Ameen Qudir

Published:
2020-01-07 17:50:01 BdST

একটি পিঁপড়ের ঢিপির রহস্য


 

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্য সাহিত্যের পথিকৃৎ
______________________________

একটি পিঁপড়ের ঢিপির রহস্য
মনে হবে অসম্ভব ছোট । তবু ২৫০০০০ পিঁপড়ার কলোনির প্রতিটি পিঁপড়া একে নিজের নিবাস মনে করে । তবু এটি বিরাট হিমশৈল এর অগ্রভাগ মাত্র । কি আছে এই পিঁপড়ার ঢিপির ভেতর ?ঢিপি টি হল অগ্রভাগ । যার নিচে আছে বিশাল বিস্তৃত ভুমির নিচে এক স্থাপনা ।
বিরাট এক নার্সারি , অত্যন্ত আরামের একটি স্থান শিশু পিঁপড়ার লালনের জন্য । তাদের মা রানী মা দিনে ১৫০০ টি ডিম পাড়ে । এখন সে সব বাচ্চা পিঁপড়াদের বেচে থাকাও চাই এই সঙ্কীর্ণ তাপমানে । সেই নীড়গুলো র আছে তাপ নিয়ন্ত্রিত পরিবেশ তাই এরা করে একটি এ সি ইউনি টের অবলম্বন ছাড়াই । রহস্য রয়েছে এর ডিজাইনের মধ্যে ।
নীড়টি আইস ক্রিম কোনের ডি জাইন । অগ্রভাগে রয়েছে ঢিপি , আইস ক্রিম কোনের মত । সেখানে উত্তাপ আসে রোদের আলো থেকে উপরে তাই বাচ্চা পিঁপড়ারা উষ্ণতা আর আরাম পাবার জন্য উঠে আসতে পারে সে সব কক্ষে জাল ছড়িয়ে আছে সেখানে , তবে বাচ্চারা
সেখানে বেশি সময় থাকতে পারে না নইলে এরা খুব উত্তাপে দগ্ধ হতে পারে । আইস ক্রিমের কোণ বেয়ে নেমে এসেছে কতগুলো শাফ ট । ভুমির নিচে ২ মিটার পর্যন্ত নেমে এসেছে । সারা দিন পিঁপড়ারা বাচ্চাদের নিয়ে উপর নিচ করতে থাকে । সঠিক তাপমানের ছোঁয়া পেতে । খাবার পাওয়া ও ব্যাপার । আরেক ধরনের টানেল আছে ডি পির ভেতর । ছোট ছোট কিছু কক্ষে পিঁপড়ারা বিশ্রাম নেন , খায় আর বাচ্চাদের খাওয়ায় । আবার এরা চলতে থাকে এদের নিয়ে । কখন ধ্বংস হলে আবার বাড়ি ছেড়ে এরা চলে যায় নতুন নীড়ের সন্ধানে ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়