SAHA ANTAR

Published:
2020-12-07 18:40:05 BdST

আজ পৃথিবীতে আমার প্রথম মাতৃহীন সকাল


'মমতা'হীন পৃথিবী

মোশতাক  আহমেদ

কবি ও চিকিৎসক 

আজ পৃথিবীতে প্রথম মাতৃহীন সকাল। মায়ের নাম মমতাজ বেগম; বাবা ডাকতেন 'মমতা'। সেই হিসেবে আজ মমতাহীন দিন। গতকাল দুপুর আড়াইটায় কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের ছলনা ত্যাগ করে তিনি বিদায় নিয়েছেন। বাবার মৃত্যুর পর সাত বছরের বেশি সময় অপেক্ষা করলেন, কিন্তু এবারে সবকিছু কেমন দ্রুততার সাথে শেষ হয়ে গেল। দু মাস আগের কোভিড -১৯ তাঁকে বাহ্যিকভাবে কাবু করে পারেনি। উনিশ দিন হাসপাতালে থেকে করোনা জয় করে ফিরলেন। ধীরে ধীরে স্বাভাবিক জীবনে ফিরছিলেন। কিন্তু কোভিডের বল্লমগুলো তাঁকে ভেতরে ভেতরে ছিন্নভিন্ন করে দিয়েছিল, সামান্য একটা ইনফেকশনের ধাক্কাই তাঁর কিডনি, হৃদপিণ্ড, ফুসফুসকে যুদ্ধে হারিয়ে প্রাণঘাতী হয়ে দাঁড়ালো।

কোভিডে ' পিজি হাসপাতালে'র বিশাল অক্সিজেন ভাণ্ডারের এক লিটার অক্সিজেনও খরচ হয়নি। তখন আমার বারবার নানীর কথা মনে হত। আমাদের নানী কিছুটা মতিচ্ছন্ন হয়ে গেলেও তিনি সম্ভবত নব্বইয়ের কোঠায় চলে গিয়েছিলেন; কেন্দ্রে থেকে, চারপাশে বংশধরদের বিশাল বলয় উপভোগ করে গেছেন। আম্মা, নানীর মতো দীর্ঘায়ু হলেন না। কিন্তু তাঁরও কোনো অপ্রাপ্তি ছিল না, তিনিও বিশাল বলয়ের কেন্দ্রেই ছিলেন; কিন্তু কিছু অতৃপ্তি হয়তো ছিল।

অবিশ্বাস্য মনে হলেও স্রস্টার খেলা বা সিদ্ধান্ত বিশ্বাস না করেও উপায় নেই, মেনে না নিয়েও উপায় নেই। নিয়তি আমার মায়ের নামের বিপরীত শব্দ : নির্মম।

[ কবির আম্মার শেষ ছবি। গত মংগলবার আপেলের তোলা]

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়