Ameen Qudir

Published:
2017-12-15 12:46:19 BdST

ইনসোমনিয়া


 

 

 

 




 

 

অধ্যাপক ডা. অনির্বান বিশ্বাস

____________________


শেষ বিকেলের জন্য মন খারাপ লাগে । কাওকে কি মনে ধরেছিলো খুব? একা রুমে পোকাদের সাথে সহবাস। রাত বাড়ছে; এখনো যৌবনবতী হয়ে ওঠেনি ঠিকই। আরেকটু পরেই বৃদ্ধারাতের শেষকৃত্য করে চলে যাবে মহাকাল।শতাব্দীতে যোগ হবে অকালপ্রয়াত আরেকটি দিন।সেলফোনে পড়ছি হারানোসময়, বন্ধুদের দরদমাখা এসএমএস। সকলকিছুই পালাচ্ছে দ্রুত। সবকিছু ভাঙছে নিয়মমত।


এশট্রেতে ছাই জমে, মনেতে বিষাদ; তৃষ্ণা চায় আমাকে ছুঁতে, আমি অবিষাদ। বিষাদ দাও হে রাত্রির সহোদরা। বিষাদ দাও হে অন্ধকার। হে পবিত্র বিষাদ, হে অমৃত বিষাদ, তোমাকে অভিবাদন, অভিবাদন তোমাকে। রাত্রির শহর, তোমার মধুমায়ায় মরেছে কি কোন জন্মান্ধ কবি ! মরেনি নিশ্চয়। কিংবা জ্যোৎস্নার অমলধবল ঘ্রাণে মেতেছি কি কোন সুপুরুষ যুবা ! না মাতে নি। তোমার কিছু নেই, কিচ্ছুটি নেই।


আরো রাত বাড়ে; আমার আগুন দরকার আজ। টেবিলে গড়ানো দেশলাই কাঠি আর্তনাদ করে ওঠে—হে বন্ধু কেঁদো না এভাবে, কেঁদো না আর; আমরাতো আছি তোমার দহনসাথী, তোমার পোড়াকাল।

 

চোখের পাড়ে জমছে কালি ও কলম। কলম লিখছে তার নিত্য আসা যাওয়া। কালি ছেনে আমি ভাবি হয়েছি ঈশ্বর। হে প্রেতাত্মা মানুষ, বেড়িয়ে এসো দেয়ালের অনুপরমানু থেকে—তোমাকে দেখাবো আজ আমার বিক্রম। পালঙ্কের নীচে শুয়ে থাকা হে পলাতক ঘুম; তোমাকে দেখাবো আজ আমার বীরত্ব।


হে ঘুমনাশী রাত, আজ আমায় নার্সিসাস করো। আজ আমি নার্সিসাস ফুলের ঘ্রাণে মাতাবো তন্ময়। পার্সিফোনির নিখোঁজ সংবাদ পড়ে পড়ে শিখেছি তোমার জাদুমন্ত্রকলা। আমি হারাবো আজ রাতের কৌলিন্যভাঙা অহমের ভিতর। গুটিসুটি লিখবো বিনাশের তন্ত্রমন্ত্রকথা। বিনাশ হোক পৃথিবীর, নামুক আঁধার। আঁধার আমার নিয়তি ,তাই হাঁটছি ওপথে আবার।

___________________________

 

 

Image may contain: one or more people, people sitting, eyeglasses, phone, outdoor and closeup


অধ্যাপক ডা. অনির্বান বিশ্বাস ,কবি ও চিন্তক। কলকাতার প্রখ্যাত লোকসেবী চিকিৎসক।


কলাম এর জনপ্রিয়