Dr. Aminul Islam

Published:
2021-04-19 09:18:03 BdST

যারা করোনার বড় ঝুকিতে তাদের দিকে খেয়াল রাখুন


 

তিনি স্বাস্থ্য ঝুঁকিতে ছিলেন, সঠিক পরিচর্যায় পেয়েছেন সুস্থতা। ফাইল ছবি 

অধ্যাপক ডা শুভাগত চৌধুরী 

বাংলাদেশের স্বাস্থ্যাচার্য

------------------------------------

যারা করোনার বড় ঝুকিতে তাদের দিকে খেয়াল রাখুন

উচ্চঝুকির ব্যক্তিদের চাই বিশেষ পরিচর্যা । তাদের রক্তের গ্লুকোজ ,রক্ত চাপ নিয়মিত দেখা উচিৎ । একাকি বাস তাদের জন্য বেশ চ্যালেঞ্জের ,।

গত বছর নভেম্বরে পৃথিবী প্রথম জানল করোনা ভাইরাসের কথা আবির্ভাব ঘটলো চীনের হুবেই প্রদেশে উহান নগরীতে । ২০ জানুয়ারী বিশ্ব স্বাস্থ্য সংস্থা কো ভি ড ১৯ কে জরুরি জনস্বাস্থ্য সমস্যা হিসাবে ঘোষণা দিলেন ।

ভাইরাস টি রেস্পিরেটারি ভাইরাস পরিবারের সদস্য । সচরাচর উপসর্গ হল জ্বর , ক্লান্তি , শুকনো কাশ , গলা ব্যথা , শ্বাস কষ্ট , ব্যথা , বেদনা , কোন কোন ক্ষেত্রে তরল মল , বমি ভাব , নাক দিয়ে জল ঝরা । অনেকের হতে পারে স্বাদ চেতনার আর গন্ধ চেতনার পরিবর্তন । আগের পর্যবেক্ষণে দেখা গেছে ৮৪ শতাংশের হয় মৃদু অসুখ , ১৫ শতাংশের দরকার হয় হাসপাতালে ভর্তি হওয়া ৫ শতাংশ গুরুতর পরিস্থিতির শিকার হন আর প্রয়োজন হয় নিবিড় পরিচর্যা আর ১-৩ শতাংশ মৃত্যুর কোলে ঢলে পড়েন ।

সাধারণত ৬০ ঊর্ধ্ব ব্যক্তি যাদের আগে থেকে ক্রনিক অসুখ আছে যেমন ডায়ে বে টি স , উচ্চ রক্তচাপ , হার্টের রোগ , কিডনির রোগ আছে এদের ঝুকি বেশি ।এদের মধ্যে মন্দ পরিনতির আশঙ্কা অন্যদের চেয়ে ২-৩ গুন বেশি । আর যেহেতু এই ভাইরাস আক্রমন করে ফুস্ফুস তাই যাদের ফুস্ফুসের ক্রনিক অসুখ আছে এদের ঝুকি খুব বেশি ।

তাই ডায়ে বে টি সের রোগী কি করবেন ? মিল টাই মিং যেন ঠিক থাকে ।স্বাস্থ্য কর আর পুষ্টি কর খাবার খেতে হবে । প্রচুর জল পান করতে হবে । ডায়েটে যেন থাকে প্রচুর আঁশ ,ভিটামিন , খনিজ এনটিঅক্সি ডেনট । রোদের আলো আর সাপ্লিমেনট থেকে পাওয়া যাবে ভিটামিন ডি । খেতে হবে অনেক ফল সবজি । খেতে হবে পর্যাপ্ত আমিষ । চিনি , ময়দা বাদ। লাল চাল লাল আটা । হেলদি ফ্যাট । ব্যায়াম / ট্রেড মিল । হাঁটা । স্কিপিং । স্ট্যাটিক সাইক্লিং । ইয়গা । চাপ কমাতে হবে। ইনডোর ক্রীড়া যা পছন্দ । গান শোনা । বই পড়া । ওষুধ পত্র যেন ঠিক থাকে । আগে একটু মজুদ রাখা ভাল । জরুরি হলে ডাক্তারের সাথে যোগাযোগ রাখুন । না নিয়ে থাকলে ফ্লু আর নিউমনিয়া শট নেয়া উচিত ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়