Dr. Aminul Islam

Published:
2021-07-08 17:54:29 BdST

যত জানবেন তত মজা পাবেন, ১০ মজা লাগানিয়া তথ্য



অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
__________________________

যত জানবেন তত মজা পাবেন ১০ মজা লাগানিয়া তথ্য ।

মানুষের অন্যতম শ্রেষ্ঠ চরিত্রগত বৈশিষঠ হল
জ্ঞান পিপাসা । দেখবেন আলাপে আড্ডায় কৌতুহলি মানুষ হন ভাল সঙ্গী । ক্যালিফোর্নিয়া বিশ্ব বিদ্যালয়ের বারক্লের বিজ্ঞানীরা বলেন , এরা হন সুখী আর স্বাস্থ্য বান ও বটে ।
আর শেখা আর জানা একটা মজার ব্যাপার ও বটে ।
প্রাণী , মানুষ সভ্যতা এসব নিয়ে কিছু জানার চেষ্টা করাই যাক না।

এরকম ১০ টি মজার তথ্য।

১। বিখ্যাত গ্রীক চিকিৎসক হেপক্রিতেসের কথা জানেন অনেকেই , তার বিশ্বাস ছিল ,মাথায় বৈদ্যুতিক ইল মাছ ছোঁয়ালে সেরে যাবে মাথা ধরা।
তার মতে , মাথা ধরার যে কারন মাথার ভেতরে অতিরিক্ত তরল জমা এমন কাজ করলে সেই তরল বল পূর্বক বেরিয়ে আসে।
২।ইয়েলো স্টোন ন্যাশন্যাল পার্কের নিচে আছে যে আগ্নেয়গিরি এত বিশাল যে এর তরল শিলা পূর্ণ করতে পারে ১১ টি গ্র্যান্ড ক্যানিয়ন ।
৩। শিশুরা খুব ছোট বেলায় সাইন ভাষার মুখামুখি হলে এরা হাত নাড়িয়ে আধো আধো বোল উচ্চারন করতে পারে , ছন্দে ছন্দে হাত দোলায় এমনকি শুনেও তা করতে পারে।
৪। বোলতা র হুলে আছে যে রাসায়নিক একে অনুভব করতে পারে অন্য বোলতারাও দংশনের জন্য প্রভাবিত হয়।
৫। বেকিং এ আগে ওভেনের তাপ মাত্রা টেস্ট করার জন্য ময়দার গোলার অবশিসঠ অংশ ছিল প্রথম কুকিজ । সেই তথাকথিত টেস্ট কেক ছিল আধুনিক কুকিজের বৃদ্ধ প্রপিতামহ।
৬। লুইজিয়ানার এলিগেটার রা নাকের ডগায় গাছের ছোট ছোট ডাল ব্যাল্যান্স করে রাখা শিখেছে পাখিদের প্রলোভিত করার জন্য এসব তারা করত পাখিদের বাসা বাধার সময় যখন তারা নীড় রচনার জন্য বস্তু খুজত।
৭। বিশ্বের তিনটি বৃহত্তম স্ট্যাচু বুদ্ধের প্রতিমূর্তি , এই গ্রহে বৃহত্তম স্ট্যাচু হল লেশান জায়েন্ট বুদ্ধ , ৭১ মিটার ( ২৩৩ ফিট লম্বা)
৮। আফ্রিকার জায়েন্ট মহিষের পাল যেখানে যেতে পছন্দ সে ইচ্ছা প্রকাশে সমর্থ । প্রথমে দাড়িয়ে এক বিশেষ দিকে তাকাবে এর পর পেছন
ফিরে শুয়ে পড়বে । কেবল স্ত্রী মহিষ এমন করতে পারে।
৯। মেডিক্যাল বিষয়ে নাটক অতি রঞ্জিত , একটি গবেষণায় দেখা যায় , টি ভি কয়েকটি সিরিজে কার্ডিয়াক এরেস্ট হওয়া রোগীদের বেঁচে যাওয়ার হার ৭৫% বাস্তবে তা অনেক কম মাত্র ১০,৬%
১০। অনেক প্রজাতির হাঙ্গর হাঁটতে পারে। অস্ট্রেলিয়ার এপাউলেক হাঙ্গর এবং আরও কিছু ছোট প্রজাতি তাদের ডানা নাড়িয়ে নাড়িয়ে হাঁটতে পারে সমুদ্র তলে এমন কি জলের বাহিরেও।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়