Ameen Qudir

Published:
2020-03-13 19:43:51 BdST

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ও স্ত্রী সোফি করোনার কারণে স্বেচ্ছা আইসোলেশনে


ডেস্ক
_______________

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফি গ্রাগোয়ার করোনা ভাইরাসের উপসর্গ দেখা গেছে। প্রধানমন্ত্রী তাই স্বেচ্ছা আইসোলেশনে গেছেন।

কানাডার প্রধানমন্ত্রীর এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, সম্প্রতি লন্ডনে একটি বক্তৃতামূলক অনুষ্ঠান থেকে কানাডায় ফিরে আসেন সোফি। এরপরই গভীর রাতে হালকা জ্বরসহ ফ্লু জাতীয় লক্ষণ অনুভব করেন। এরপরই তাদের দুজনকে পৃথক করে রাখা হয়। তাদের দুজনের করোনা ভাইরাসের পরীক্ষা করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর বিবৃতিতে বলা হয়েছে, তিনি প্রদেশ ও আঞ্চলিক নেতাদের সঙ্গে ফোনে করোনা ভাইরাস বিস্তারকে সীমাবদ্ধ করতে ‘সম্মিলিত পদক্ষেপ’ নিয়ে আলোচনা করবেন। সেই সঙ্গে বাড়ি থেকে ব্রিফিং, ফোন কল অর্থাৎ ভার্চুয়াল বৈঠক করবেন।

এদিকে, প্রধানমন্ত্রী এবং আদিবাসী নেতাদের মধ্যে অটোয়ায় যে সভা শুরু হওয়ার কথা ছিল, তা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। সেই সঙ্গে বিভিন্ন ধরণের কর্মসূচিও বাতিল করা হয়েছে।

কানাডায় করোনা ভাইরাসে একজনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে মোট ১১৭ জন। ভাইরাস মোকাবেলায় এক বিলিয়ন ডলার বরাদ্দের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

সাংবাদিক পুলক ঘটক জানান, বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর পাঁচজন ব্যক্তির নাম বললে কানাডার প্রধানমন্ত্রী একজন। জাস্টিন ট্রুডো শুধু ক্ষমতাধর নন, তিনি একজন বড়মাপের রাজনৈতিক নেতা -উন্নত সংস্কৃতির গনতন্ত্রী। তিনিও করোনার কারণে সেচ্ছায় নির্জনতাভোগ করছেন। তার স্ত্রী সোফি গ্রেগয়ের করোনায় আক্রান্ত। ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী নাদিন ডরিস আক্রান্ত। শঙ্কার তালিকায় আছেন বরিস জনসন এবং ডোনাল্ড ট্রাম্প। ইরানের একজন সংসদ সদস্য মোহাম্মদ আলি রামাজানি দস্তাক এবং সাবেক রাষ্ট্রদূত হাদি খোসরোশাহী করোনা সংক্রমণে মারা গেছেন। এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ইরানের নারী ও পরিবার কল্যাণবিষয়ক ভাইস প্রেসিডেন্ট মাসৌমেহ এবতেকার, উপস্বাস্থ্যমন্ত্রী ইরাজ হারিরচি ও সংসদ সদস্য মাহমুদ সাদেগিরসহ উচ্চপর্যায়ের অনেকেই। ইরানের প্রখ্যাত ইসলামি চিন্তাবিদ আল-মোদাররেসি, যিনি করোনাকে চীনের উপর আল্লাহর গজব বলে আখ্যায়িত করেছিলেন, আজ তিনি নিজেও আক্রান্ত।

বিশ্বমানবতা একটি বেদনাদায়ক সময় অতিক্রম করছে। মৃত্যুভীতির মাঝেও প্রেম ও সৌন্দর্যের জয়গান গাইতে ভালবাসী। ট্রুডো দম্পতি সুস্থ হয়ে উঠুন। তাদের সুন্দর ছবি আবার পৃথিবীতে সৌন্দর্য ছড়াক।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়