Ameen Qudir

Published:
2020-02-25 07:20:29 BdST

শত বছর ধরে সেরা সব বিউটি টিপস


অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্যসাহিত্যের সব্যসাচী

___________________________

পৃথিবী জুড়ে পুরনো দিনের বিউটি টিপস
জীবনকে দেবে বদল করে ।
শতাব্দী অধিক কালের পুরনো সব সৌন্দর্য কৌশল ।
১। চুলের ক্ষতি এড়াতে নারিকেল তেল । থাইল্যান্ডের বিউটি টিপস । আছে এতে লরিক এসিড , এর আছে জীবাণু রোধী গুন । করোটির জন্য হিতকর , আছে ফ্যাটি এসিড যা সজল , মজবুত আর গ্লসি রাখে চুল ।চুলের জট ছাড়াতে অদ্বিতীয় । ১৫ ফোটা নারকেল তেল একটি স্প্রে বোতলে রাখুন পানি সহ চুলে স্প্রে করুন । চুলকে সামলানো । বিন্যস্ত করা হবে সহজ । ক্ষতি থেকে রক্ষা পাবে ।
২। ত্বকে র স্বাস্থ্যের জন্য কাদামাটি । কোস্টা রিকার বিউটি টিপস । সে দেশে অরন্যে আদিবাসীদের চর্চা সেখান কার লোকেরাও মুখে মাখে নীল রঙ কাদা মাটি । প্রচলিত ব্যবহার ছিল জীবাণু রোধী , মশক নিবারক আর এক্সফলিয়েনট হিসাবে । এখন এর ব্যবাহার বিষময় পদার্থ , মৃত ত্বক কোষ , ত্বকের মল অপসারনে ।


৩। স্বাস্থ্য অবয়বের জন্য আর্গন তৈল । মরক্কোর বিউটি টিপস ।
মরক্কোতে এর ব্যাপক প্রসার , খাবার পেন কেক থেকে বিউটি প্রডাক্ট সব কিছুতে এর উপস্থিতি এর প্রশংসায় মুখর সেলি ব্রি টি রা ।
এটি দিয়ে স্কাল্প মেসেজ নিন এরপর শাওওার দেখবেন চমক । চুল শাইন করবে , মসৃণ হবে কোঁকড়ানো কম হবে । মরক্কান অয়েল প্রাপ্তি সাধ্য ।
৪।চুলের পুষ্টির জন্য গ্রেপ সি ড অয়েল ।ক্যালিফোর্নিয়ার টে মে কুলা । মদ্য উৎপাদনে বিখ্যাত । এর একটি বাই প্রডাক্ট হল গ্রেপ সি ড তৈল । চুল আর ত্বক দুটোর জন্য হিতকর । এটি ত্বকে সহজ গম্য । আছে এতে ওমেগা ৬ ফ্যাটি এসি ড আর ভিটামিন ই , চুলের পুষ্টিতে অনন্য ।
৫।লিম্ফে টি ক ড্রে নে জ মুখের ফোলা ভাব কমাতে ।
লিম্ফেতিক সিস্টেম বা লসিকা তন্ত্র হল শরীরের নিষ্কাসন ব্যবস্থা , বিষাক্ত পদার্থ আর মেটাবলিক বর্জ্য নিষ্কাসন । একে ড্রেন করা স্বাস্থ্য কর । চিনে স্পা আর পার্লারে আছে এ ব্যবস্থা ।
৬। ত্বক আদ্র করতে শেয়া মাখন । পশ্চিম আফ্রিকার বিউটি টিপস । আপাত দৃষ্টে ক্লিওপেট্রা থেকে রানি শেবা পর্যন্ত এর ব্যবহার করেছেন চুলকে সিল্কি আর মসৃণ করতে । আফ্রিকার শেয়া গাছের বাদাম থেকে নির্যাস নিয়ে এই চর্বি এতে আছে ফ্যাটি এসি ড । এন টি অক্সিডে ন ট । ভিটামিন ই এ এফ । এই বাটার হল শক্তিশালি ত্বক কোমল করার পদার্থ । ত্বকে ফাটা ফুটা মেরামতি , জরা নিবারন । ব্রুন সারাতে । ময়েসচারাইজার। ত্বক থাকে আদ্র
৭। স্কেল্প থেরাপিতে সি সল্ট । হাওয়াইই দ্বীপের বিউটি টিপস ।
শতাব্দী অধিক কাল ধরে হাওয়াই দ্বীপের লোকদের দীর্ঘ স্বাস্থ্য উজ্জল চুলের জন্য খ্যাতি । স্কেল্প স্ক্রাব করুন হপ্তায়ে একবার । সি সল্ট , এক টেবিল চামচ এপল সিদার ভিনেগার , নারকেল তেল , কয়েক ফোঁটা পেপার মিন ট তেল ।

___________________

বাংলাদেশের স্বাস্থ্যসাহিত্যের সব্যসাচী অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী এ 

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়