|

ডাক্তারদের দোষারোপ : উস্কানিদাতাদের প্রতি খোলা চিঠি


Published: 2016-11-17 23:30:00 BdST, Updated: 2017-04-30 05:17:20 BdST

 

 

ডা. তারিকুল ইসলাম
_____________________________

 


যারা চিকিৎসা বিভ্রাটের জন্য একতরফাভাবে ডাক্তারদের দায়ী করে যাচ্ছেন তাদের উদ্দেশ্যে বলি,
আসলে পরিস্থিটা কি আপনারাকি ভাল করে দেখার চেষ্টা করেছেন? আসলে সাধারন জনগন কার কাছে স্বাস্থ্য ব্যাবস্থা ও চিকিৎসার জন্য দাবি জানাবে, চিকিৎসক না সরকারের কাছে? তবে, চিকিৎসকরা এই ব্যাবস্থার এক অপরিহার্য সদস্য, কিন্তু সিদ্ধান্ত গ্রহনের কেউ নন। এই দেশের স্বাস্থ্যসেবার জন্য দরকার ১৫% বাজেট। কিন্তু, তাত দেয়াই হয় না পাশাপাশি গত ২০১০ সাল থেকে ক্রমাগতভাবে বাজেট কমে আসছে। আমরা দাবি করি যে, কিছুদিনের মধ্যেই মধ্যম আয়ের দেশ হতে যাচ্ছে। সে ক্ষেত্রে এমন নুন্যতম বাজেট কি মানায়?

আসুন এবার দেখি চিকিৎসকদের সুযোগ সুবিধাগুলো কতটুকু। একটা উদাহরনই যথেষ্ঠ। একজন চিকিৎসক -কে মেডিকেল অফিসার হয়েই চাকুরী জীবন শেষ করতে হয়। বাংলাদেশে এমন কোন পেশা আছে যাদের এমন ভাগ্য নিয়ে চাকুরী শুরু ও শেষ করতে হয়। আর আপনারা সরকারী হাসপাতালগুলো পরিদর্শন করবেন এবং দেখবেন। সেখানে কোন সিদ্ধান্তগ্রহনের সীমা কতদুর। ওখানে সব সিদ্ধান্তের জন্য আমলাদের মুখাপেক্ষী থাকতে হয়। আর দুর্নীতির সাথে চিকিৎসরা কতটুকু জড়িত, দেখবেন ৫% নয়। তাহলে, সকল অব্যাবস্থাপনার জন্য দায়ী আপনারা চিকিৎসকদের করবেন কেন?

বাংলাদেশের মিডিয়া! মন্তব্য করা কি ঠিক হবে? আপনারাই বিচার করবেন ও বিচারের ভার আপনাদের আপনাদের উপরেই ছেড়ে দিলাম। সেবাই গাফেলতি। নির্ধারণ কিভাবে কে করেন, বিরাট প্রশ্ন। তাহলে, আপনারা চিকিৎসকদের প্রোমোশন , সুযোগ সুবিধা অন্য পেশার সাথে সামাঞ্জস্য রেখে পরিকল্পনা করা হচ্ছেনা কেন যুগের পর যুগ। পদায়ন ও প্রমোশন রাজনৈতিক বিবেচনায় হয় কেন? বাজেট, পদ, পদায়ন ও প্রমোশন, সুযোগ-সুবিধা নিয়ে ক্রমাগতভাবে মিডিয়াগুলো প্রতিবেদন লিখেন না কেন? এর উত্তর কি মিডিয়া দিতে পারবে? না। কারন, স্বাস্থ্য ব্যাবস্থার আমুল পরিবর্তন আমরা কেউ চাইনা।

একটি সরল রাস্তা আপনারা সবাই পেয়েছেন চিকিৎসকদের দোষারোপ। কয়েকদিন আগে একজন স্বনামধন্য অধ্যাপক খুব বিভ্রান্তিকর মন্তব্য করেছেন চিকিৎসার খরচ কমানোর ব্যাপারে।

 

 

 

আমি সবিনয়ে অধ্যাপক স্যারের কাছে জানতে চাই আপনার গ্রীনরোডের হাসপাতালে খরচ কেমন হয় ও কতজন মধ্যবিত্ত স্বাচ্ছন্দে চিকিৎসা করাতে পারবেন বা যারা চিকিৎসা নিতে আসছে তাদেরই মন্তব্যগুলো কি, আপনার হাসপাতালে সেবার গুনগত মান ও খরচের কোন সামাঞ্জস্য আছে কি?

আমি জানি নাই। তাহলে, অন্যায়ভাবে চিকিৎকদের বিরুদ্ধে সাধারন জনগনকে উসকে দিচ্ছেন কেন? আপনি ৪০% বা অন্যান্য সুবিধা কারো কাছে নেননি, না নিয়ে থাকলে শ্রদ্ধা জানাই। অপনি বড় পদেই কাহ করেছেন তাহলে চিকিৎসকদের অমিমাংসিত বিষয়গুলো নিয়ে সমাধানের প্রয়াস নিলেন না কেন? কেন বি.এম.ডিসি ,ঠুটো জগন্নাথ, কেন তাদের কোন রকমের চিকিৎসকদের জন্য কন্টিনিউড মেডিকেল এডুকেশন প্রোগ্রাম নেই। উনারা শুধু মাঝে মাঝে রেজিষ্ট্রেশনের জন্য আর সবার মতো হুমকি দিয়ে থাকেন আর হাজার হাজার টাকা কামাতে থাকেন, এর হিসাবো কাউকে দিতে হয় না। যেমন করে আজকাল লাখ লাখ কোটি টাকা লুটপাট হয় কোন হিসাব কাউকে দিতে হয়না, অযোগ্য লোকের চাকুরী হয় কেউ খবর রাখেনা, লুটপাট হয়ে যাচ্ছে যত্রতত্র কোন খবর কেউ রাখেনা।

শুধু, স্বাস্থ্য গ্রহনের পর আপনাদের পছন্দ না হলে করুন ভাগ্য বরণ করতে হবে চিকিৎসকদের, খড়্গ হস্ত চিকিৎসকদের বিরুদ্ধে। তাহলে, চিকিৎসক ছাড়াই একবার স্বাস্থ্য সেবা চালিয়ে দেখতে পারেন। তাহলে, চিকিৎসকদের হাত থেকে সবাই পরিত্রান পেতে পারেন ও সুখে শান্তিতে বসবাস করতে পারবেন।

______________________________

 

 

 

লেখক ডা. তারিকুল ইসলাম
পেশায় চিকিৎসক। Country Representative, UChicago Research Bangladesh
প্রাক্তন ছাত্র , রংপুর মেডিকেল কলেজ ও রাজশাহী ক্যাডেট কলেজ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।