Dr. Aminul Islam

Published:
2021-10-31 02:35:32 BdST

একটি ই-সিগারেট ২০ সিগারেটের সমান ক্ষতি করে : অধ্যাপক ডা প্রাণ গোপাল দত্ত


 


সংবাদ সংস্থা
___________

অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত ই-সিগারেট প্রসঙ্গে বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা হিট-নট-বার্ন বা ই-সিগারেট যে নামেই অবহিত করা হোক না কেন, এ ধরনের পণ্যকে শরীরের জন্য ক্ষতিকর হিসেবে চিহ্নিত করেছে। ২০টি সিগারেটের সমান ক্ষতি করে একটি ই-সিগারেট। ই-সিগারেট ব্যবহারে হার্ট অ্যাটাক, স্ট্রোক ও ফুসফুসের ক্ষতি হতে পারে। ই-সিগারেটে যে উপাদানগুলো পাওয়া যায়, সেগুলোর মাধ্যমে শরীরের বিভিন্ন সেলের বিকল করাসহ ক্যান্সার সৃষ্টির জন্য দায়ী।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রাক্তন উপাচার্য ও প্রখ্যাত নাক, কান ও গলা (ইএনটি) বিশেষজ্ঞ অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত এমপি পরিস্কার করে তুলে ধরেন বিষয় গুলো।

অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্তের সঙ্গে সম্প্রতি ঢাকা আহ্ছানিয়া মিশনের তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের একটি প্রতিনিধি দলে সৌজন্য সাক্ষাৎকালে এ কথা বলেন তিনি।

২০৪০ সালের মধ্যে বাংলাদেশ থেকে তামাকমুক্ত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা বাস্তবায়নে সচেতনতার পাশাপাশি সবাইকে সমানভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন

 

এ সময় তামাকমুক্ত বাংলাদেশ গড়তে সর্বক্ষেত্রে প্রধানমন্ত্রী এবং তার সরকারকে শক্তিশালী করে তোলার আহ্বান জানান কুমিল্লা-৭ আসন থেকে সদ্য বিজয়ী এ সংসদ সদস্য।

ঢাকা আহ্ছানিয়া মিশনের সহকারী পরিচালক মো. মোখলেছুর রহমানের নেতৃত্বে প্রতিনিধি দলে ছিলেন তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের সমন্বয়কারী মো. শরিফুল ইসলাম, মিডিয়া ম্যানেজার রেজাউর রহমান রিজভী, প্রোগ্রাম অফিসার শারমিন আক্তার রিনি ও অদূত রহমান ইমন। প্রতিনিধি দল এমপি মহোদয়কে তামাক নিয়ন্ত্রণে ঢাকা আহ্ছানিয়া মিশনের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত করেন।


ঢাকা আহ্ছানিয়া মিশনের সহকারী পরিচালক মো. মোখলেছুর রহমান বলেন, বাংলাদেশ সরকার ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোলের (এফসিটিসি) আলোকে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ প্রণয়ন করে। ২০১৩ সালে তামাক নিয়ন্ত্রণ আইনে বেশকিছু গুরুত্বপূর্ণ সংশোধনী আনা হয় এবং এরই ধারাবাহিকতায় ২০১৫ সালে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) বিধিমালা প্রণয়ন করা হয়। তবে বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইনটি এফসিটিসির সাথে অনেকাংশে সামঞ্জস্যপূর্ণ হলেও কিছু জায়গায় দুর্বলতা রয়েছে। জনস্বাস্থ্য, বিশেষ করে কিশোর ও তরুণদের জন্য নতুন হুমকি ই-সিগারেটের মতো এমার্জিং টোব্যাকো প্রোডাক্ট নিষিদ্ধ করার বিষয়ে আইনে কিছু বলা নেই।

প্রতিনিধি দল এ সম্পর্কিত প্রয়োজনীয় আইন সংশোধনের জন্য সরকারের কাছে বিষয়টি তুলে ধরতে এ সংসদ সদস্যকে অবহিত করেন। সেক্ষেত্রে অধ্যাপক প্রাণ গোপাল দত্ত ঢাকা আহ্ছানিয়া মিশনকে পূর্বের ন্যায় সবসময় প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন এবং তাদের কার্যক্রমের জন্য সাধুবাদ জানান।
সূত্র বিজ্ঞপ্তি

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়