Dr. Aminul Islam

Published:
2020-11-21 11:14:53 BdST

উপবাস: উপকারের সাতকাহন


 


অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী 

___________________________

উপবাস: নিদৃষ্ট সময়ের জন্য একেবারে অনাহার । সাধারনত ১২-২৪ ঘণ্টা । অনেক সময় কয়েক দিন একসাথে। কিছু উপবাসে জল , চা দেওয়া হয় । উপবাস-এর বিধান আছে সব ধর্মে । প্রাচিন গ্রিসে হিপক্রেটস বলতেন উপবাসে শরীর নিজেকে নিজে নিরাময় করে । ভারতবর্ষে উপবাসপ্রথা হাজার হাজার প্রথা প্রাচীণ। মুনি ঋষিরা উপবাসের নানা উপকারে র কথা বলে গেছেন। ফি বছর পবিত্র রমজান মাসে ধর্মপ্রাণ মুসলমানরা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা রাখেন । রোজাও উপবাস।


উপবাসের সময় শরীরে কি হয় ? কেন মানুষ উপবাস করে । ধর্মীয় বিধান ছাড়াও আছে স্বাস্থ্য হিতকর কারণ । ওজন হ্রাস । উপবাসে রক্তের কোলেস্টেরল , গ্লুকোজ , মান হয় উন্নত , হিতকর প্রভাব পড়ে রক্তচাপ , ইনসুলিন সংবেদন শীলতা র উপর।
উপবাস শুরুতে প্রথম হয়ত মাঝে মাঝে ক্ষুধা লাগে কিন্তু পরে তা সয়ে যায় । উপবাস আর ডায়েটইং এর মধ্যে আছে তফাৎ , শরীর ক্ষীণ করা , ক্যলরি বেশি কমানো , কিছু খাদ্য বাদ দেওয়া নয় । এটি হল কিছু সময় একেবারে না খাওয়া।
নিরাপদ ? সুস্থ থাকলে ওজন ঠিক থাকলে অসুবিধা নাই । শরীর যেন পায় সুপুষ্টি আর বেড়ে উঠার রসদ। কোন স্বাস্থ্য সমস্যা থাকলে ডাক্তারের পরামর্শ নেয়া ভাল । যখন উপবাস নাই , খেতে হবে স্বাস্থ্যকর খাবার বাদ দিতে হবে ফাসট ফু ড , ভাজা , পোড়া ফ্রেঞ্চ ফ্রাই , ডোনাট বেশি তেল । খেতে হবে প্রচুর পানি , ফল , সবজি , মাছ , ডিম , দুধ ।উপবাসের অন্তরবর্তী সময়ে।
উপবাস ভাঙ্গার পর প্রচুর আহার ঠিক না। খাবেন সবভাবিক ।
আর এক ধরন সবিরাম উপবাস ইন্টার মিটেনট ফাস টিং ।
তিন রকমের ।
সময় সীমাবদ্ধ উপবাস
এক দিন পর পর উপবাস
পরিবর্তিত উপবাস
সময় সীমাবদ্ধ উপবাস । সব খাওয়া দিনের এক সময় । ৮-১২ ঘণ্টার মধ্যে । এক বেলা আহার বাদ দিলে করা সহজ । যেমন রাত ৮ টায় ডিনার করলেন । প্রাতরাস সকাল ৮ টা । তাহলে ১২ ঘণ্টা উপাস হল। যদি তা বারিয়ে দুপুরের খাবার পর্যন্ত করেন তাহলে হল ১৬ ঘণ্টা । লাঞ্চের পর আর খাওয়া নাই প্রাতরাশ পর্যন্ত ।
এক দিন পর পর উপবাস । এতে ২৪ ঘণ্টা উপাস । ধরুন একদিন বেশ ভোজ খেলেন । এর পরের দিন উপাস। এতে ওজন কমে তবে ধরে রাখা কষ্ট ।
পরিবর্তিত উপবাস। যেদিন উপবাস সেদিন আপনার দৈনিক ক্যালোরি চাহিদার ২০-২৫ % পরিমান যাতে নে থাকে কি হারাচ্ছেন , । জনপ্রিয় হল ৫ঃ২ ডায়েট । সপ্তাহে ২ দিন উপবাস বা কাল্কা খাবার । বাকি ৫ দিন স্বাভাবিক খাবার।
ডায়ে বে টি স। কিছু গবেষণায় দেখা গেছে , উপবাসে ডায়ে বেটিসে বা
প্রি ডায়েবে টিসে হিত হয় , রক্তের গ্লুকজ ভাল থাকে , ইনসুলিন সংবেদন শীলতা উন্নত হয় , ওজন কমে।
ক্রীড়াবিদ । ভার উত্তোলন চর্বি কমায় পেশি নয় । এরবিক ব্যায়াম যেমন সাতার , দৌড়ানো , সাইকেল চালানো সঙ্গে সময় সীমাবদ্ধ উপবাস করলে কোলেস্টেরল ভাল থাকে , তল পেট মেদ ঝরায় । তবে শরীরে জ্বালানী চাই , পুষ্টি সঠিক চাই ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়