রাতুল সেন

Published:
2020-06-13 20:09:15 BdST

নিলুফার লিলি : তুমি রবে নীরবে, নিশীথিনী সম



মেজর ডা. খোশরোজ সামাদ

_____________________

শেষ পর্যন্ত অসীমে চলে যেতেই হল রবীন্দ্র সংগীত শিল্পী নিলুফার লিলিকে। ক্যান্সার নামক দুরারোগ্য ঘাতক রোগের বিরুদ্ধে তিনি দীর্ঘদিন লড়াই করছিলেন।যমদূতকে নতুন করে ঘরের ভিতরে ডেকে নিয়ে আসলো করোনা নামের ঘাতক অণুজীব।

২।মানুষ শত্রুরও মৃত্যু চায় না। কিন্তু, তাঁকে কেমো থেরাপি চলাকালীন সময়ে যারা কাছ থেকে দেখেছেন তারা উপলব্ধি করতে পেরেছেন কর্কট রোগের দংশন কি ভয়ংকর, কি কষ্টদায়ক! এত ব্যথা, এত দহন ছাপিয়েও আমাদের প্রত্যাশা ছিল ভাগ্য বিধাতা হয়ত শেষক্ষণে করুণা ধারায় লিলিকে ভিজিয়ে দেবেন।কিন্তু,পৃথিবীর সবচেয়ে সত্য শব্দ 'মৃত্যু 'তার অনল জিহবা দিয়ে লিলিকে স্পর্শ করল।

৩।আকাশ সংস্কৃতির উপজাত হিসেবে রবীন্দ্র সংগীতকে যখন তার গৌরবমাখা সোনালী অতীত থেকে ছিনিয়ে নিয়ে টিমটিম মাটির প্রদীপের মত জ্বালানো হচ্ছিল তখনও লিলি মূলধারা থেকে একটুও বিচ্যুত হন নি। সুমিষ্ট কন্ঠ, প্রমিত উচ্চারণ, বাদ্যযন্ত্রের সাথে সুর - বানীর সুষম মিশেল, বিশেষ গায়কী তাঁকে শক্তিমান করেছিল। তিনি মেধাদীপ্ত, প্রজ্ঞাসম্পন্ন, গুণি শিল্পী ছিলেন। তাঁর প্রিয় সংগীত ছিল ' তুমি রবে নীরবে, নিশীথিনী সম।'নিজের মৃত্যুর মাধ্যমে সেই চরণকটি আরেকবার সত্য হল।

৪।বছর খানেক আগে মঞ্চ নাটক ' দ্য ট্রায়াল অব সূর্যসেন ' একসাথে দেখলাম। শিল্পকলা থেকে গাড়ি তাঁর বাড়িতে থামল। নেমে যেতে যেতে অগ্রজা কফি খাওয়ার নিমন্ত্রণ জানালেন।ব্যস্ততার ছূতোয় 'আরেকদিন ' বলে বিদায় নিলাম।লিলিআপা, এই নিষ্ঠুর পৃথিবীতে সূর্য চন্দ্র আবার উদয় হবে, অস্ত যাবে। তোমার হাতে বানানো গরম কফির মজা এই অভাজনের আর কখনই নেয়া হবে না!
___________________________

মেজর ডা. খোশরোজ সামাদ
ক্লাসিফাইড স্পেশালিষ্ট ফার্মাকোলজি
আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ

_________________________

AD..

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়