Ameen Qudir

Published:
2018-05-14 02:53:08 BdST

"ডাক্তারের বক্তব্য: এটা কিছুই হয়নি, চিরকুটে অয়েনমেন্ট লিখে দিচ্ছি, কমে যাবে!"


 


পিয়ালী দাস
________________________

আমি ঈশ্বর কে দেখিনি। ডাক্তার মানে আমার কাছে ঈশ্বরের আর একটি রুপ! ঘটনাটির শুরু কাল থেকে......আমার ছোটবেলার বন্ধু, চরম অসুস্থতাজনিত চিকিৎসার কারনে গত একবছর হলো হায়দ্রাবাদ ও ব্যাংগালোরের যাবতীয় চিকিৎসা শেষে এখন আবার স্বাভাবিক জীবনে ফিরে আসছে, খুঁড়িয়ে হলেও আবার হাটতে শুরু করেছে। ঈশ্বরের পাশাপাশি সেই ঈশ্বরসম ডাক্তারদের আন্তরিক শ্রদ্ধা কৃতজ্ঞতা যারা ওকে জীবন দান করেছেন। এখন নিয়মিত ওকে ফিজিওথেরাপি করতে হয়। ভারতবর্ষ'র একজন সাধারণ নাগরিকের পক্ষে তো তার কাজকর্ম বাড়ীঘর ছেড়ে সারাজীবনের মতো চিকিৎসার কারনে হায়দ্রাবাদ ব্যাংগালোরে থাকা সম্ভব নয়, তাই তিন মাস, ছ' মাস পরপর যাতায়াত অত্যন্ত কষ্টসাধ্য হলেও মানুষ কে প্রানের তাগিদে করতে হচ্ছে। হ্যা করতে হচ্ছে কারন আমরা সাধারণ মানুষ। কথায় কথায় আমাদের পক্ষে দেশবিদেশ ছোটা সম্ভব নয়। তাই আমার বন্ধু ফিজিওথেরাপি করবার জন্য এই ডাক্তারের কাছে যান! আর একাধিকবার যন্ত্রণার অনুভব ব্যাক্ত করা স্বত্তেও তিনি ক্ষান্ত না হয়ে আপন চিকিৎসা চালিয়ে যান এবং এই ভয়ংকর ক্ষতগুলোকে উপেক্ষা করে যথাযথ পারিশ্রমিক নিয়ে খুব সহজভাবেই রোগী ( আমার বন্ধু) কে বাড়ী পাঠিয়ে দেন। কাল সারারাত চরম যন্ত্রণা সহ্য করে আজ সকালে আমার বন্ধু ও তার স্ত্রী যখন আবার ডাক্তারের চেম্বারে গিয়ে এই ভয়ংকর অবস্থা ব্যাক্ত ও চাক্ষুষ করান.......উক্ত ডাক্তারের বক্তব্য......" এটা কিছুই হয়নি, চিরকুটে অয়েনমেন্ট লিখে দিচ্ছি, কমে যাবে!" তারপর আবার নিজের পারিশ্রমিক দাবী করে হাত পেতে তা নিয়ে নেন। আজ সারাদিন চরম দুর্ভোগ সহ্য করার পর বন্ধু আমাকে ফোন করে সব জানায়, সাথে সাথে আমি ওর বাড়ী যাই।

আমার প্রশ্ন, ১. ডক্টরের চেম্বারে যা হয়েছে তিনি কি তখনই নিজের মেশিনের ত্রুটি কিংবা ইচ্ছা অনিচ্ছাকৃত ত্রুটি নিয়ে রোগীর সাথে কথা বলে ব্যাপারটা স্পষ্ট করতে পারতেন না?

২. তিনি কি তার কাজ, মেশিন সম্পর্কিত ওয়াকিবহাল?

৩. তিনি কি সরকার স্বীকৃত চিকিৎসক?

৪. এত ডিগ্রীধারী ( আমি ডিগ্রী সম্পর্কিত অজ্ঞ, তাই জানতে চাই) ডাক্তারের রেজিস্ট্রেশন নং কি প্রেস্ক্রিপশনে উল্লিখিত হয় না? তা নেই কেনো?

৫. মেশিনগুলির ক্ষমতা সীমাবদ্ধতা ও প্রাত্যহিক দেখভালের অবস্থান কি?

৬. এই চরম বিশৃংখলা, অমানবিতা, শারিরীক অত্যাচার, মানসিক উৎপীড়ন এবং অবহেলার দায় কে নেবে?

দিনহাটার সকল ক্ষেত্রের শুভবুদ্ধিসম্পন্ন মানুষ, চিকিৎসরা, সাংবাদিকরা এবং সেচ্ছাসেবী সংগঠন গুলির কাছে আমার একান্ত আন্তরিক অনুরোধ, মানবিকতার তাগিদে এগিয়ে আসুন, অন্যায়ের প্রতিবাদ করি! চলো পাল্টাই! সমাজের হিতে, মাটিতে দাঁড়িয়ে মাথা উঁচু রেখে কিছু করে দেখাই।
____________________________

পিয়ালী দাস। পশ্চিমবঙ্গের দিনহাটায় থাকেন। সুলেখক। তাঁর অভিজ্ঞতা লিখেছেন অকপটে।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়