রাতুল সেন

Published:
2020-10-01 01:38:33 BdST

যুক্তরাজ্যের পাঠানো মেডিকেল বর্জ্য ফেরত পাঠিয়ে সমুচিত জবাব দিল শ্রী লঙ্কা


 


ডেস্ক
_________________

যুক্তরাজ্যের পাঠানোর কথা ছিল গদি, গালিচা ও কম্বল। কিন্তু কন্টেইনারে এসেছিল মেডিকেল বর্জ্য। শ্রীলঙ্কা সেই বর্জ্য আবার যুক্তরাজ্যকে ফেরত পাঠিয়ে সমুচিত জবাব দিয়েছে।

লঙ্কান গণমাধ্যম জানিয়েছে, কয়েক বছর ধরে যুক্তরাজ্য এই কুটনৈতিক অভব্যতা করে চলছিল। অবশেষে জবাব পেল শ্রীলঙ্কার দৃঢ় অবস্থানে। ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে ২০১৮ সালের মার্চ পর্যন্ত দেশটিতে পৌঁছানো ২৬০ টন বর্জ্য শনিবার ফেরত পাঠানো হয়েছে।

‘জাহাজ কর্মীরা মেডিকেল বজ্যর কনটেইনারগুলি ফেরত নিতে রাজি হয়েছে,‘ জানিয়ে লঙ্কান কর্মকর্তা সুনীল জয়রত্নে এএফপিকে বলেন, ‘আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে এসব ময়লা পাঠানো হয়েছিল।

হাসপাতালের এসব বর্জ্যের মধ্যে কী কী ছিল তা শ্রীলঙ্কা সরাসরি জানায়নি। তবে কাস্টমসের কর্মকর্তারা জানিয়েছেন, এর আগে এ ধরনের যেসব অবৈধ বর্জ্য এসেছিল তার মধ্যে ন্যাকড়া, ব্যান্ডেজ, মৃতদেহের অংশ ছিল! ২১ কনটেইনারে ছিল বর্জ্যগুলো।

কাস্টমস সূত্র জানায়, ওই ২১টি ছাড়া আরো ২৪২টি কন্টেইনার যুক্তরাজ্য থেকে কলম্বোর একই বন্দরে একই সময়ে এসেছিল, যেগুলোতে এমন অবৈধ বর্জ্য রয়েছে। এগুলো রাজধানীর বাইরে একটি উন্মুক্ত বাণিজ্যিক এলাকায় রাখা আছে। এগুলো ফিরিয়ে নেওয়ার জন্য লেনদেনকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার কাজ শুরু করেছে দেশটির সরকার।

 

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়