Ameen Qudir

Published:
2017-02-05 21:21:11 BdST

সেবা দিলে কসাই, না দিলে জবাই : কোথায় লেখা আছে?



আকাশ মাহমুদ
______________________


গতকাল রাত্রে ঢামেক হাসপাতালের শিশু বিভাগে শিক্ষানবিশ ডাক্তার ফারহানা আফরিন ও ডা. শর্মিষ্ঠা দাসের উপর হামলা হয়েছে। ওনাদের অপরাধ রোগীর পাশে অযাচিত ভীড় থেকে সবাইকে চলে যেতে বলেছেন। ব্যাস, গ্লাসের কাঁচ ভেঙে হামলা বরাবর। বলিকি দেশের সরকার কি আপনার ভাগ থেকে দশ বিঘা জমি বিক্রি করে ডাক্তারি পড়ায় নাকি ডাক্তার মানে আপনার বাসার কাজের লোক? যখন খুশি হাত তুলবেন? সেবা দিলে কসাই, না দিলে জবাই- কোথায় লেখা আছে?

একটা ঘটনা বলি- বোধহয় ২০০৯ সালের কথা, পয়জন কনজাম্পশান একটি রোগী আসলো আমাদের বাসায়। বাবা ওয়াশ দিতে নল ঢোকালেন, কিছুক্ষণ পরেই নারী স্বজনগণ ভীড় ভেঙে “ওরে আল্লারে, ওরে বাজানরে” বলতে বলতে রোগীর গায়ের উপর পড়া শুরু করলেন। নল ঢোকানো গলা জড়িয়ে ধরে কান্নাকাটি শুরু করলো; এক পর্যায়ে শ্বাসকষ্ট শুরু হয়ে পেশেন্ট ম্যানেজমেন্ট খুব বেশি কঠিন হয়ে যাচ্ছিলো।

মরে যাবার আগে সবাই কান্নাকাটি করে বলতে থাকে ওর গালে পানি দে; কিন্তু অনেকেই যে এই পানি দেবার জন্যই মরে যায় তা আমাদের স্বজনরা হয়তো কোনদিনও বুঝতে পারবেন না।

যাই হোক, এই হামলার বিচার দাবি করছি। তদন্ত এদেশে হাস্যকর একটি শব্দ, ওসব পরিচালকদের তদন্তে এদেশে কোন ডাক্তারের সম্মান ফিরে আসেনি; তবু তারা সেবা দিয়ে গেছেন। বিচার হোক বা না হোক এই জাতির মানসিক সুস্থ্যতা অন্তত আসুক, ডাক্তাররা মানুষ এটা অন্তত তাদের মনে একটু জায়গা পাক।

# লেখাটা সংগ্রহ করে ডাক্তার প্রতিদিন দপ্তরে পাঠিয়েছেন এসোসিয়েট প্রফেসর ডা. জোহরা জামিলা খান। #

__________________________

লেখক আকাশ মাহমুদ। President at BRAC University Natural Sciences Club - BUNSC
Volunteer at shwopnochari
Script & Concept Writer at Bajaan Films
Former প্রশিক্ষক at এবং আবৃত্তি ।
Studies B.Sc. In Microbiology at BRAC University

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়