Ameen Qudir

Published:
2020-02-24 00:54:16 BdST

চোখ মনের জানালা: তাকানো দেখলে বুঝা যায় মনে কি আছে



ডা. সাঈদ এনাম

__________________________

সৃষ্টিকর্তা রহস্য রেখেছেন সবখানে ।

আই'স আর উইন্ডো টু দি সউল সহজে বললে বলা যায় চোখ মনের জানালা। তাকানো দেখলে বুঝা যায় মনে কি আছে। পাখি মানুষের চোখের দিকে তাকায়। মানুষের চোখের দিকে তাকিয়ে সে আঁচ করে নিতে পারে তার প্রতি আপনার আচরণ কি হতে পারে। এটা তাদের অদ্ভুত এক ক্ষমতা।

পাখি সাধারণত যে বাসায় একবার ডিম দিয়ে বাচ্চা ফুটায় পরের বার সেই বাসা সে আর ব্যবহার করেনা। নতুন করে আবার বাসা বানায়।

ডিম দেবার পরপরই পাখি ডিমে তা দেয়া শুরু করে অর্থাৎ সে বুঝে এ ডিম কে পর্যাপ্ত তাপ দিলে তা থেকে ছানা বের হবে। কতদিন কত তাপ মাত্রায় ডিম কে উষ্ণ দিতে হয় বে সেটাও তার মস্তিষ্কে থাকে। অর্থাৎ ইনবর্ন হ্যভিট। এটা তাকে তার মা পাখি যে শিখিয়ে দেয় বলে দেয় তা কিন্তু না। এটাই সৃষ্টির রহস্য।

পাখি তার ডিম কে তা দেবার সময় ঘুরিয়ে ঘুরিয়ে সুষম ভাবে উষ্ণ রাখে। পাখির ডিম কে যদি কেউ বার বার স্পর্শ করেন নাড়া চাড়া করেন সে ডিমে সাধারণত সে আর তাপ দেয়না, বা দেবার প্রয়োজন মনে করেনা। কারন অতিরিক্ত নাড়াচাড়ার ফলে ভ্রন নষ্ট হয়ে যায়। পাখির ব্রেইন বুঝতে পারে কোন ডিম এ তা দিলে সেটা থেকে বাচ্চা ফুটবে।

অনকে পাখি আবার ডিম দিয়ে সেটা খেয়ে ফেলে। সেটাও একটা রহস্য। তবে পাখি এটা করে স্ট্রেস ফুল কন্ডিশনে। অনেক পাখি যেমন ঈগল তাদের ছোট বাচ্চা কে অনেক সময় মেরে ফেলে এর নাম ইনফেন্টিসাইড। ঈগল চার পাঁচ কিলোমিটার দুরের ছোট ইঁদুরের নড়া চড়া দেখতে পায়।
________________________

ডা. সাঈদ এনাম
ডিএমসি,কে-৫২
সাইকিয়াট্রিস্ট

সহকারী অধ্যাপক
সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়