Ameen Qudir

Published:
2020-02-17 06:59:46 BdST

সঞ্চয়পত্রের নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের


ডেস্ক
_________________

মধ্যবিত্ত অর্থবন্ধু সঞ্চয়পত্রের সুদ কমিয়ে অর্ধেক এমন খবরে ব্যপক হতাশা সঞ্চয়ীদের মাঝে। এ নিয়ে বিভ্রান্তির বেড়াজাল তৈরী হয়েছে। অবশেষে জানা গেল,
সরকার ডাকঘর সঞ্চয় স্কিমের সুদ কমিয়েছে, সঞ্চয়পত্রে নয়। অর্থ মন্ত্রণালয়ের এক ব্যাখ্যায় এ কথা জানানো হয়েছে।

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম গণমাধ্যমকে জানিয়েছেন, সরকার ডাকঘর সঞ্চয় ব্যাংক বিধি অনুযায়ী পরিচালিত সঞ্চয় স্কিমের সুদের হার কমিয়েছে, সঞ্চয়পত্রের নয়।
তিনি জানিয়েছেন, এ বিষয়ে অর্থমন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ গত ১৩ ফেব্রুয়ারি ২০২০ একটি পরিপত্র জারি করেছে। এটির মাধ্যমে ডাকঘরে যে সঞ্চয় ব্যাংক রয়েছে সেই ব্যাংকের সুদের হার সরকারি ব্যাংকের সুদের হারের সমপর্যায়ে নিয়ে আসা হয়েছে।
কিন্তু, সরকারের যে সঞ্চয়পত্র সেটির সুদের হার কমানো হয়নি, এটি যা ছিলো তাই আছে বলে জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।
অভ্যন্তরীণ সম্পদ বিভাগের পরিপত্রটি জারির পর বিভিন্ন সংবাদমাধ্যমে সঞ্চয়পত্রের সুদের হার কমানো হয়েছে — এমন প্রতিবেদন প্রকাশিত হওয়ায় বিষয়টির ব্যাখ্যা দিয়েছে মন্ত্রণালয়।

ডাকঘর থেকে যেমন সঞ্চয়পত্র কেনা যায়, তেমনি ডাকঘর সঞ্চয় স্কিমের আওতায়ও টাকা রাখা যায়। ডাকঘরে চারভাবে টাকা রাখা যায়। ডাকঘর থেকে জাতীয় সঞ্চয় অধিদপ্তরে সঞ্চয়পত্র কেনা যায়, ডাকঘর সঞ্চয় ব্যাংকে মেয়াদি হিসাব ও সাধারণ হিসাব খোলা যায়। আবার ডাক জীবন বিমাও করা যায়। এবার সুদের হার কমেছে ডাকঘরের সঞ্চয় স্কিমের মেয়াদি হিসাব ও সাধারণ হিসাবে। সাধারণ হিসাবের ক্ষেত্রে সুদের হার সাড়ে ৭ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।

এ সংক্রান্ত অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের নির্দেশনায় বলা হয়েছে, তিন বছর মেয়াদি ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার হবে ৬ শতাংশ, যা এতোদিন ১১ দশমিক ২৮ শতাংশ ছিলো। মেয়াদ পূর্তির আগে ভাঙানোর ক্ষেত্রে এক বছরের জন্য সুদ মিলবে ৫ শতাংশ, আগে যা ছিলো ১০ দশমিক ২০ শতাংশ। দুই বছরের ক্ষেত্রে তা সাড়ে ৫ শতাংশ, আগে যা ছিলো ১০ দশমিক ৭০ শতাংশ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়