ডাক্তার প্রতিদিন

Published:
2020-06-07 20:27:43 BdST

"ডাঃ ফেরদৌসকে নিয়ে নিউ ইয়র্কে ঘরে ঘরে চিকিৎসা দেয়ার মিথ্যা প্রচারণা কেন?"


 ডেস্ক

______________

 

ডাঃ ফেরদৌস খন্দকার সম্পর্কে আরও চাঞ্চল্যকর তথ্য জানান বিশিষ্ট সাংবাদিক
দর্পণ কবির,নিউইয়র্ক থেকে । তার লেখাটি পাওয়া গেছে বাংলাদেশ প্রেস ইস্টিটিউট এর মহাপরিচালক জ্যেষ্ঠ সাংবাদিক জাফর ওয়াজেদের সৌজন্যে। আমরা ডাঃ ফেরদৌস খন্দকার এর বাংলাদেশে আসার খবর নিয়ে একটি লেখা প্রকাশ করেছি। অবাধ তথ্যপ্রবাহের স্বার্থে আরও একটি লেখা প্রকাশ হল।

দর্পণ কবির,নিউইয়র্ক থেকে
_______________________

ফেসবুকে একাধিক মিডিয়া কর্মী অনেকদিন ধরে প্রচারণা চালাচ্ছেন-নিউইয়র্কের চিকিৎসক ফেরদৌস খন্দকার একজন দেবদূত। তিনি নিউইয়র্ক শহরে ঘরে ঘরে গিয়ে করোনা রোগীর চিকিৎসা করেছেন। এটি একটি ডাহা মিথ্যা তথ্য। কারণ, নিউইয়র্কের হাসপাতালগুলোতে চিকিৎসা সেবা নিতে কোন মানুষের অর্থ খরচ করতে হয় না এবং বৈধ বা অবৈধ অভিবাসী কিনা-এই প্রশ্নের মুখোমুখিও হতে হয়না। এমন চিকিৎসা ব্যবস্থার সমাজে তিনি কার ঘরে বা কতজন করোনা রোগীর ঘরে গিয়ে চিকিৎসা দিলেন? কেনই বা দিলেন? কারা তার চিকিৎসা নিলেন এবং কেন?
ডাক্তার ফেরদৌস খন্দকার এমন কতজন রোগীর নাম বলতে পারেবেন, যারা হাসপাতালে চিকিৎসা পাননি বলে তিনি তাদের চিকিৎসা দিয়েছেন। একজনের নামও তিনি বলতে পারবেন না। আমরা ফেসবুকে দেখেছি, তিনি দু’একজনের বাড়িতে গেছেন ক্যামেরাসমেত সাংবাদিক নিয়ে। প্রচারণাই ছিল লক্ষ্য- বুঝতে পারি।
তিনি যে কয়জন রোগীর বাড়িতে গিয়েছেন, তারা হাসপাতালে যাননি নিজের ইচ্ছায়। নিজ বাড়িতে চিকিৎসা নিচ্ছিলেন তারা। অতি উৎসাহীদের কারণে বা বিশেষ কোন উদ্দেশ্যে ডাক্তার ফেরদৌস খন্দকার তাদের বাড়ি গিয়ে চিকিৎসা সেবা দিয়েছেন। এদের সংখ্যা কয়েকজন মাত্র। অথচ তিনি ঘরে ঘরে গিয়ে করোনা রোগীর চিকিৎসা দিয়েছেন বলে অতিরঞ্জিত করে প্রচারণা চালানো হচ্ছে। যা হাস্যকর। আর যদি তিনি বলার চেষ্টা করেন যে, চিকিৎসা পাচ্ছিলেন না বলে তিনি করোনা রোগীর বাড়ি বাড়ি গিয়ে সেবা করেছেন, তাহলে সেটা নিরেট মিথ্যাচার।
তিনি করোনা রোগ সম্পর্কে অন-লাইনে বা স্যোসাল মিডিয়ায় অনেক কথা বলেছেন, পরামর্শ দিয়েছেন এবং জ্যাকসন হাইটস এলাকায় পিপিই উপকরণ ও খাদ্য দ্রব্য বিতরণ করেছেন। এই কৃতিত্ব তার আছে। কিন্তু ঘরে ঘরে গিয়ে চিকিৎসা সেবার প্রচারণা ঠিক হচ্ছে না। যারা করছেন, তারা একটু খোঁজ নেবেন নিউইয়র্কের চিকিৎসা সেবার বিষয়ে।
তাঁর রাজনৈতিক উচ্চবিলাস থাকতে পারে, তিনি ঐ লক্ষ্যে দেশে গিয়ে মানুষের সেবা করতে পারেন-সাধুবাদ জানাই। কিন্তু নিউইয়র্কের মানুষকে চিকিৎসা সেবার কথা বলে যা বোঝাতে চাচ্ছেন-তা ঠিক হচ্ছে না।
 
____________________

AD...

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়