SAHA ANTAR

Published:
2021-07-13 17:41:14 BdST

মাইন বিস্ফোরণে ৪০০ মুক্তিযোদ্ধার শহীদস্থলের নাম ফলক সৌধটি গুঁড়িয়ে ফেলায় তীব্র নিন্দা


 

পান্থ আহমেদ
দিনাজপুর থেকে
__________________
দিনাজপুর মহারাজা স্কুল মাঠ প্রাঙ্গনে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ৪০০ জন বীর মুক্তিযোদ্ধার মাইন বিস্ফোরণে শহীদ হবার স্থান টিতে নাম ফলক সৌধটি ধ্বংস করে গুড়িয়ে ফেলায় তীব্র ধ্বিক্কার ও তীব্র নিন্দা জানাচ্ছি।
.........
মুক্তি যুদ্ধের নির্মম ইতিহাসের সাক্ষী দিনাজপুর মহারাজা গিরিজা নাথ হাই স্কুল।
১৯৭২ সনে মুক্তিযুদ্ধ পরবর্তী ১৯ দিনের মাথায় বাংলাদেশের সবচেয়ে বড় ট্রাজিডি বিজড়িত স্থান এই মহারাজা স্কুল প্রাঙ্গনে মাইন বিস্ফোরনে প্রান হারান সদ্য দেশ কে স্বাধীনতা ছিনিয়ে এনে দেয়া ৪০০ জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধা গন এক রাতে শহীদ হয়ে শাহদাত বরণ করেন। স্বাধীনতা সংগ্রামী এই ৪০০ জন বীর মুক্তিযোদ্ধারা কেউই ই দেশের জন্যে মুক্তি ছিনিয়ে এনেও নিজ ঘরে ফিরে যেতে পারেননি সেদিন।
প্রায় ৪০০ পরিবার হারিয়েছিল সেদিন তাদের পরিবারের গর্ব ও অবলম্বনকে।
পুরো দেশ ও জাতি আজও ৬-ই জানুয়ারী দিনটিকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন। যার প্রেক্ষিতে প্রধান মন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার স্বয়ং নির্দেশনায় জাতীর শ্রেষ্ঠ সন্তান্দের সম্মানে উক্ত স্মৃতি বিজড়িত স্থানটিতে একটি নাম ফলক সহ স্মৃতি স্তম্ভ করা হয়।
অথচ এই স্মৃতি বিজড়িত স্থানটি আজ আবারও স্বাধিনতার ৫০ বছর পর ধ্বংস স্তুপে পরিনত হয়েছে। এক বেনামি নির্দেশনায় গুড়িয়ে ধুলোয়ে পরিনত করা হয়েছে স্থানটি।
আমি সহ দিনাজপুরের সকল মুক্তিযোদ্ধা , দিনাজপুরবাসী ও মুক্তিযুদ্ধের পরবর্তী বর্তমান প্রজন্ম কেউই রাতের অন্ধকারে এই নাম ফলক সহ স্মৃতি স্তম্ভ টি ধূলিসাৎ করে ফেলবার এবং স্বাধীনতা সংগ্রামের গৌরবের ইতিহাসকে এভাবে মুছে ফেলা মেনে নিতে পারছিনা। এক জন মুক্তিযোদ্ধা (গ্রুপ কমান্ডার) হিসেবে এই ন্যাক্কার জনক ঘটনার তীব্র প্রতিবাদ জানাচ্ছি। সেই সাথে আমাদের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা ও জননেত্রী শেখ হাসিনা সহ দেশের মুক্তিযুদ্ধ মন্ত্রনালয় এবং দিনাজপুর জেলা প্রশাসক ও প্রশাসনের এই ঘটনার সাথে জড়িতদের কঠোর শাশ্তি আওতায় এনে বিচারের দাবী জানাচ্ছি।
সেই সাথে স্মৃতি বিজড়িত স্থানটির পূর্ব রুপ আবার ফিরিয়ে দেয়া হোক এটাই আজ দিনাজপুরবাসী সহ সকল বীর মুক্তিযোদ্ধাগনের দাবী।

ফরহাদ আহমেদ
বীর মুক্তিযোদ্ধা গ্রুপ কমান্ডার ((ফ্রন্ট ফাইটার)
৭৪-নং গ্রুপ, সেক্টর-৭
দিনাজপুর

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়