Ameen Qudir

Published:
2018-03-19 16:55:38 BdST

"অনেক সরকারী মেডিকেলে উপজাতি না হয়েও কোটায় অনেকে এমবিবিএস কোর্সে ভর্তি হয়"


 

ডা.কামরুল হাসান সোহেল

_________________________

কোটা সিস্টেমটাই খারাপ। যখন কোন চাকরি বা ভর্তি পরীক্ষায় কোটা রাখা হয় সেই কোটার সুযোগ নিতে কম বেশি সবাই অসুদপায় অবলম্বন করে।

বিশেষ করে প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে, বিশেষ কোন সমস্যা না থাকলেও শারিরীক প্রতিবন্ধী বলে একটা সার্টিফিকেট ম্যানেজ করার যেন ব্যাপক দৌড়ঝাঁপ করে।সমাজ সেবা অধিদপ্তর থেকে শুরু করে চিকিৎসক সবাইকে অনেক বিরক্ত করে। প্রতিবন্ধী সার্টিফিকেট তিন ক্যাটাগরির: মৃদু মাঝারী,তীব্র শারিরীক প্রতিবন্ধী। প্রতিবন্ধীতার সাথে আরো অন্য কোন সমস্যা আছে কি না তা আরো একটি কলামে উল্লেখ করতে হয়। সরকারী চাকরি বা ভর্তি পরীক্ষায় যেনতেন উপায়ে একটি সিট বাগাতে সব ধরণের অপচেষ্টা করে কেউ কেউ।

উপজাতি কোটাও এইরকম।আপনি উপজাতি না হয়ে ও এই কোটা পেতে পারেন যদি আপনি পার্বত্য অঞ্চলের বাসিন্দা হোন বা কোন উপায়ে ইউনিয়ন চেয়ারম্যান বা উপজেলা চেয়ারম্যানকে ম্যানেজ করে একটা সার্টিফিকেট ম্যানেজ করতে পারেন। অনেক সরকারী মেডিক্যাল কলেজে উপজাতি না হয়েও উপজাতি কোটায় অনেকেই এমবিবিএস কোর্সে ভর্তি হয়।

আসলে কোন সুযোগ থাকলে সেই সুযোগের অপব্যবহার করার চেষ্টা করবেই সুযোগ সন্ধানী লোকজন। তাই যেকোন চাকরি বা ভর্তি পরীক্ষা শতভাগ মেধার ভিত্তিতে নিয়োগ বা ভর্তি হওয়ার নিয়ম চালু করা উচিৎ।

কোটা মুক্ত চাকরি চাই।
কোটা মুক্ত দেশ চাই।
___________________________

লেখক
ডা.কামরুল হাসান সোহেল
আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়