আমিন কাদির / রাতুল সেন

Published:
2020-06-13 15:46:48 BdST

নারীদের হার্ট এটাক: লক্ষণ বোঝা কঠিন কিন্তু ..




অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্যসাহিত্যের পথিকৃৎ
___________________________

নারী বা পুরুষ হার্ট এটাক হয় প্রাণ সংশয়ী, যদি না ত্বরিত আর সঠিক চিকিৎসা না হয় । পুরুষের চেয়ে নারীদের হৃদ পিণ্ডে আক্রমণ অন্যরকম , অনেক সময় লক্ষণ দুর্বল , অনেক দূর অগ্রসর না হওয়া পর্যন্ত ধরা পড়ে না আর চিকিৎসা হয় কঠিন :কারন ততক্ষণে হার্টের হয়ে গেছে দারুণ ক্ষতি । যে নারীর আছে ক্রনিক উচ্চ রক্ত চাপ বা ডায়ে বে টি স তাদের খুব বেশি ঝুঁকি , । গুরুতর হওয়া চিকিৎসা নারী পুরুষে নেই ভেদাভেদ কিন্তু নারীদের রোগ নির্ণয় হয় দেরিতে , কারণ এদের লক্ষ্মণ এত স্পষ্ট নয় , । তাই নারিরা অনেক সময় সঠিক আর আগাম চিকিৎসা পান না । পুরুষের যেমন তীব্র তীক্ষ্ণ বুকের ব্যথা অনুভব করেন নারী প্রায় সময় ক্লান্তি বোধ করেন , ঘাম ঝরে , বুকে অস্বস্তি বা বুক ধুকপুক।
ক্লান্তি হতে পারে অন্য কারনে রক্তের সুগার নেমে গেলে বা জ্বর ডায়ে বে টি স রোগীর হতে পারে । অনেক সময় ই সি জি তে ধরা পড়েনা ,স্ট্রেস টেস্টে ধরা পড়ে ।
৬০ ঊর্ধ্ব যারা, যাদের বা যাদের ক্রনিক ডা য়ে বে টি স এদের উপসর্গ অস্পষ্ট হতে পারে । ডায়ে বে টি স হলে সংজ্ঞা বহ স্নায়ুর সমস্যা হতে পারে । ব্যথার অনুভুতি কম , স্নায়ু যায় হার্টেও তাই লক্ষণ অস্পষ্ট । তাই নারীরা নিজের খেয়াল নেবেন , সতর্ক থাকবেন স্বাস্থ্য কর খাবার খাবেন , ফল সব্জি বেশি খাবেন আর কম তেল কম নুনে রান্না খাবার কাহবেন
ব্যায়াম করবেন-ই ।

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী

__________________________

AD..

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়