Ameen Qudir

Published:
2020-03-02 11:10:31 BdST

করোনা নিয়ে অতি প্রতিক্রিয়ার প্রয়োজন নাই: নিরাপদ থাকার জন্য ৫ টি সহজ পদক্ষেপ নিন


অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্যসাহিত্যের সব্যসাচী  
____________________

করোনা ভাইরাস বিশ্বে ব্যপক ভাবে ছড়িয়ে পড়ার প্রত্যাশা আমরা করিনা এ ব্যপারে এখনো আতঙ্কিত হতে হবেনা তবে প্রস্তুতি নেওয়া উচিত কারন সাবধানের মার নাই ।
এ ব্যাপারে যেমন অতি প্রতিক্রিয়ার প্রয়োজন নাই তবে আমরা নিরাপদ থাকার জন্য ৫ টি সহজ পদক্ষেপ নিতে পারি । বলেন বিশেষজ্ঞরা । সি ডি সি আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা পরামর্শ দিয়েছেন , বিশ্ব স্বাস্থ্য সংস্থা সর্ব উচ্চ সতর্কতা জারি করেছেন । ৫৭ টি দেশে আক্রান্তের সংখ্যা ৮৫০০০ , মৃতের সংখ্যা ৩০০০ ছাড়িয়েছে । আই ই ডি সি আর থেকে জানা যায় বাংলাদেশে ৮৭ টি নমুনা পরীক্ষা করা হলেও কোন করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়নি ।

১।বার বার হাত ধোবেন । আর মুখ নাক চোখে হাত দেবেন না ।
সি ডি সি র পরামর্শ সাবান গরম জল দিয়ে হাত ধোবেন অন্তত ২০ সেকেন্ড , বিশেষ করে বাথ রুমে যাওয়ার পর , খাওয়ার আগে , নাক ঝাড়ার পর , হাঁচি কাশির পর । সাবান জল না থাকলে এলকোহল সেনিটাই জার ব্যবহার করুন ।
মাংস ভাল করে সিদ্ধ করে রান্না করবেন । আধা সিদ্ধ বা কাচা মাংস খাবেন না । কাচা ফল সবজি স্যালাড সাবধানে খাবেন ,। বাইরে খেতে গেলে দেখে শুনে মাংস স্যলা ড খাবেন । পারত পক্ষে বাইরে খাওয়া পরিহার করা ভাল ।
করমর্দন করা আর কোলাকুলি যত দূর সম্ভব পরিহার করুন । হাচি কাশির সময় টিস্যু ব্যবহার করুন আর টিস্যু বর্জ্য বাক্সে ফেলে দিন । চোখ , নাক , মুখ স্পর্শ করবেন না । সাধারন স্বাস্থ্য রক্ষা খুব প্রয়োজন বলেন হার্ভার্ডের বিজ্ঞানী মার্ক লিপ্সিক । ধূমপান করে থাকলে ছাড়ুন ।
২। সুস্থ থাকলে ফেস মাস্ক পরার প্রয়োজন নাই কিন্তু অসুস্থ থাকলে পরুন ।
৩। অসুস্থ মনে হলে বা হলে কাজে যাবেন না কয়েক হপ্তা বা দিন তাই সে কদিন ঘরে অন্তরিন থাকার জন্য জিনিস পত্র যোগাড় করুন
বেশির ভাগ COVID 19 আক্রমনে হাসপাতাল বাস দরকার হয়না । জ্বর হবে , অসুস্থ হবেন কয়েক হপ্তা পর ভাল হয়ে যাবেন । নিদৃসঠ ওষুধ নাই , উপসর্গ উপশমের ওষুধ আছে ডাক্তারের পরামর্শে । সমাজ থেকে বিচ্ছিন্ন থাকুন কিছু দিন ইভেন্ট ক্যান্সেল করুন , জনসমাবেশে যাবেন না , খাওয়া রান্না করে খান বা অর্ডার করুন । ঘর গেরস্থালীর জিনিষ কিনে মজুত করুন কয়েক হপ্তার জন্য । যাদের প্রতিদিন ওষুধ খেতে হয় তারা কয়েক হপ্তার ওষুধ মজুদ রাখুন ।
বাজারে পশু পাখি কিনতে সতর্ক থাকুন এদের স্পর্শ করলে ভাল করে হাত ধোবেন ।জীবন্ত পশু পাখি ধরবেন না । কাছে যাওয়া এড়িয়ে যাবেন ।
৪। স্কুল বা ডে কেয়ার বন্ধ হলে যথা বিহিত ব্যবস্থা নিতে হবে , ।
৫। মন শক্ত রাখুন পরিস্থিতি মোকাবেলার জন্য ।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়