SAHA ANTAR

Published:
2020-12-07 04:02:46 BdST

‘দ্যা স্প্রিং চার্চ’র বিকল্প উপাসনা:৩১০০০ ডলার জরিমানা: প্রধান বিচারপতি যে রায় দিলেন


 


শওগাত আলী সাগর ,

প্রধান সম্পাদক ও প্রকাশক “নতুন দেশ” টরন্টো, কানাডা
_________________________

ম্যানিটোবার উইনিপেগে অবস্থিত ‘দ্যা স্প্রিং চার্চ’ আয়োজন করেছিলো ‘ড্রাইভ ইন সার্ভিস’। কফি হাউজের ড্রাইভ থ্রুর আদলে ড্রাইভ ইন সার্ভিসের লক্ষ্য ছিলো উপাসনার বিকল্প ব্যবস্থা করে দেয়া। কোভিডের কারনে উপাসনালয়গুলোতে জনসমাগম নিষিদ্ধ থাকায় চার্চে প্রার্থনা অনুষ্ঠান করা যাচ্ছিলো না। ’ক্রিয়েটিভ’ চার্চ কর্তৃপক্ষ পার্কিং লটে গাড়িতে বসেই উপাসনার বিকল্প ব্যবস্থা চালু করে।
কিন্তু ম্যানিটোবার স্বাস্থ্য বিভাগ এটিকেও স্বাস্থ্যবিধির লংঘন হিসেবে অভিহিত করে চার্চকে ৫ হাজার ডলার জরিমানা করে দেয়। চার্চ কর্তৃপক্ষ এরপরও আরো কয়েকটি উপাসনার আয়োজন করে। প্রতিবারই স্বাস্থ্যবিভাগ জরিমানা করে বসে। ৩১ হাজার ডলারের বেশি জরিমানা হয়ে যাওয়ার পর চার্চ কর্তৃপক্ষ আদালতের শ্মরণাপন্ন হয়। তাদের দাবি, ভক্তরা প্রত্যেকেই নিজ নিজ গাড়িতে বসে থেকেছে। কাজেই এটি স্বাস্থ্যবিধি লংঘন হতে পারে না। কিন্তু ম্যানিটোবার প্রধান বিচারপতি চার্চের আবেদন খারিজ করে দিয়ে বলেছেন, পার্কিং লটে অনেকগুলো গাড়িতে বসে প্রার্থনা স্পষ্টতই স্বাস্থ্যবিধির লংঘন।
’খ্রিষ্টানদের দেশ’ কানাডায় ‘খ্রীষ্টানদের ধর্ম চর্চ্যার উপর স্বাস্থ্য বিভাগের হস্তক্ষেপ’ কিংবা আদালতের রুলিং এর বিরুদ্ধে কোনো ধরনের বাদ প্রতিবাদ বা সেনসেশন তৈরির চেষ্টা করেনি কেউ। চার্চও বলেনি-’খ্রীষ্টানদের ধর্ম চর্চ্যায়’ হস্তক্ষেপ করা হচ্ছে। চার্চ বরং নোটিশ দিয়ে জানিয়ে দিয়েছে এর পর থেকে সব প্রার্থনা অনলাইনে হবে, আগ্রহীরা অনলাইনে সেইসব প্রার্থনায় যোগ দিতে পারবেন।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়