Ameen Qudir

Published:
2020-03-08 00:31:21 BdST

'স্যার আমি অত্যন্ত দু:খিত যে, আমার কারণে আপনার অনেক মানসিক অশান্তি হয়েছে'


ডেস্ক
___________________

নিজ নির্বাচনী এলাকায় মাশরাফি বিন মর্তুজা এমপি কর্তৃক হাসপাতাল পরিদর্শনের আলোচিত  ঘটনার পরিপ্রেক্ষিতে এক চিকিৎসকের ফেসবুক লেখার মন্তব্যঅংশে একটি মন্তব্য করেছিলেন বাংলাদেশের প্রথিত যশ চিকিৎসক অধ্যাপক ডা. একেএম রেজাউল করিম। তাতে অনভিপ্রেত নানা আমলাতান্ত্রিক দাপট, বদলি সহ বিপুল মানসিক অশান্তির মুখোমুখি হতে হয়েছিল বাংলাদেশে বিরল প্রজ এই চিকিৎসককে। সে ঘটনায় ফুঁসে উঠেছিল চিকিৎসক সমাজও। পরে মাশরাফি বিদেশ থেকে ফিরে ঘটনার বিষয়ে জেনে নিজেই ফোন করে দু:খ প্রকাশ করেন অধ্যাপক রেজাউলের কাছে। এ বিষয়ে বিস্তারিত লিখেছেন বাংলাদেশ সম্পদ-অধ্যাপক স্বয়ং। বাংলাদেশ ক্রিকেট দলের সফলতম অধিনায়কের বিদায় বেলায় অধ্যাপক রেজাউলের লেখাটি প্রকাশ হল।

ম্যাশের সাথে আমার একদিন / অধ্যাপক ডা. একেএম রেজাউল করিম

গতবছর ফেসবুকে ঢা.মে.ক এক বিশেষজ্ঞ চিকিৎসক ম্যাশ সম্পর্কে একটি পোস্ট দেন। যার সূত্রপাত তাঁর এলাকার সদর হাসপাতালের চিকিৎসকদের প্রতি আক্রমনাত্মক কিছু টেলিফোন সংলাপ দিয়ে। যে আচরনের জন্য পরবর্তিতে তিনি দু:খ প্রকাশ করেন।

যাহুক ঢামেক এর সেই চিকিৎসকের পোস্টে আমি কমেন্ট করেছি এই অজুহাতে আমাদের ক্ষমতাবান নীতি নির্ধারকরা সব নিয়ম নীতি তোয়াক্কা না করে আমাকে চট্টগ্রাম থেকে সরানোর পণ করে বসেন।

আমি এমন বিষয়ে ( শিশু ক্যান্সার) কাজ করি যেখানে ঢাকার বাইরে কেউ যেতে চান না। বর্তমানে এই বিষয়ের নয়জন সহকারী অধ্যাপকের প্রায় সবাই ঢাকার বিভিন্ন প্রতিষ্ঠানর কাজ করছেন। অথচ ঢাকার বাইরের মেডিকেল কলেজের পদগুলো শূন্য। আমি চ্যালেন্জ নিয়ে চট্টগ্রামে এই বিভাগ চালু করলাম, সেখান থেকে আমাকে সরাতে পারলেই যেন তাদের জিঘাংসা পূর্ণতা পায়।

বদলীর অর্ডার ভুলে আমি যথারীতি কাজ চালিয়ে যেতে লাগলাম। আমার একেবারেই অপরিচিত কিছু মানুষ ( Rasheda Rawnak Khan, Dr Arif Murshed Khan, Sam Jahan সহ বিদেশী এবং Daily star Inquilab এর সাংবাদিকবৃন্দ , Md Nasar সহ অনেকে
এবং পরিচিত শুভাকাংখীদের মধ্যে ( Mr Badal Syed, Prof Akm Amirul Morshed Khasru, Prof Zohora Jameela Khan, Dr Abu Sayed, Nazir Ahmad Bhai, Founder and Principal Subshine School and College Ms. Safia Ghazi Rahman, Imtiaz Mahmood সাংবাদিক তৌফিক ইফতিখারসহ অনেকেই) এটাকে বিনাযুদ্ধে নাহি দেব সূচাগ্র মেদিনি পণে মাঠে নামলেন এবং আমার পাশে এসে ছায়া হয়ে দাড়ালেন।

ফলাফল বিশ্বকাপ ক্রিকেট শেষ করে ক্যাপ্টেন মাশরাফি বিন মুর্তজা দেশে ফেরার ৩ দিনের মাথায় রাত ৮ টায় এক পরিচিত মাধ্যমে আমাকে ফোন রিসিভ করার অনুরোধ জানালেন। যদি আমি অপরিচিত নাম্বার রিসিভ না করি।

ক্যাপ্টেন মাশরাফি-প্রফেসার রেজাউল করিম স্যার আমি অত্যন্ত দু:খিত যে, আমার কারনে আপনার অনেক মানসিক অশান্তি হয়েছে।

আমি বললাম, আপনি একজন মাননীয় সাংসদ প্রজাতন্ত্রের কর্মকর্তাকে আপনি স্যার সম্বোধন করলে তা কেমন দেখায়!

ম্যাশ- স্যার আমি এমপি হয়েছি এলাকার মানুষের কিছু যদি করতে পারি সে আশায়। এমপি হয়ে ক্ষমতার দেখানো বা সুযোগ নেয়ার জন্য এমপি আমি হয় নি। আমার চিকিৎসকদের আমি সবসময় স্যার সম্বোধন করি।

ম্যাশ- মাননীয় প্রধানমন্ত্রী আমাকে অতীব স্নেহ করেন। আগামীকাল আমি শুধু আপনার বিষয়ে কথা বলার জন্য মাননীয় প্রধান মন্ত্রীর এপয়েনমেন্ট নিয়েছি। আপনার সিভিটা যদি দয়া করে আমাকে মেইল করতেন।

তিনি যথারীতি পরদিন মাননীয় প্রধান প্রধানমন্ত্রীর কাছে যান এবং এমন ভাবে আমার ব্যাপারে কনভিন্স করেন যে, এতদিন যারা বিভিন্ন হেনস্থার পরিকল্পনা করছিলেন তা এক ফুৎকারেই উবে যায়।

আশা করব অবসর উত্তরকালে একজন সৎ ও নির্লোভ জনপ্রতিনিধি হিসাবে তিনি আমাদের রাজনীতিতে ইতিবাচক ভূমিকা রাখবেন। শুল্কমূক্ত গাড়ীর সুবিধা প্রত্যাখ্যান অব্যাহত রেখে অন্য সাংসদদের অনুপ্রানিত করবেন।

( পুনশ্চ - এই ঘটনায় দেশে বিদেশে অসংখ্য মানুষ, চিকিৎসক ছাত্র ছাত্রীরা আমার জন্য সোশাল মিডিয়ায় এবং বিভিন্নভাবে প্রতিবাদ করেছেন, আমি স্থানাভাবে সবার নাম লিখতে পারিনি)

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়