Ameen Qudir

Published:
2020-04-14 20:16:58 BdST

সারা ভারতবর্ষে ৩ মে পর্যন্ত বাড়ল লকডাউন



ডেস্ক
___________________

পয়লা বৈশাখের সকালে প্রত্যাশামতোই ভারতবর্ষ জুড়ে লকডাউনের মেয়াদ বাড়িয়ে দিলেন ভারত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার সকাল ১০টায় জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী জানান, ৩ মে পর্যন্ত লকডাউন বাড়ানো হচ্ছে। লকডাউন কঠোরভাবে মান্য করার জন্য এবার প্রশাসন আরও কড়া হবে বলে জানিয়েছেন তিনি। অন্যদিকে, করোনার আক্রমণ কম এমন রাজ্যগুলিতে ২০ এপ্রিলের পর লকডাউনের নিয়ম নীতি শিথিল করা হবে বলেও ঘোষণা প্রধানমন্ত্রীর। তবে নাগরিকরা সুযোগের দুর্ব্যবহার করলে বা করোনার সংক্রমণ ফের হঠাৎ করে বাড়তে শুরু করলে ওই সব এলাকায় ফের সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হবে। কী কী ক্ষেত্রে শিথিল হবে লকডাউনের বিধি তা আগামীকাল কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে নির্দেশিকা জারি করে জানিয়ে দেওয়া হবে।


করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষিত দেশজুড়ে ২১ দিনের লকডাউন শেষ হচ্ছে আজ, মঙ্গলবার। ১১ এপ্রিল প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীদের বৈঠকে লকডাউন বাড়ানোর ইঙ্গিত মিলেছিল। পরে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীরা লকডাউনের মেয়াদ ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানোর ঘোষণা করেন। এরপর এদিন সকালে লকডাউনের মেয়াদ ৩ মে পর্যন্ত বাড়িয়ে দেন প্রধানমন্ত্রী। তবে এবার দিন আনি দিন খাই মানুষদের কথা ভেবে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। প্রধানমন্ত্রীর ভাষণ থেকে অনুমেয়, কৃষক ও অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকরা ২০ এপ্রিলের পর কিছুটা আশার আলো দেখতে পাবেন। আগামীকাল কেন্দ্রের পক্ষ থেকে এই শীর্ষক নির্দেশিকা প্রকাশিত হলে বিষয়টি স্পষ্ট হবে।
অন্যদিকে, লকডাউন চলাকালীন সাতটি বিষয় মেনে চলার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী মোদি। তিনি বলেন, ‘বাড়ির বয়স্কদের খেয়াল রাখুন, আগে থেকে অসুস্থ যাঁরা তাঁদের উপর নজর রাখতে হবে, লকডাউন ও সামাজিক দূরত্ব পালন করুন, মাস্ক ব্যবহার করুন, আয়ুষ মন্ত্রকের পরামর্শ মেনে চলুন, আরোগ্য সেতু অ্যাপটি ডাউনলোড করুন, গরীবদের সাহায্য করুন, ব্যবসায়ী হলে কর্মীদের প্রতি সহানুভূতিশীল হন, তাঁদের চাকরি থেকে বরখাস্ত করবেন না, স্বাস্থ্যকর্মী সহ দেশের করোনা যোদ্ধাদের সম্মান করুন।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়