Ameen Qudir

Published:
2020-03-08 01:46:42 BdST

ফ্লোরিডায় অদক্ষ শ্রমিককে ঘন্টায় ৭৫ ডলার: প্রতারণার নয়া ফাঁদ


ডেস্ক
____________________


বাংলাদেশের টিএন্ড টি বোর্ডের সাবেক চেয়ার ম্যান প্রকৌশলী আনোয়ারুল আজিম এক সতর্কতামূলক লেখায় জানান, আমেরিকার ফ্লোরিডা থেকে এক বাংলাদেশী যুবক ফেসবুকে একটি ভিডিও আপলোড করেছেন, যাতে তাঁকে বলতে দেখা গেছে যে তিনি কোন বিষয়ে দক্ষ না হয়েও ঘন্টায় ৭৫ ডলার রোজগার করেন। ফ্লোরিডার শ্রমবাজার নাকি এরকমই। ভিডিওটির সাথের পোষ্টে যথারীতি আপাততঃ কোন খরচ ছাড়াই (খরচটি পরে মজুরী থেকে কিস্তিতে পরিশোধন যোগ্য) আমেরিকা পাঠানোর লোভনীয় প্রস্তাব দেওয়া হয়েছে। আমেরিকায় বসবাসকারীরা বা যারা আমেরিকা যাতায়াত করেন, তাঁরা বুঝতে পারছেন নিশ্চয়ই যে মজুরীর অংকটি কতটা অবাস্তব। অদক্ষ শ্রমিকদের এইরকম মজুরী পৃথিবীর কোথাও নাই। একটি বিশেষ চক্র সহজ সরল যুবকদের ফাঁদে ফেলে সর্বস্ব হাতিয়ে নেওয়ার জন্য এইভাবে ইউরোপ এবং আমেরিকা পাঠানোর বিজ্ঞাপন দিচ্ছে।
এই ধরণের প্রতারকদের সাধারণত ঢাকার পুরনো পল্টনে (বা কোন কোন ক্ষেত্রে গুলশানে) সুসজ্জিত অফিস থাকে। সেখানে যুবকদের ইন্টারভিউ নেওয়া হয় এবং নিয়োগপত্র ও ইউরোপের বা আমেরিকার ভিসা (জাল) দেওয়া হয়। এরপর যুবকদের একজন প্রতিনিধির তত্বাবধানে বিমানে তুলে দেওয়া হয় যার প্রাথমিক গন্তব্য ভারতের কোন শহর। সেখান থেকে পরবর্তী ইউরোপ বা আমেরিকাগামী ফ্লাইটে তুলে দেওয়া হবে এই আশ্বাস দেওয়া হয়। ভারতের ওই শহরে নামার পরপরই যুবকবৃন্দকে বন্দী করে ফেলা হয়। এরপর দেশে তাঁদের স্বজনদের ফোন করে মুক্তিপণ চাওয়া হয়। মুক্তিপণ না দিলে মেরে ফেলা হবে হুমকি দেওয়া হয়। দেশের আত্মীয়রা বাধ্য হয়ে মোটা টাকার মুক্তিপণ দিয়ে ছাড়িয়ে আনেন।
মোটামুটি প্রতারণার প্যাটার্নটি এইরকম। এদের মূল টার্গেট হচ্ছে ছোট মফস্বল শহরের এবং গ্রামের অর্ধশিক্ষিত যুবকবৃন্দ। উদ্বেগের বিষয় হচ্ছে ইদানিং এটি ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। সম্ভবতঃ আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ছত্রছায়াতেই এরা এই প্রতারণার ব্যবসা চালাচ্ছে নাহলে এত খোলাখুলিভাবে এরা অফিস খুলে এটি কিভাবে চালিয়ে যেতে পারছে?
যুবক বন্ধুরা সাবধান হয়ে যান।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়