আমিন কাদির / রাতুল সেন

Published:
2020-06-09 15:23:21 BdST

ডা. আনোয়ারের করুণ মৃত্যু বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থার করুণ চেহারা উম্মোচন করেছে


ডা. ফায়জুল হাকিম
লোকসেবী চিকিৎসক
______________________

সকালে ঘুম থেকে উঠেই দুঃসংবাদটা পেলাম ডাঃ আনোয়ার আর বেচে নেই। গতকাল স্নেহের ডা ভাস্কর সাহার স্ট্যাটাসে জেনেছিলাম তাকে এয়ার এম্বুলেন্সে করে ঢাকায় আনা হয়েছে।রাতে ভাইয়ার(Imanul Hakim) টেলিফোনে জানলাম বরিশালের রাহাত আনোয়ার হাসপাতালের অন্যতম স্বত্বাধিকারী ডাআনোয়ারকে নিয়ে তার স্বজনেরা ঢাকার কর্পোরেট হাসপাতালগুলোতে ঘুরে কোথাও ভর্তি করতে না পেরে বাড্ডার এএনজেড হাসপাতালে ভর্তি করতে পেরেছে। আর এখন তার চলে যাবার খবর পেলাম।

গতবছর এপ্রিলে মাথা ঘুরে পড়ে গিয়ে আম্মার হেড ইঞ্জুরি হয়ে ভিষণ রক্তপাত হয়।এরমাত্র একমাস আগে ঢাকায় ১৩ দিন অপারেশনজনিত জটিলতা থেকে সুস্থ হয়ে ফিরে গিয়ে তিনি বরিশালের বাসায় বিশ্রামে ছিলেন। ভাইয়া ও আহমেদ জাহিন তাকে দ্রুতই আনোয়ার রাহাত হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে গেলে সেখানেই তার প্রয়োজনীয় চিকিৎসা হয়।খবর পেয়ে ঢাকা থেকে আমি ও আহমেদ জামিল দুজনে দ্রুত বরিশাল পৌছাই ।সেখানে রাহাত আনোয়ার হাসপাতালের বিশিষ্ট সার্জন স্নেহের ডা কবির মিয়া ডা আনোয়ারের সাথে আমাকে পরিচয় করিয়ে দেয়।বরিশাল শেরে বাঙলা মেডিক্যাল কলেজে আমার কয়েক ব্যাচ পরের ছাত্র ডা আনোয়ার হোসেনকে স্মৃতি হাতড়ে চিনতে পারি।হাসিখুশী ডা আনোয়ারকে অনেক বছর পরে দেখে ভালো লাগে।আজ এই হাসিখুশী মানুষটির মৃত্যুর দুঃসংবাদ পেয়ে খুব খারাপ লাগছে।

একজন ডাক্তার, একটি উন্নত প্রাইভেট হাসপাতালের স্বত্বাধিকারী কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে যেভাবে উপযুক্ত চিকিৎসার অভাবে মৃত্যুমুখে পতিত হলো, এর আগে গত তিন মাসে দেশে শত শত মানুষ এমনই দুর্ভোগের শিকার হয়ে মৃত্যুমুখে পতিত হয়েছে।এখনো প্রতিদিন হচ্ছেন। কোভিড-১৯ আমাদের চিকিৎসা ব্যবস্থার প্রকৃত চেহারা,সরকার ও রাষ্ট্র ব্যবস্থার গণবিরোধী চরিত্র উন্মোচন করে দিয়েছে।এখন এসব সহ্য করে মেনে নেয়া হবে নাকি এসব উচ্ছেদ করে স্বাস্থ্যকে মৌলিক অধিকার হিসাবে প্রতিষ্ঠা জন্য সংগ্রাম গড়ে তোলা হবে সে সিদ্ধান্ত ডাক্তার নার্স চিকিৎসা কর্মীসহ জনগণের সকল অংশকে নিতে হবে।

ডাক্তার আনোয়ারের জীবনাবসানে জানাই আমার গভীর শোক।তার পরিবার ও ঘনিষ্ঠজনদের প্রতি সমবেদনা।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়