Dr. Aminul Islam

Published:
2020-12-09 00:29:54 BdST

ভাস্কর্য ,সভ্যতা,শিল্পকর্ম প্রসঙ্গে



মহাকবি ফেরদৌসীর ভাস্কর্য নির্মাণ করে ইরানের জনগন আজও তাদের মহান সাহিত্যকলার পরিচয় ও গৌরবের কথা ; সভ্যতার কথা বিশ্বকে জানান দেয়। ফাইল ছবি

 


অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী  
_____________________

ভাস্কর্য সভ্যতার প্রতীক , একটি শিল্প কর্ম , পৃথিবীতে সাম্প্রতিক কালে ভাস্কর্য স্থাপনা দেখা যায় অনেক দেশে । আর বঙ্গবন্ধু জাতির পিতা তাঁর ভাস্কর্যে আঘাত মানে বাংলাদেশের অস্তিত্বের প্রতি আঘাত , মুক্তিযুদ্ধের মূল চেতনা , প্রণীত সংবিধানের প্রতি আঘাত ,একে সহ্য করা দেশের মানুষের পক্ষে সম্ভব হবেনা ,। মুক্তিযুদ্ধের মুল চেতনায় এদেশে আপামর জনসাধারণ , ধর্ম , গোত্র , অবস্থান ভেদে যুদ্ধে অংশ গ্রহণ করেছিল, কিছু কুলাঙ্গার ছাড়া ,। একটি অগ্রসর , প্রগতি শীল , অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন বঙ্গবন্ধু ,আর এ দেশে সব ধর্মের , সব সম্প্রদায়ের মানুষ নিজ নিজ ধর্ম, আচার সংস্কৃতি ভেদে নিঃসংকোচে , নির্ভয়ে , অবাধে পালন করবে এমন বাংলাদেশ এসেছিল রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের পর । এর পরও বার বার আবার সেই মুক্তিকে ব্যহত করার ঘটনা ঘটে আর এজন্য আবার মুক্তিযুদ্ধের প্রয়োজন হয়ে উঠে । সভ্যতা আর মানবতা আর দেশের প্রতি আঘাত এক চরম ধৃষ্টতা একে সমুচিত জবাব না দিলে এক অন্ধকার নেমে আসতে পারে আলোকের ভুবনে ।অচলায়তন বার বার এসে দাড়ায় মুক্ত মনা মানুষের সামনে ।
পচাত্তরে বাংলাদেশের স্থপতিকে সপরিবারের হত্যার মাধ্যমে যে অন্ধকার নেমেছিল আবার এ ধরনের পায়তারা নাকি সে বিষয়ে সতর্ক হওয়া উচিত ।বিজয় দিবসের প্রাক্কালে এমন ঘটনা উদ্বেগ জনক ।আর সরকারের উন্নতি আর অর্জন কে ম্লান করার কি অপ্প্রয়াস ?পদ্মা সেতুর মত শেখ হাসিনা মাননিয় প্রধান মন্ত্রীর এই চ্যালেঞ্জে জয় দেখে অনেকের হয়ত পছন্দ হচ্ছেনা ।
ঢাকা বিশ্ব বিদ্যালয়ে মধু দা আর পরে বঙ্গবন্ধুর উপর আঘাত মুক্তি যুদ্ধের চেতনার প্রতি হামলার নামান্তর ।আর বঙ্গবন্ধু দলের কেবল নন তিনি সমগ্র জাতির পিতা , তাই জাতির পিতার উপর আঘাত দেশের মানুষের বুকে লাগবে তাইতো স্বাভাবিক ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়