Ameen Qudir

Published:
2020-02-17 01:00:12 BdST

‘ধর্ম দিয়ে প্রেম,বন্ধুত্ব হয় না: ভারত-পাকিস্তান-বাংলাদেশ’


উচ্চতর ডিগ্রি র কাজে বিদেশী শিক্ষার্থীদের সঙ্গে লেখক ডা. মারুফ হক খান

ডা. মারুফ হক খান
__________________________

ভারত, আমাদের (বাংলাদেশের) প্রতিবেশি এবং তিনদিকে পরিবেস্টিত একটি দেশ! ক্রমাগত চলমান সিমান্ত হত্যা, বড় ভাই সুলভ আচরণ, পানির ন্যায্য হিস্যা থেকে আমাদের বঞ্চিত করা, তাদের উন্নাসিক মানসিকতা সহ নানাবিধ যৌক্তিক কারণ রয়েছে প্রতিবেশি দেশ ভারত এর নানান কর্মকান্ডের বিরোধীতা করার! সেই সাথে নতুন মাত্রা যোগ হয়েছে ক্রিকেট খেলায় আমাদের খেলোয়ারদের সাথে ভারতের অখেলোয়ার সুলভ আচরণ, যা ভারতের মতো একটি পেশাদার দলের কাছ থেকে অপ্রত্যাশিত!
ভারতের বর্তমান কর্মকান্ডে আমাদের নতুন প্রজন্মের মাঝে ভারত বিরোধী মনোভাব তৈরি হচ্ছে! কিন্তু তার মানে এই নয় যে, এই প্রজন্মের মাঝে পাকিস্থান প্রীতি জন্মেছে!
কিন্তু, আমি সংকিত ভারত বিরোধী সেই সকল বাংলাদেশী নিয়ে, যারা পাকিস্থানের প্রতি ভালোবাসা হৃদয়ে পোষণ করে ভারতের বিরোধীতা করছে!
বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশকে ভারত সর্বাত্মক সহোযোগীতা করেছেন: মুক্তিযোদ্ধাদের গেরিলা ট্রেনিং প্রদান করা, লক্ষ লক্ষ শরনার্থিদের আশ্রয় প্রদান করা, বাংলাদেশের জন্য আন্তর্জাতিক সমর্থন আদায় করা, এমনকি কয়েক হাজার ভারতীয় সৈন্য তাদের জীবন উৎসর্গ করেছেন আমাদের স্বাধীনতা যুদ্ধে! তখন থেকে রাজাকার, আলবদর, আল-সামস সহ পাকিস্তানপন্থি এবং মুক্তিযোদ্ধ বিরোধী শক্তি, আমাদের জাতীয় বীর মুক্তিযোদ্ধাদের ‘ভারতের দালাল/ ভারতের চর’ বলে আক্ষা দিয়েছিল!
১৯৭৫ এ পাকিস্তানের মতাদর্শে বিশ্বাসী এবং কিছু ক্ষমতালোভী ব্যক্তিদের সহায়তার স্বাধীনতার পরাজিত শক্তি পরাজয়ের প্রতিশোধ নিতে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা সহ জাতীয় চারনেতা ও হাজার হাজার মুক্তিযোদ্ধাদের হত্যাকরে! স্বাধীনতা বিরোধী এবং রাজাকারদের প্রতিষ্ঠিত করা হয়, মুছে ফেলতে থাকে একে একে মুক্তিযোদ্ধের স্মৃতি! বিকৃত করা হয় মুক্তিযোদ্ধের ইতিহাস, নিষিদ্ধ করা হয় ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ এবং বঙ্গবন্ধু নাম! মুক্তিযোদ্ধের স্লোগান ‘জয় বাংলা’ হয়ে যায় ‘বাংলাদেশ জিন্দাবাদ’, মুক্তিযোদ্ধে চরমপত্র পাঠ করা ‘বাংলাদেশ বেতার’ হয়ে যায় ‘রেডিও বাংলাদেশ’, ৭ইমার্চের ঐতিহাসিক রেসকোর্স মাঠে হয় ‘শিশু পার্ক’, পাঠ্যবইয়ে ‘পাকিস্তানি হানাদার’ হয়ে যায় কেবল ‘হানাদার’ এবং ‘৭৫-‘৯৫ পর্যন্ত চলতে থাকে মুক্তিযোদ্ধ ও মুক্তিযোদ্ধে সহায়তাকারী ভারত বিরোধী প্রচারণা; সেই সাথে স্বাধীনতা বিরোধীদের নির্লজ্জ পূনর্বাসন!

ভারতের নানা কর্মকান্ডের বিরোধীতা করার শত কারণ আছে, কিন্তু পাকিস্তানে সমর্থন করার ‘একটি’ কারণও নেই বা কেউ দেখাতে পারবেন না! অনেকে হয়তো বলবেন পাকিস্তান মুসলিম দেশ সেই হিসাবে তাদের সমর্থন করা যায়! কারণ মুসমান মুসলমান ভাই ভাই! জ্বী ভাই, আপনার সেই মুসলমান ভাই-ই আমাদের লক্ষ লক্ষ মা-বোনকে ধর্ষণ করেছে, আপনার সেই মুসলমান ভাই-ই আমাদের আমাদের ঘর-বাড়ি জ্বালিয়ে দিয়েছিল, ত্রিশ লক্ষ মুক্তিযোদ্ধাকে হত্যা করছে! আপনার সেই মুসলমান ভাইরা যদি এতই ভালো হতো তাহলে ৫২ এর ভাষা আন্দোলন হতোনা,এমনকি আমাদের স্বাধীনতার জন্য যুদ্ধও করা লাগতো না!

“যত পারো বাঙালী মেয়েদের ধর্ষণ করে গর্ভবতী করে দাও,যাতে এদের পরবর্তী প্রজন্মে আমাদের রক্ত থাকে! তাতে এরা আমাদের সমর্থন করবে!”-Lieutenant General A.A.K Niazi! [Book: East Pakistan The End Game. Written by: Brigadier Abdur Rahman Siddique]
পাকিস্তানীরা সফল, তারা রেখে যেতে পেরেছে তাদের রক্ত; যারা অন্তরে এখনো পাকিস্তানকে ধারণ করে!
খেয়াল রাখতে হবে ভারতের নানবিধ অবন্ধুত্বসুলভ আচরণের বিরোধীতার সুযোগ নিয়ে সেই পরাজিত শক্তি যেনো আবার আমাদের মনে পাকিস্তান-প্রীতি জাগিয়ে না তোলে!
ধর্ম দিয়ে প্রেম বা বন্ধুত্ব হয়না, যদি হতো তাহলে আজকে ‘রোহিংগা’দের পাশে পাকিস্তান, সৌদিআরব সহ সকল ধনী দেশগুলো থাকতো! ১০ টি মুসলিম দেশ যদি ১লক্ষ করে রোহিঙ্গাদের নিয়ে যেতো তাহলে আজ তাদের মানবেতর জীবন-যাপন করতে হতো না, বাংলাদেশের মতো জনবহুল এবং উন্নয়নশীল দেশের এই ভার বহন করতে হতো না! ধর্ম দিয়ে যদি প্রেম হতো, তাহলে বেলুচিস্থান, সিরিয়া, ইয়েমেন, চেচনিয়া সহ বিভিন্ন দেশের নিরাপরাধ সাধারণ জনগণ আজ প্রাণ হারাতো না!
দু:খ জনক হলেও সত্যি, পৃথিবীতে বাংলাদেশ একমাত্র দেশ যেখানে স্বাধীনতা যুদ্ধে পরাজিত এবং বিরোধী অপশক্তি এখনো তৎপর!
ভারতে র বন্ধুত্বসুলভ আচরণ এবং বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টার জন্যই আজ ছিটমহল ও সমুদ্রসীমার সমস্যা সমাধান হয়েছে! আশা করবো ভারত তার নিকটতম প্রতিবেশী এবং বন্ধুপ্রতিম দেশ বাংলাদের প্রতি বন্ধুত্বসুলভ আচরণ অব্যাহত রাখবে এবং সীমান্ত হত্যা বন্ধ সহ বড়-ভাই সুলভ আচরণ থেকে সরে আসবো!
____________________________

ডা. মারুফ হক খান এর সংক্ষিপ্ত পরিচিতি
PhD Fellow at Shiga University of Medical Science
Lecturer at Bangabandhu Sheikh Mujib Medical University-BSMMU
Former Visiting student at The George Institute for Global Health
Former Faculty (Part-time) at North South University
Former Project Monitoring Officer at SLMTP, Johns Hopkins Bloomberg School of Public Health (USA), Save the Children in Banglades
and BSMMU joint project
Former Resident Medical Officer at Apollo Hospitals Dhaka
Former Medical Oficer at Central Hospital
Former Honorary Medical Officer (Department of Medicine) at Shaheed Suhrawardy Medical College Hospital
Former Honorary Medical Officer (Dept. of Dermatology and Venereology) at Shaheed Suhrawardy Medical College, Dhaka, Bangladesh.
Former Internship Trainee at Mymensingh Medical College Hospital

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়