Dr. Aminul Islam

Published:
2020-10-02 01:41:36 BdST

পরিত্যক্ত জিনিসে ছবি এঁকে সবাইকে চমকে দিচ্ছেন এমবিবিএস শিক্ষার্থী তাবিজ আজিজ খান


 

ডেস্ক
__________________
এমবিবিএস শিক্ষার্থী তাবিজ আজিজ খান স্ব-শিক্ষিত শিল্পী ; যিনি চিনার পাতাগুলি এবং বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে মাদুরের উপরে অঙ্কন করতে পারেন। দক্ষিণ কাশ্মীরের ইকবাল আবাদের বাসিন্দা তাবিজ বর্তমানে এমবিবিএস পড়াশোনার পাশাপাশি অঙ্কন শিল্পেও পারদর্শী হয়ে উঠেছেন। স্কুল জীবন থেকেই সে নিজে নিজে অঙ্কনের অনুশীলন করে আসছেন। চতুর্থ শ্রেনীর ছাত্রী থাকা অবস্থায় সে তার প্রথম ছবিটি আঁকেন এবং এরপর থেকেই এটি তার শখে পরিণত হয়।
তাবিজ বলেন, “ আমি স্কুল জীবনে শখের বসে বিভিন্ন রকমের কার্টুন এবং ছবি আঁকতাম, যা অনুশীলনের মাধ্যমে আমি উন্নত করেছি”। ২০১৬ সালের দিকে স্কুল জীবন শেষ করার পর যখন তাবিস মেডিকেল কলেজে ভর্তির প্রস্তুতি নিচ্ছিলো তখন ছবি আঁকা শুরু করেন। তখনি তিনি বুঝতে পারেন যে তিনি ছবি আঁকার ব্যাপারে উৎসাহী।
তাবিজ বলেন, “ ২০১৬ সালের দিকে যখন আমি ছবি আঁকা শুরু করি তখন আমি সেগুলোকে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করতাম এবং খুব ভালো প্রতিক্রিয়া পেতাম যা আমাকে আরো বেশি আঁকতে উৎসাহ যোগাতো। পরবর্তীতে আমি ভাবলাম এটি আমার শখ কিন্তু এই সময়ের মধ্যে আমি বুঝতে পারলাম যে এটিই আমার লক্ষ। একজন চিত্রশিল্পী হিসাবে তাবিজ ভাঙা চায়ের কাপ এবং চিনার পাতা তার ক্যানভাস হিসাবে ব্যবহার করেন।
তাবিজ আরো যোগ করেন, “ আমি ক্যানভাসের উপরে এবং কাগজে আঁকি, কিন্তু আমি পরিত্যাক্ত বর্জ্য যেমন চিনার পাতা, কাঠের ব্লক, ভাঙা কাপ, ডিমের খোসা এবং পাথরের উপরেও আঁকতে পছন্দ করি। আমি মনে করি কোনো কিছুই ফেলনা না, আপনি যদি এই দৃষ্টিকোন থেকে দেখতে পারেন এবং আপনি তখন এসকল পরিত্যাক্ত জিনিসের উপরে আঁকতে পারবেন তখন এগুলো খুব সুন্দর দেখাবে”।
তার এই আঁকাআঁকি নিয়ে তার পিতা মাতার প্রতিক্রিয়া সম্পর্কে জানতে চাইলে তাবিজ আজিজ খান বলেন, বর্তমানে আমি মেডিকেল কলেজের চতুর্থ বর্ষে পড়াশোনা করছি, আমার বাবা মা সব সময়েই আমাকে উৎসাহ দেয় আমার আঁকাআঁকি এবং মেডিকেল পড়াশোনা দুটোর ব্যাপারেই।
তথ্য: "টাইমস অফ ইন্ডিয়া"

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়