Ameen Qudir

Published:
2018-04-21 11:48:30 BdST

আবার আলোচনায় পরকীয়া :নানা অঘটন , ভায়োলেন্স


 

প্রতিকী ফাইল ছবি

 

মিথিলা ফেরদৌস

_________________________________

'সেট কিনলে নোকিয়া,প্রেম করলে পরকীয়া'
শব্দটা দেখেই আমার রুচিবোধ নিয়ে অনেকেই সন্দিহান হয়ে পড়লেও,লেখাটা ঠিকই পড়বেন,এবং ইন্টারেস্ট নিয়েই পড়বেন জানি কিন্তু নাক সিটকানোর ভাব নিবেন।তাই লিখবো লিখবোনা করেও লিখে ফেললাম।ব্যাপার টা গুরুতর সামাজিক ব্যাধিতে রুপ নিয়েছে।আমি রিসেন্টলি অনেকগুলো এমন কাহিনী শুনেছি,সবগুলো মেয়েদের মুখ থেকে শোনা তাই আমার লেখাটা ছেলেদের বিপক্ষে গেলেও আমি ব্যাক্তিগত ভাবে বলতে চাই,এই ব্যাপারে নারী পুরুষ সমানভাবে দায়ী।কারন ছেলেরা কোন না কোন মেয়ের সঙ্গেই তো ইনভলবড হয়।
সাধারণত মাঝবয়সীরা এই ব্যাধিতে আক্রান্ত।
অফিসের কলিগ,রিসেপ্সনিস্ট,হাউজওয়াইফ,বিধবা আর ডিভোর্সি দের ব্যপারে টার্গেট থাকে,অবিবাহিত মেয়েরা বিচিত্র কারনে নাকি এই ঝামেলা মুক্ত।এছাড়া মাধ্যম হলো ফেসবুক,ভাইবার,ইমো, টিভি সিরিয়াল, জামাই বউ দুইজন দুইখানে চাকুরী সংক্রান্ত কারনে দূরে থাকলে ইত্যাদি।
পরকিয়ার আক্রান্ত রা নাকি তার পরিবারের সাথে দুই ধরনের আচরন করে।
১.ভায়োলেন্ট পরক্রিয়ক--
এরা তার পরিবারের বউ বাচ্চার সঙ্গে অমানবিক আচরন করে,বউ এর কিছুই তার ভালো লাগেনা,বউ কে আন স্মার্ট,আনকালচার্ড মনে হয়,বাচ্চাদের কথায় কথায় মারপিট করে।মোট কথা এরা সম্পর্কটাকে আর কন্টনিউ করতে চায় না।কিন্তু পারেনা কারন তার অপরপক্ষ,হয়তো জামাই বাচ্চা ছেড়ে আসতে পারেনা(বিবাহিতাদের ক্ষেত্রে)।এরা আবার তার অবৈধ পার্টনারের জন্যে ডেডিকেটেড।
২.ব্যালান্সড পরক্রিয়ক----
এই শ্রেনীর ব্যাক্তিরা,দুই দিকেই সমতা রক্ষা রেখে চলে,এরা মুলত টাইম পাস বা বিনোদনের জন্যে এমনটা করে থাকে।এরা আবার তার পরিবারের ব্যাপারে ডেডিকেটেড।এদের প্রোফাইলে পিকচারে থাকে বউ এর সাথে রোমান্টিক ছবি।স্ট্যাটাস এ প্রায় সময় লেখা থাকে my beloved one,my better half এই প্রোফাইল পিকচার নিয়ে তারা তার অবৈধ পার্টনারের সাথে চ্যাটিং করে miss u,sweet heart,janu ।তবে এরা বউ বাচ্চার সঙ্গে খুব সুইট সুইট ব্যাবহার করে।এরা পারিবারিক ভাবে খুব সুখি।
এই ঘটনাগুলা যে পরিবারের সঙ্গে ই ঘটুক,যেমন ভাবেই ঘটুক,খুব দুঃখজনক। আমার মনে হয় প্রত্যেকের তার পরিবারের প্রতি সৎ থাকা উচিত,মহিলা হোক বা পুরুষ হোক।
আসলে আমার খুব কাছের কিছু মানুষের কাছে কিছু কথা শুনার পর এ নিয়ে খুব লিখতে ইচ্ছা করছিলো।লেখালেখি দিয়ে এই সমস্যার সমাধান অসম্ভব,দরকার বিবেকের।মনে রাখতে হবে এরা দুই পক্ষই তার পরিবার,সমাজ এবং নিজের সাথেই প্রতারণা করে চলছে প্রতিনিয়ত।
_________________________

ডা. মিথিলা ফেরদৌস। সুলেখক।

 

 


কলাম এর জনপ্রিয়