Dr. Aminul Islam

Published:
2020-12-10 01:27:34 BdST

দুই বিয়ের বিবাদে দুই দিন ধরে পড়ে আছে লাশ, দাফনে বাধা দিচ্ছে দুই পক্ষের সন্তানেরা



সংবাদদাতা
____________________

নুরুল হক করেছিলেন দুই বিয়ে। দুই ঘরে জন্ম নিয়েছে ১০ সন্তান। কিন্তু তার মৃত্যুর পর দুই বিয়ে যেন অভিশাপ। দুই বউয়ের সন্তানদের বিবাদের জেরে তার লাশ দাফন হচ্ছে না। এ কাজে বাধা হয়ে দাঁড়ালো ছয় মেয়েসহ সন্তানরাই । তাতে সমর্থন দিচ্ছে অন্য বউয়ের প্রবাসী পুত্র। লেজে গোবরে অবস্থা। তাদের দাবি একটাই সম্পত্তি বন্টন নিয়ে সুরাহা না হলে লাশ দাফন হবে না। ।
ঘটনাটি কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার  গ্রামের। এই বাবার নাম নুরুল হক । তার দুই সংসার। প্রথম সংসারের ছয় মেয়েই সম্পদের নৈতিক অংশ চায়। দ্বিমত দ্বিতীয় সংসারের সন্তানরা। মারা যাওয়ার দুই দিন পার হলেও লাশ দাফনে এগিয়ে আসছেন না কেউই। আপন ঘরেই পড়ে আছে মরদেহ। মঙ্গলবার সন্ধ্যা লাশ দাফন করা হয়নি।
নিজ ঘরেই শুক্রবার ভোরে ব্রেন স্ট্রোক করেন নুরুল হক । এরপর তাকে নেয়া হয় ঢাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে। পরে সোমবার সকাল ৯টায় সেখানে তার মৃত্যু হয়। লাশ বাড়িতে নেয়ার পর শুরু হয় সম্পদ বন্টন জটিলতা। পূর্ব বিরোধের জেরে লাশ দাফনে এগিয়ে আসছেন না কেউই।

নুরুল প্রায় পঞ্চাশ বছর আগে প্রথম বিয়ে করেন। নিকাহের প্রথম ঘরে ছয় কন্যা সন্তান হয়। অন্যত্র চাকরির সুবাদে সেখানে আরেক নারীকে বিয়ে করেন। নুরুল হকের দ্বিতীয় সংসারে দুই ছেলে দুই মেয়ে রয়েছে। তিনি নতুন বাড়ি করে দ্বিতীয় স্ত্রীর সঙ্গে বসবাস করতে থাকেন। দ্বিতীয় স্ত্রীর সন্তানরা নুরুল হক থেকে ১৪০ শতক জমি কবলা করে তাদের নামে নিয়ে নেন।

অভিযোগ,
এ বিষয়ে প্রতিবাদ করলে প্রথম স্ত্রী ও তার কন্যাদেরকে হুমকি প্রদর্শন করে দ্বিতীয় স্ত্রীর ছেলে-মেয়েরা। পরে নুরুলর প্রথম স্ত্রী বাদী হয়ে সম্পত্তির ন্যায্য হিস্যা দাবি করে ইউনিয়ন চেয়ারম্যান বরাবর আবেদন করে। স্থানীয়ভাবে বিষয়টির নিস্পত্তি করা হলেও বাড়িতে এসে ২য় স্ত্রীর সন্তানরা আবারো সম্পত্তি থেকে তাদের বঞ্চিত রাখে। সমস্যা সমাধান করার আগেই নুরুল হক সোমবার সকালে মৃত্যু হলে পিতার সম্পত্তির ন্যায্য হিস্যার দাবিতে গ্রামবাসীকে সাথে নিয়ে লাশ দাফনে বাধা প্রদান করে প্রথম স্ত্রীর ছয় মেয়ে সন্তান। এ সময় দ্বিতীয় স্ত্রীর সন্তানরা প্রথম স্ত্রীর কন্যাদেরকে সম্পত্তি দিতে অস্বীকার করে। লাশ দাফন হয় অবহেলিত।

প্রবাস থেকে নুরুল হক ভুঁইয়ার দ্বিতীয় স্ত্রীর ছেলে মোবাইল ফোনে গ্রামবাসীকে বলেন, বাবার লাশ দাফনের দরকার নেই, আমরা কাউকে এক কড়া সম্পত্তিও দেব না।

স্থানীয় ইউপি সদস্য পেয়ার আহমেদ বলেন, নিহত নুরুলর দুই পরিবারের শান্তির জন্য এবং তাঁর লাশ দাফনের ব্যবস্থায় গ্রামবাসীকে সাথে নিয়ে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি।

এ বিষয়ে চৌদ্দগ্রাম থানার ওসি শুভ রঞ্জন চাকমা বলেন, সম্পত্তি সংক্রান্ত বিরোধের জেরে পিতার লাশ দাফনে বাধা দেয়ার খবর পেয়ে পুলিশ পাঠানো হয়েছে। ২য় পক্ষ ছাড় দিলে এতো সমস্যা হতো না। ঘটনাস্থলে গিয়ে দুই পরিবার ও এলাকাবাসীকে সাথে নিয়ে আলোচনা সাপেক্ষে সমাধান করা হচ্ছে।

 

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়