে যেতে হল—অপরাধ প্রমাণিত নয়, কেবল রোষানল ঠেকাতে পুলিশ এ কাজ টি করল ।


চিকিৎসা দুর্ঘটনায় যে রোগীর অনাকাঙ্ক্ষিত মৃত্যু হয়েছে তার জন্য দুঃখ প্রকাশ ও তার পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।

মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর উপজেলায় রানী জেনারেল হাসপাতালে চিকিৎসা দুর্ঘটনায় রোগীর মৃত্যুতে কেবল জনরোষ থামাতে চিকিৎসক গ্রেপ্তার হল।

ঝুঁকিপূর্ণ চিকিৎসা দুর্ঘটনায় অপরাধ নিশ্চিত না হওয়ার পূর্বেই হাজতে যেতে হল চিকিৎসকদের। রাষ্ট্রের প্রশাসন ব্যবস্থা ঐ চিকিৎসকদেরকে নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ার কারণে অপরাধীর খাতায় শ্রীনগর থানায় তাদের নাম উঠল। যে ঝুঁকিপূর্ণ বিজ্ঞান প্রয়োগের মাধ্যমে চিকিৎসকরা প্রতিনিয়ত রোগীর বেঁচে থাকা ও মরে যাওয়ার সাথে যুদ্ধ করে -- রাষ্ট্র তাদের জন্য কোন নিরাপত্তার ব্যবস্থা না রেখেই অনায়াসে বা অবলীলায় চিকিৎসকদের কাছ থেকে চিকিৎসাসেবা আদায় করে নিচ্ছে।

অপরদিকে চিকিৎসকরা রাষ্ট্রের কাছ থেকে পাচ্ছে না কোন নিরাপত্তা। কি কারণে, কিসের আশায়, কিসের লোভে চিকিৎসকরা এই ‘পতঙ্গের মত জ্বলন্ত অগ্নিশিখায় ঝাঁপ দিচ্ছে’,- তা মোটেও বিবেক স্বীকৃত হচ্ছে না। যদি কিছু অর্থের প্রয়োজনে বা লোভে এই ঝাঁপ দিয়ে থাকে – তাদের কি উপলব্ধি আসলে এ ঝাঁপ দেওয়া বন্ধ হবে?

এ ধরণের একটি ঘটনাই যথেষ্ট, বাংলাদেশের সকল চিকিৎসক ঐক্যবদ্ধভাবে ঝুঁকিপূর্ণ চিকিৎসা না দেওয়ার সিদ্ধান্তে উপনীত হতে। যতক্ষণ পর্যন্ত রাষ্ট্র প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা বলবৎ না করছে । চিকিৎসার চেয়েও কম ঝুঁকিপূর্ণ অথবা তাদের কর্মকাণ্ডে বিন্দুমাত্র ঝুঁকি নাই – কেবল প্রটোকলের নামে জনসম্মুখে বাহাদুরি দেখাতে বিপুল নিরাপত্তা প্রহরী পরিবেষ্টিত থাকে । রাষ্ট্র ও তার কর্ণধারেরা নিরাপত্তার প্রশ্নে এ বৈষম্য উপলব্ধিতে আনে না ।

এই নীরবতা ভাঙতে যতদিন চিকিৎসকরা সোচ্চার না হবে ততদিন শ্রীনগরের মত অপরাধ নিশ্চিত না হওয়ার পূর্বেই চিকিৎসকদের হাজতবাস ঘটছে, ঘটতে থাকবে।

‘মার খাওয়া’ নীরব চিকিৎসকদের ঘা মেরে জাগ্রত করার কাজটি ত্বরিত শুরু করা প্রয়োজন।

 


____________________________

 

লেখক ডা. বাহারুল আলম প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। ডাক্তারপেশাজীবি নেতা । সুবক্তা । সুলেখক।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়