Ameen Qudir

Published:
2020-03-05 01:32:45 BdST

আরামকে আলিঙ্গন করুন: রচনা করুন শিথিল আরামের ঘর


অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্যসাহিত্যের সব্যসাচী
___________________

রচনা করুন শিথিল আরামের ঘর

১। জঞ্জাল সাফ করুন
২। আরামকে আলিঙ্গন করুন The hygge way the cozy way Denmark make the long winier pleasant from a warm cup of tea to gathering around fire .আমরা ও বারান্দায় শীতের রোদ্দুরে বসে পা দুলিয়ে গরম চা খেতে পারি । সঙ্গে জীবন সঙ্গী , পাশের চেয়ারে । নয়ত আগুনের পাশে গোল করে বসে জমাতে পারি আড্ডা ।নয়ত লেপের তলে উম গরম
৩।প্রকৃতির হিতকরী শক্তিকে কাজে লাগাতে পারি ।
ভোরের সূর্যের আলো ঢুকুক ঘরে , স্নিগ্ধ বাতাস আসুক খোলা জানালা দিয়ে । নরম বালিশ , কোল বালিশ , শিমুল তুলার লেপ উফ আরাম । রান্নাঘরে থাকবে কাচ আর সিরামিকের তৈজস প্ল্যাস্টিকের নয় ।ঘরে থাল সবুজ গাছ । চারপাশে । ছাদে । অঙ্গনে প্রাঙ্গনে , প্রাঙ্গনের মোর শিরীষ শাখায় ।বন্য বন্য ঘন অরণ্য মনে থাক ।
৪। রঙের ব্যঞ্জনা ঘর সাজানোতে । নীল আকাশ থেকে প্রাথমিক রঙ আর সাগরের নীল নয়ন নিখিল আনে শান্তির পরিবেশ । দিনে নীল আলো শিথিল করে দেহ মন । আর কত রঙের খেলে করতে পারেন মনে সযতনে বেছে , ভেবে ।
৫। স্নানকে রুপান্তরিত করুন স্পা-তে
স্নান ঘরে থাক হাউস প্ল্যান্ট আর সুবাসিত মোমবাতি । নাতি উষ্ণ জল ঝরে পড়ুক বাথ টাবে । জলে দিন ল্যাভেন্ডার তেল । গোলাপ রস কয়েক ফোঁটা । আলো থাক মৃদু ,আবছা আলোতে বাজুক রবীন্দ্র সঙ্গীত " এস নীপ বনে ছায়া বীথি তলে এস কর স্নান , নব ধারা জলে ...। শেষে নরম তুলার ঢিলে পোষাকে নিজের শরীর মুড়ে নিন ।
৬। শয়ন কক্ষকে সাজান
শয্যা ঘর হবে নিদ্রা আর জীবন সঙ্গীর সাথে একান্ত মিলন ঘর । অভয় স্থল । থাকবেনা টি ভি , কোন মোবাইল , ট্যাবলেট বা কোন আর ইলেকট্রনিক ডিভাইস । দেয়াল হবে গভীর স্বপ্নিল নীলের ছায়া রঙ্গে । একটি বই পড়ে পড়ে রবি শঙ্করের সেতার পড়তে পড়তে ঘুম
চোখে কি দেবেন মাস্ক ? আর ঘর ত হবে শীতল , গাড় অন্ধকার ।
৭। শব্দ দিয়ে তৈরি হোক মেজাজ ।
নরম কোমল করে দেবে মন এমন মিউজিক হোক তা ক্লাসিক্যাল বা ফোক । কমে হৃদ হার । মিউজিক আসলে তৈরি করে মেজাজ। আবার হতে পারে প্রকৃতির শব্দ সাগরের কল্লোল , বাতাসের মর্মর ধ্বনি নয়ত পাখীর কিচির মিচির । প্রাশান্তির পরিবেশ আসে চারপাশে ।
৮। নিজেকে শিথিল হবার মত উপযোগী করে তুলুন ।
নিজের মন আর শরীর কে তৈরি করুন শিথিল হবার জন্য । আত্মা কেও উপযোগী করুন , । খাবেন সুষম খাবার প্রচুর ফল সবজি আর জল । অন্ত্রের জীবাণু বসতি অনুকুল হলে মন থাকে প্রশান্ত । ব্যায়াম । যোগ ব্যায়াম । ধ্যান চর্চা । প্রার্থনা ঈশ্বর বন্দনা । আরদ্রুত হাঁটা পার্কে ।
এভাবেই আসবে শান্তি , ঘর হবে নীড় যা রচনা করবেন আপনিই । আপনার জীবন সঙ্গী আর সন্তানেরা সবাই মিলে করবেন রচনা ।

____________________

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী  

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়