Ameen Qudir

Published:
2018-04-16 17:44:30 BdST

'লোরাজিপাম,ক্লোনাজিপাম,জলপিডেম ট্রাজাডোন সব বিলকুল রেসিসটেন্ট হয়ে গেছে'


 


অধ্যাপক ডা অনির্বাণ বিশ্বাস
___________________________

সাইকিয়াট্রিস্ট বন্ধু বললে, অনি তোর থ্যালামাসে জমে আছে পুরোন আঘাতের কালশিটে দাগ,তাই তোর এত নিদ্রাহীন রাত।লোরাজিপাম,ক্লোনাজিপাম,জলপিডেম ট্রাজাডোন সব বিলকুল রেসিসটেন্ট হয়ে গেছে।তুই স্ট্রেসহীন হতে মেডিটেশন কর।

তাই বিশ্বাস,প্রেম, সংসার সমাজ সব ছেড়ে মেডিটেশনএ বসি।অতঃপর পালায় স্বপ্ন,পালায় রাষ্ট্র ,পালায় বিবেক পালায় আরও অনেক কিছু।
তবু শেষ হতে চায়না নিদ্রাহীন রাত।

এবারে সাইকিয়াট্রিস্ট বন্ধু বলে, অনি, তুই '...ইউনিট ইনসুলিন' আর '...বটল পেন্টোথাল সোডিয়াম' আইভি নে ।

এবার তুই শিশুর মতো ঘুমোবি।ঘুমের মাঝে হাসবিও।আজীবন।


চলে যাওয়ার সময়
..............................

অনেকদিন হ'ল,নিউজ চ্যানেল দেখিনা,খবরের কাগজ পড়া অনেকদিন বন্ধ করেছি। ওসব পড়লে,দেখলে খুব অসুস্থ লাগে। খবরের বিষয়বস্তু,তার সঙ্গে অশিক্ষিত ঘোষক/উপস্থাপকের নাটক/চিৎকারে..আমার ভীষন বমি আসে।

অনেকেরই এমন হচ্ছে জানি।ক্রমাগত ক্ষয়িষ্ণু সমাজের বিভিন্ন ঘটনার বানিজ্যিক উপস্থাপনায় 'মিথ্যাচার' 'হুমকি' 'খুন' 'ধর্ষন' 'লুট' 'রায়ট'..সব কিছু জীবনকে ভীষনভাবে গ্রাস করছে।

ভেতরে পশ্বাচারের উস্কানি আসছে।

আমরা সবাই অসুস্থ,মরালি কোরাপ্টেড।ইনসেন্সিটিভ,লোভী,আত্মপ্রচারে নির্লজ্জ।আক্রান্ত/আহতরা আর আর্তনাদ করেনা,বরং অনেক অবাক হয়ে পাশের নির্লীপ্ত মানুষের দিকে তাকিয়ে থাকে।একটা কুকুরকে পাথড় ছুড়লে আরো পাঁচটা কুকুর ঘেউ ঘেউ করে।আর আমরা তকিয়ে দেখি মেয়ের শ্লীলতাহানী,খুন ,বাঘকে পিটিয়ে মারা,ব্যাঙ্কে সাধরন মানুষের পয়সা লুট করে বিদেশে বহাল তবিয়াতে থাকা মহান ব্যাক্তিদের,যাদের পেছনে রাজনৈতিক দলগুলোর সমর্থন, স্কুলের মাষ্টারমশাই সৎ কর্মীর হেনস্থা, অপমান,প্রতিবাদীকে ফল্স কেস দাওয়া,কুকুরের ডায়ালিসিসের আদেশ,কম্পালসরি ওয়েটিং,তোলাবাজি,ঘুষ দিয়ে প্রফেসর হওয়া..এই লিস্টের কোন শেষ নেই।

কেমন ক'রে এসবের মাঝে ভাল থাকা যায় ! ফেসবুকে 'ভাল থাকা' এমন অনেক বন্ধুর 'দারুন আছি..এনজয় করছি' জাতীয় পোষ্ট দেখি।তারা নিশ্চয় ভাল আছে,নয়তো অমন পোষ্ট দেয় কি করে !

আবার অনেক 'যন্ত্রনার পোষ্ট' ও দেখি।আসলে ঐসব পোষ্ট আমি খুঁজি।আমার সাথে মেলে হয়ত ! তাই !আচ্ছা,আমি কি অসুস্থ ? আমি বোধ হয় আর ভাল নেই।

সাহিত্য আর অঙ্ক আমার প্রিয়। অঙ্ক আর হয় না। কবিতা গল্প উপন্যাস এই সবেও নিজেকে ভুলে থাকার চেষ্টা করতাম। এখন তাও পারি না।

আমার মনে হয়,রাষ্ট্রশক্তির মদতে ভীষন ভাবে মানবিকতার অবনমনে কোন সাহিত্য-কবিতা রচনা হয় না। যা হয়,প্রতিবাদের ভাষা,দলিল।আমার কিছু পোষ্টে অমন ভাষা,বক্তব্য থাকে।যাঁরা শিল্পী মানুষ, বলুনতো,এইসময় প্রেমের গান গাইবেন,না গনসঙ্গীত?
ঐযে ,সবুজ ধানক্ষেতের/ফুলের ছবি তুললেন,ক্যামেরাটি একটু বাঁদিকে ঘোরান,দেখুন,সিঙ্গুরে টাটার মরদেহ..দ্বিতীয় ছবিটা অনেক বেশি প্রাসঙ্গিক আমার কাছে,আপনি সূর্যাস্তকে পেছনে রেখে ঐ কঙ্কালের ছবি তুললে দারুন হবে..

আমি ভাল নেই ।

অনেকে বলে এই সামাজিক অবক্ষয় আমার ওপর অনেক বেশি প্রভাব ফেলছে। আমার পোষ্টে এই উত্তেজনার,অস্থিরতার ছাপ থাকে। কিন্তু এসব আমার উত্তেজনা নয়..সাড়ে চার বছর আগে যেদিন আউটডোর থেকে তিনটে খুব খারাপ রুগী না দেখতে দিয়ে,পিজিটিদের সঙ্গে যোগাযোগ করতে না দিয়ে প্রিন্সিপাল লাথি মারার মত রিলিজ অর্ডার ধরিয়ে হাসপাতাল থেকে বের করল(এই বলে,'স্বাস্থভবনের সাথে তাল মেলাতে পারেন না কেন,কিসের প্রফেসর আপনি, কিসের নীতি ফলান'),সেদিন থেকে আমার সুস্থির অবস্থান,অস্থির হয়ে গেছে।

আমি ভাল নেই !

খুব ক্লান্ত লাগছে,ঘুম আসেনা এখন আর।এবার ছুটি চাই..লম্বা এক ছুটি..অনেক,অনেক লম্বা..


"শান্ত নয় স্মৃতি.... স্নায়ু প্রকৃতি.."
..................................................................

ব্রাউনিঙ-এর ‘Porphyria’s Lover’ নামের কবিতায় আছে এক প্রেমিক, যে ভালোবাসার তুঙ্গ মুহূর্তে প্রেমিকার দীর্ঘ চুলের বিনুনি দিয়ে শ্বাসরুদ্ধ করে হত্যা করে তাকে।
এইযে কবিতাটির মধ্যে কোথাও চলছে একটি ভায়োলেন্স, একটি হননের ইচ্ছা, এটাই সবচেয়ে আকর্ষনীয়।শিল্প সবসময় মানবিক উপাদানের ওপর নির্ভর করে না।

হিটলারের কোন এক গ্যাসচেম্বারের কিছু পাহারাদাররা হতভাগ্য ইহুদিদের চুল্লীতে ঢোকানোর ফাঁকে ফাঁকে পাঠ করত গ্যেটের মহাকাব্য ‘ফাউস্ট’।এটা হিটলারের আদেশে নয়,স্বেচ্ছায়।

এক মুরগীর গলা কাটা হয়েছে..এবারে কবি(নামটি মনে পড়ছে না) সেই দৃশ্য দেখে লিখলেন

"মাথা কেটে পড়ে আছে, যায় যায়, তবুও নর্তক
এইমাত্র যেন নাচিতেছে...
পণ্ডিতের মতো প্রাণে
রৌদ্রের উঠানে ঐ নাচিতেছে শেষ অভিজ্ঞানে"

এই ‘Negative Capability’ সব স্রষ্টার থাকে না।কীট্সের ছিল।সুধীন্দ্রনাথ দত্তের ছিল।
আপনারা সব কোথায় গেলেন ?

_________________________
অধ্যাপক ডা. - অনির্বাণ বিশ্বাস । কলকাতার প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। কবি, চিন্তক।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়