ডেস্ক

Published:
2021-06-29 16:21:54 BdST

ডেল্টা ভেরিয়েনট নিয়ে উন্নত দেশে নানা রকম প্রতিক্রিয়া


অধ্যাপক ডা: শুভাগত চৌধুরী
____________________________

ডেল্টা ভেরিয়েনট উন্নত দেশে
নানা রকম প্রতিক্রিয়া :

ফিলাডেলফিয়া টিকা নেবার হার নিচে। সেখানে সাদা আর কালোর মধ্যে ফারাক । সাদা রা ৫২% নিয়েছেন অন্তত প্রথম ডোজ ( ন্যাশন্যাল গড় ৫২%) কালোরা টিকা নিলেন ৩৪%। টিকা নেবার হার আছে অন্যান্য স্থানেও । জো বাই ডে ন এর লক্ষ্য অন্তত ৭০ % আমেরিকান প্রথম ডোজ পাবেন তা এতো সহজ নয়। কিন্তু করোনাতে মৃত্যু তবু কমছে টিকা হার কম থাকা সত্বেও । হোয়াইট হাউস বলেন এর কারন টিকা দেবার লক্ষ্য ছিল বয়স্ক আমেরিকান ।
৮৫% আমেরিকান যাদের বয়স ৬৫ ঊর্ধ্ব এরা টিকা পেয়েছেন ।
অস্ট্রেলিয়া আর ইজরায়েল ডেল্টা মোকাবেলা করেছে ভিন্ন ভাবে।
অস্ট্রেলিয়ায় ডেল্টার অনুপ্রবেশে যে সাড়া তা হল সিডনিতে লক ডাউন
বাধ্যতা মুলক মাস্ক পরা , অন্যনা নগরীতে বিধি নিষেধ ।
অস্ট্রেলিয়া মেডিক্যাল এসো সিয়েশনের ভাইস প্রেসিডেন্ট বলেন এ পর্যন্ত আমাদের সফলতার শিকার , আমরা আত্ম সন্তুষ্টিতে ছিলাম আর ছিলাম সোনার খাচায় বন্দি।"
অস্ট্রেলিয়া লক ডাউনের এমন দৃশ্য পটে নতুন নাটক ঃ দুজন নগ্ন সূর্য স্নান রত মানুষ দৌড়ে গেলেন ঘন ঝোপের বনে আর এরা দিক ভ্রান্ত হলে এদেরকে উদ্ধার করল হেলিকপটার অবশ্য এদের জন স্বাস্থ্য বিধি লঙ্ঘনের জন্য জরিমানা করা হল।

ইজরাইলে ডেল্টার বিরুদ্ধে প্রধান রক্ষা ব্যূহ হলেন তাদের টিকা নেওয়া জন গোস্টি । ছিলনা সরকারের তেমন কড়া নির্দেশনা । ঘরের অন্দরে মাস্ক পরার বিধি দু হপ্তা আগে তুলে নেয়া হয়েছিল। একে ফিরিয়ে আনার ছিলনা কোন প্লান। সে খান কার জন স্বাস্থ্য বিশেষজ্ঞ বলেন তাদের ইম্মুন ঢাল প্রতিহত করবে ডেল্টার প্রভাব।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়