Ameen Qudir

Published:
2017-02-03 15:34:07 BdST

কুলাঙ্গার কিছু শিক্ষকের চেয়ে বড় লোভী কেউ নয়



নাভীম কবির প্রতীক ,এমবিবিএস শিক্ষার্থী
_____________________________

 

একটু চিন্তা করি,
ঢাকা বোর্ডের প্রশ্নপত্রে লোভী ডাক্তার বলে একটা নতুন একটি শব্দ যুক্ত হয়েছে। একটি বিশেষণ ও বলা যায়।এবার আসুন আমরা জেনে নিই লোভী কি আর সমাজে লোভী কারা।

আমরা নবম দশম শ্রেণীতে যখন ছিলাম তখন প্রায় সব বিষয়ে ভাল নম্বর পেতাম শুধু রসায়ন ছাড়া।২৫ নম্বরের পরীক্ষা গুলোতে অনেক লিখে পাতা ভরালেও আমাদের অধিকাংশই নম্ব্র পেত ১৬,১৭(খুব ভাল লিখার পরেও)।স্যারের সুনজর পেতে দুএকজন স্যারের বাসায় যাওয়া করল প্রাইভেট পড়ার উদ্দেশ্যে।অতঃপর তারা সুনজরেও পড়ল,আবার নম্বর ও ভাল পেতে শুরু করল।সংখ্যাটা বাড়তে থাকলেও আমরা বেশিরভাগই সেই স্যারের কাছে যায়নি।টেস্ট পরীক্ষায় গিয়ে তিনি আর আমাদের বাগড়া দিতে পারেননি,রসায়নে ও জিপিএ ৫ আটকায়নি যা অব্যাহত ছিল এসএসিতেও।

টিউশনি করাতে গিয়ে খেয়াল করলাম।ছাত্রকে ঠিক নিয়মে ম্যাথ করালেও অজ্ঞাত কারণে সেগুলো ভুল হয়ে যায় বিশেষ একজন স্যার খাতা দেখলে।আর তার নিয়মে করলে সেগুলো ঠিক ও হয়ে যায়।ছাত্র জানাল,ঐ স্যারের কাছে পড়লে সব ঠিক।ছাত্রও মাথা নোয়ায়নি।

একজন শিক্ষক সরকার বা বেসরকারী পর্যায়ে যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে চাকরি করেন তারা সেখান থেকে সরকারী নিয়ম অনুযায়ী বেতন পেয়ে থাকেন।আপনি এছাড়া ব্যক্তিগত ভাবে পড়াতে পারেন কিন্তু তা কখনোই নিজ দায়িত্ব পালন ব্যতিরেকে না।আপনার নিজ ক্লাসের ছেলেরা ক্লাসে আপনার পড়া বুঝেনা অথচ আপনার বাসায় গেলে কি যাদুকরী উপায়ে সব বুঝে যায় সেটা কারো বোধগম্য নয়,কিন্তু এটা বোধগম্য আপনি ক্লাসে পড়ানোর ক্ষেত্রে মোটেও সৎ নন।

আপনি আজ প্রশ্নে ডাক্তারদের লোভী বিশেষণ দিয়ে দিলেন নিতান্ত ঈর্ষান্বিত হয়ে।কিন্তু কেন?একটি পেশাকে হেয় করার অনুমতি কে আপনাকে দিল যে আপনি পাবলিক পরীক্ষার প্রশ্নপত্রে চিকিৎসক সমাজকে ছোট করলেন।অসুস্থ অবস্থায় তাহলে কি আপনার চিকিৎসকের কাছে যাওয়া উচিত?হিংসা,বিদ্বেষের বিরুদ্ধে যে আপনি নিয়মিত গলাবাজি করেন আর সেই আপনি হিংসার বশবর্তী হয়ে চিকিৎসক সমাজকে লোভী উপাধি দিলেন।আপনারা সে শিক্ষক সমাজ যারা কিনা প্রাইভেট না পড়লে নাম্বার না দিয়ে ফেল করিয়ে দেন শিক্ষার্থীদের,মনে বুনেন হিংসার বীজ।আর প্রচার করেন নীতিবাক্য।

পাবলিক পরীক্ষার প্রশ্নগুলো একজন প্রণয়ন করেন না।এতে মডারেশন হয়।সুতরাং এতগুলো ধাপ পেরিয়ে এই ধরনের বিতর্কিত প্রশ্ন পরীক্ষায় এসেছে।তার মানে এর সাথে জড়িত সবাই এক খুড়ে মাথা মোড়ানো।

যদি তাই হয় এই ধরনের শিক্ষকদের মাধ্যমে I m Gpa 5 রাই বের হয়ে আসবে,বের হয়ে আসবে ভবিষ্যৎ নীতিহীন শিক্ষিত নামধারী মূর্খ সমাজ।

#বিচারের_দাবি_এর_সাথে_যুক্ত_নীতিহীন_শিক্ষকদের_বিরুদ্ধে ।

____________________________


নাভীম কবির প্রতীক , চট্টগ্রাম মেডিকেল কলেজ । সুলেখক। এমবিবিএস শিক্ষার্থী।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়