Dr. Aminul Islam

Published:
2020-06-21 17:00:16 BdST

"করোনা পজিটিভ কি খুব ক্রেডিটের ব্যাপার? নাকি সূর্যসন্তান খেতাবের মত কোনো বিষয়?"


ফেসবুকে পাওয়া একটি ছবি।

ডেস্ক
__________________

বাংলাদেশ ও পাকিস্তানে নতুন এক সেলিব্রেটি স্টার ট্রেন্ড চালু হয়েছে : নিজেকে করোনা পজিটিভ বলে ঢালাও প্রচার। এর মধ্যে পাবলিসিটি স্টান্টও আছে । অনেকে সস্তা জনপ্রিয়তা ও রাজনৈতিক ফায়দা হাসিলও করার চেষ্টা করছেন। ফেসবুক সেলিব্রেটিরাও কম যাচ্ছেন না। অনেকে লিখছেন: আলহামদুলিল্লাহ! আমি করোনা পজিটিভ!
চিকিৎসক সচেতকগন বলছেন , এটা অনেকেই এখন মেসেজ আকারে জানাচ্ছেন। বিছানায় শুয়ে বিভিন্ন চিকিৎসা সামগ্রী নিয়ে স্টাটাস দিচ্ছেন। এতে করে সাধারণ মানুষের কাছে ভুল মেসেজ যাচ্ছে। করোনা নিয়ে সারা বিশ্ব হিমশিম। সেখানে এই সেলিব্রেটিরা বিষয়টিকে রীতিমত তামাশা বানিয়ে ছাড়ছে। এতে পাবলিক করোনা বিষয়টিকে বেশ হালকাভাবে নিচ্ছে। ব্যহত হচ্ছে জনসচেতনতা। মানুষ সাবধান হওয়ার চেয়ে আরও অসচেতন হওয়ার মওকা পাচ্ছে। এর আগে :" অমুক ধর্ম সম্প্রদায়ের করোনা হবে না। অমুক জাতির করোনা হবেনা : জাতীয় মুর্খ প্রচার চালিয়ে জনসচেতনতার বারোটা বাজানো হয়েছে। এখন আবার চালু হয়েছে নতুন মুর্খ ট্রেন্ড।
রোগতত্ত্ববিদ ডা. ইসরাত শর্মি লিখেছেন,

কেউ বেয়াদবি নেবেন না আমার এই কথায়।

আসলে আমি জানতে চাচ্ছিলাম-
কোভিড-১৯ টেস্ট রিপোর্ট পজিটিভ আসা কি খুব ক্রেডিটের ব্যপার? নাকি সূর্যসন্তান খেতাব পাবার মত কোনো বিষয়? নাকি এই নিউজটা কারো কোনো উপকারে আসবে? যদি উপকারে আসে তাহলে আমি এই স্ট্যাটাস লিখতাম না।

পজিটিভ তো এখন বাংলাদেশের ১৭ কোটি মানুষের যে কেউই হতে পারে!

তারচেয়ে কি পজিটিভ রিপোর্ট পেয়ে সোস্যাল মিডিয়ায় বিজ্ঞাপন না দিয়ে সুস্থ হয়ে যাওয়ার পর কীভাবে সুস্থ হলেন সেই কাহিনী লিখলে সবাই মনোবল পাবে বলে মনে হয় না!?!?!

আমি এমন অসংখ্য মানুষের তালিকা দিতে পারতাম চাইলে,যারা পজিটিভ অবস্থায় কাউকে কিচ্ছু টের পেতে দেন নাই,বরং আইসোলেশন মেইনটেইন করে নিজের অফিশিয়াল কাজ এবং অন্যকে সতর্কবার্তা দিয়ে সাবধান করার কাজ চালিয়ে গিয়েছে একইসাথে চুপিসারে বৃহৎ স্বার্থে!

(স্বাস্থ্য সেবা দিতে গিয়ে যারা পজিটিভ হচ্ছেন অন্যকে বাঁচাতে গিয়ে তাদের সাথে আর সব পজিটিভ কেইসের অবশ্যই তফাৎ আছে! এবং তাদের উচিৎ সুস্থ হয়ে যাওয়ার পর সেসব উপায় অন্যদের শিখিয়ে দেয়া)

ক্ষমা প্রার্থনায়-
আমি ডা. ইসরাত শর্মি

__________________INFORMATION_______________

 

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়