Dr. Aminul Islam

Published:
2021-04-17 13:50:31 BdST

বয়স্ক হওয়ার মধ্যে খুজে নিন আনন্দ আর তাৎপর্য


অধ্যাপক ডা শুভাগত চৌধুরী 

বাংলাদেশের স্বাস্থ্যাচার্য

----------------------------------

 

বয়স্ক হওয়ার মধ্যে খুজে নিন আনন্দ আর তাৎপর্য ।

আপনি কত দূর গেলেন , আপনি কত উচুতে লাফ দিলেন বা কি পরিমাণ ওজন বহন করলেন এর মানে জীবন নয়।
জীবন হল অভিজ্ঞতা , বন্ধুত্ব আর যে সব স্মৃতি সৃষ্টি করলেন এর সমন্বয় ।
জীবনের বয়স যত বাড়ে অভিজ্ঞতা তত সমৃদ্ধ হয় কিন্তু অনেকে বুড়ো হওয়াকে ভয় পায় অবশ্য অনেক সমাজ ও বুড়োকে বাতিল মনে করে তাঁকে কাজে নিয়োগ দেয়না কোন ভাবে । তাদের অভিজ্ঞতা কে আমল দেয়না ।
যারা বয়স্ক তারা নিজেকে উজ্জীবিত করার জন্য কিছু বার্তা ;

যদিও আমার শরীর আগের মত তরুন আর যৌবন দীপ্ত নয় তবু আমি কখনও বদলাবনা আমাকে জীবনের নানা ঘাটে বিস্ময় বিহ্বল করেছে সে সব বন্ধুদের , আমার চমৎকার এই জীবন টাকে , এ জীবনে যে সব জিনিষ দেখেছি সেগুলোকে , যে শিক্ষা আমি পেয়েছি আর আমার ভালোবাসার পরিবারকে ।

বয়সের সাথে সাথে আমি আরও দয়ালু আর কম খুত সন্ধানী হয়েছি নিজের প্রতি , আমি নিজের শ্রেষ্ট বন্ধু হয়েছি ।

পাতের শেষ খাবারের অংশ বা সবচেয়ে রসালো মিষ্টি খেতে না পারার জন্য , ঘর ফিট ফাট না থাকার জন্য , নতুন ব্র্যান্ডের গাড়ি না কিনতে পারার জন্য রেগে যাই না, বরং আমি যে খাদ্য পাই এতেই সন্তুষ্ট , ঘর খুব পরিপাটি না হলেও দুঃখ নেই , আমি জীবন থেকে তা শিখেছি।

আমি অনেক বন্ধুকে হারিয়েছি অনেক আগে , এরা বয়স্ক হলে যে স্বাধীনতা আসে তা উপভোগ করে যেতে পারলনা ।

সারা রাত যদি আমি বই পড়ি , দুপুর পর্যন্ত ঘুমিয়ে থাকি , অনেক সময় কাটাই কম্পিউ টারে , এতে কার কি ? ৬০ বছর হয়ে গেলে পর সঙ্গীতের তালে তালে আমি নাচব , গলা ছেড়ে গান গাইবো , তাই আমি বেছে নিলাম। করবোই ।

বয়স যত বাড়ে আমার পজিটিভ থাকার সুযোগ বাড়ে , অন্যেরা আমার সম্বন্ধে কি ভাবে এ নিয়ে আমার অতো ভাবনা নাই, নিজেকে আমি আর সন্দেহ করিনা , ভুল করার আর অন্যেরা যাকে বিসদৃশ ভাবে সেগুলো করার আমার অধিকার হল

আমি জানি আমি অনেক সময় ভুলে যাই , কিন্তু জীবনের কিছু স্মৃতি ভুলে যাওয়াই ভাল । দিনের শেষে আমি গুরুত্ব পূর্ণ যেগুলো সেগুলো মনে রাখি।

আমার কেশ শুভ্র বর্ণ হওয়ার জন্য আর আমার যৌবনে অনেক হাসির ক্ষণের জন্য আর সেই হাসি আমার মুখে রেখা হয়ে আবির্ভূত হয়ার জন্য আমার যথেষ্ট বয়স পেরুনোর আশীর্বাদে আমি ধন্য । অনেকে এমন হওয়ার জন্য মুখে বলি রেখার মত এত হাসি হাসতে পারেন না অনেকের কেশ এমন পাকেনা তাই আমি সৌভাগ্য বান

জিজ্ঞেস করলেন বলেই বলি , হা আমি নিজেকে বুড়ো দেখতে ভালবাসি । আমি মুক্ত মানুষ প্রতিদিন সকালে আয়নায় যে মানুষকে আমি দেখি আমি তাকে ভালবাসি ।

আমি নিজেকে নিয়ে পরিতৃপ্ত ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়