Dr. Aminul Islam

Published:
2021-10-04 15:34:24 BdST

ক্রাইম পেট্রল বাংলাদেশইউটিউব মোটিভেশান দেখেই নিজে নিজে লোন উলফ,জাপান ও ভার্সিটিতে বিকর্ষণ


জঙ্গি জাবেদ ইকবাল। তার পিতা মাতা এখন কেবলই কাঁদছেন


ডা. শাহজাহান কামাল
________________________

ইউটিউব মোটিভেশান দেখেই দেলোয়ার নিজে নিজে লোন উলফ জঙ্গি জেহাদি হয়ে উঠেছে।
এই চিত্র উঠে এসেছে তারই স্বীকারোক্তিতে।

আরেক

মাদ্রাসা শিক্ষক আউয়াল  তার সন্তান জাবেদ ইকবালকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঠান আরবীর শিক্ষক বানানোর স্বপ্ন দেখে।
সে স্বপ্ন সফল হয়নি। ছেলে জঙ্গি হামলার মামলায়যাবজ্জীবন দন্ডিত।

ঢাকার কূটনৈতিক এলাকায় অবস্থিত মার্কিন ও থাই দূতাবাসের কাছে পেট্রোল বোমা হামলা চালায় নিজ থেকে উগ্রপন্থী (লোন উলফ) হয়ে ওঠা আনসার আল-ইসলাম সদস্য দেলোয়ার হোসেন। পুলিশের কাউন্টার টেররিজম বিভাগের কাছে এ কথা জানায় রিমান্ডে থাকা ওই জঙ্গী। কাউন্টার টেররিজম অ্যাণ্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট প্রধান এম. আসাদুজ্জামান মিডিয়ার কাছে বলেন, “জঙ্গি দেলোয়ারকে আমরা রিমান্ডে জিজ্ঞাসাবাদ করছি। মঙ্গলবার রিমান্ড শেষ হলে তাকে আমরা আদালতে পাঠিয়ে দেব।”

কূটনৈতিক পাড়ায় জঙ্গি হামলা চালাতে এক তপ্ত দুপুরে মার্কিন ও থাই দূতাবাসের কাছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এআইইউবি) শিক্ষার্থীদের বহন করা গাড়িতে পেট্রোল বোমা নিক্ষেপ করে দেলোয়ার। তবে সেই বোমা বিস্ফোরণ হয়নি, হামলায় কেউ আহত হয়নি। উপস্থিত জনতার সহয়তায় তাকে ধরে ফেলে টহল পুলিশ।

 


রিমান্ডে কী জানালো জঙ্গি দেলোয়ার?

এম. আসাদুজ্জামান বলেন, “রিমান্ডে আমাদের জানিয়েছে, সে লেখাপড়ার জন্য জাপান গিয়েছিল। সেখানে জীবনযাত্রার মান অত্যন্ত ব্যয়বহুল। তা ছাড়া সেখানকার জীবন ব্যবস্থার সাথে সে খাপ খাওয়াতে না পেরে লেখাপড়া শেষ না করেই দেশে চলে আসে।”

আসাদুজ্জামান আরও বলেন, “তাঁর বাবা-মা খুবই দরিদ্র। তাই সে দেশে ফিরে এসে কিছুটা হতাশ হয়ে পড়ে। সে বিভিন্ন স্থানে ওয়াজ-মাহফিল শুনে বেড়াত। এভাবে সে এক সময়ে ‘সেল্ফ রেডিকালাইজড’ হয়ে পড়ে।”

জঙ্গি দেলোয়ার সারা বিশ্বের যেমন ইরাক, সিরিয়া, প্যালেস্টাইনসহ নানা মুসলিম সম্প্রদায়ের কষ্ট থেকে প্রতিশোধ নিতে সে নিজেই জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়, যোগ দেয় নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল-ইসলামে। ইউটিউবে নানা গুজব অপপ্রচার ওয়াজে পায় অনুপ্রেরণা।

 

দেলোয়ার আরও জানায়, ইউটিউব, ফেসবুক ও বিভিন্ন অনলাইন মিডিয়ায় প্রচারিত বিভিন্ন উগ্রবাদী ওয়াজ, মুসলমানদের ওপর নির্যাতনের ভিডিও দেখে সে নিজেই উগ্রবাদী হয়ে ওঠে এবং হামলা চালানোর সিদ্ধান্ত নেয়।

 

দেলোয়ারের বাবা একজন কৃষক। তার দুই বোন আছে। তারা অর্থনৈতিকভাবে স্বচ্ছল নয়।

সিঙ্গাইরের জামির্তা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল হালিম বলেন, দেলোয়ার পাঁচ বছর আগে বৃত্তি নিয়ে জাপানে পড়তে যায়। আমাকে সে কাকা বলে সম্বোধন করত।

বছর খানেক আগে বিদেশ থেকে ফিরে আসার পর সে কারও সাথে দেখা করতো না; কথা বলত না। শুধু ধ্যান করতো।

জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) চট্টগ্রাম বিভাগীয় সাবেক কমান্ডার জাবেদ ইকবাল ওরফে মোহাম্মদ জঙ্গিবাদে জড়িয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আরবি বিভাগে পড়তে এসে।
তার মাদ্রাসা শিক্ষক পিতা ও মাতা এমনটা চান নি জানিয়ে কেঁদে বুক ভাসাচ্ছেন।


পুরো পরিবার বিধ্বস্ত বলে মন্তব্য করেছেন তাঁর বাবা আবদুল আউয়াল। অবসরপ্রাপ্ত এই মাদ্রাসাশিক্ষক বলেন, ‘বয়স কম থাকায় ভুল বুঝিয়ে ছেলেকে জঙ্গিবাদে জড়ানো হয়েছে।
রোববার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক আবদুল হালিম বোমা হামলার মামলায় জাবেদকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।


কক্সবাজারের খুরুসখুলের অবসরপ্রাপ্ত মাদ্রাসাশিক্ষক আবদুল আউয়ালের চার সন্তানের মধ্যে জাবেদ দ্বিতীয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সাবেক শিক্ষার্থী ছেলেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক করার স্বপ্ন ছিল আউয়ালের। তিনি বলেন, ‘১৯ বছর বয়সে সে (জাবেদ) জেএমবির সঙ্গে যুক্ত হয়েছে। পুরো বুঝতে পারেনি। এটা ইসলাম নয়। এগুলো ইসলামের বিরুদ্ধের পথ। নষ্ট বিকৃত কিছু লোক সবাইকে বিপদ গামী করছে। পরিবার সদস্যদের পথে বসাচ্ছে।

 

 

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়