|

ঘাড়ে মাসাজ করার ফলে ফ্রেনিক নার্ভ নষ্ট :জীবন হয়তো তাঁকে ভেন্টিলেশনেই থাকতে হবে


Published: 2017-09-21 09:43:00 BdST, Updated: 2017-12-18 16:42:13 BdST

চুল কাটার পরে এইভাবে মাসাজ করান! এক ভুক্তভোগীর পরিণতি জেনে সতর্ক থাকুন

 

ডাক্তার প্রতিদিন ডেস্ক
_________________________


বেশির ভাগ পার্লার বা সেলুনের নাপিতরা ঠিক মতো প্রশিক্ষণপ্রাপ্ত হন না। তাই তাৎক্ষণিক আরাম পেলেও, এর থেকে সতর্ক থাকুন।

 

 

 

সেলুনে গিয়ে চুল বা দাড়ি কাটার পরে, নাপিতরা তাঁদের হাতের জাদু দেখান ঘাড়ে মাসাজ করে। কাঁচি চালানো শেষ হলেই, কায়দা করে ক্রেতার মাথা ‘মট-মট’ আওয়াজ করে দু’দিকে ঘুরিয়ে দেন। কিন্তু একটু এদিক ওদিক হলেই আরামের বদলে আসতে পারে বিপদ। ঠিক এমনটাই ঘটল ৫৪ বছরের অজয় কুমারের সঙ্গে।


আর পাঁচ জনের মতোই সেলুনে চুল কাটার পরে নাপিতের থেকে মাসাজ নিয়েছিলেন দিল্লির অজয় কুমার। অন্যদিনের মতোই আরাম পেয়েছিলেন তিনি। কিন্তু বাড়ি ফেরার কিছুক্ষণের মধ্যেই দমবন্ধ হয়ে থাকেতে আসে তাঁর। চিকিৎসকরা বহু পরীক্ষা নিরীক্ষার পরে জানান, ঘাড়ে মাসাজ করার ফলে ফ্রেনিক নার্ভ নষ্ট হয়ে গেছে। এর পরে তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়।
এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, চিকিৎসক আনন্দ জয়সওয়াল জানিয়েছেন যে, অজয়ের প্যারালাইসিস হয়ে গিয়েছে। এই ভাবে স্নায়ুরোগে আক্রান্ত হওয়ার ফলেই তাই বাকি জীবন হয়তো তাঁকে ভেন্টিলেশনেই থাকতে হবে।


কিন্তু এই ঘটনা শুধু অজয় কুমারের সঙ্গে নয়, যে কোনও মানুষের সঙ্গেই ঘটতে পারে, কারণ ঘাড় মাসাজ করার জন্য যথাযত পদ্ধতি রয়েছে। আর বেশির ভাগ পার্লার বা সেলুনের নাপিতরা ঠিক মতো প্রশিক্ষণপ্রাপ্ত হন না। তাই তাৎক্ষণিক আরাম পেলেও, এর থেকে সতর্ক থাকুন। মাসাজ করাতে হলে পেশাদার ফিজিওথেরাপিস্ট-এর কাছ থেকে করান।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।