Ameen Qudir

Published:
2019-12-03 09:56:50 BdST

HIV এর সংক্রমণ কীভাবে! ঢাকার এক শীর্ষ জনপ্রিয় দৈনিকে যে হাস্যকর সব কারণ ছাপা হল



ডা. সোলায়মান আহসান সুমন
____________________________

  এইডস থেকে আত্মরক্ষার উপায় কি ! এ নিয়ে চিকিৎসক সমাজসহ লেখক সাংবাদিক সমাজকর্মীরা নানা উদ্যোগ নিয়ে চলেছেন। যা অতি প্রশংসনীয়। এরই মাঝে ভয়ঙ্কর চিকিৎসাবিজ্ঞানবিরোধী নানা কুসংস্কারও প্রচার করা হচ্ছে বাংলাদেশের বিভিন্ন জনপ্রিয় দৈনিকে। লিখে চলেছেন বিশিষ্ট সিনিয়র সাংবাদিকরা। তাদের কিছু লেখা যেমন ব্যাপক সচেতনতা তৈরী করছে তেমনি কিছু লেখা হাস্যরসের সৃষ্টি করছে। উদ্দেশ্যমূলকভাবে অনেক মিডিয়া কুসংস্কার ও বিজ্ঞানবিরোধী মনগড়া কারণ প্রচার করছে। যেমনটা হয়েছে পাকিস্তানে। বাংলাদেশে বিভিন্ন ওয়াজেও কুসংস্কারাচ্ছন্ন নানা হাস্যকর কারণ বয়ান করা হয়। সে কথা থাক। আজ উল্লেখ করছি , ঢাকার শীর্ষ জনপ্রিয় ৩টি দৈনিকের একটিতে যা ছাপা হয়েছে, সে কথা। এখানে স্ক্রিনশটও দেয়া হল প্রিন্ট এডিশনের।

 

তারা লিখেছেন, ""
HIV-এর সংক্রমণ কীভাবে হতে পারে?

HIV-এর সংক্রমণ কীভাবে হতে পারে? অসুরক্ষিত যৌনসম্পর্ক করলে, এইচআইভি সংক্রমিত রক্ত নিলে, এইচআইভি জীবাণুযুক্ত সূঁচ/সিরিঞ্জ/ব্লেড ব্যবহারে, এইচআইভি (+ve) ব্যক্তির সঙ্গে করদর্মন বা আলিঙ্গন করলে, এইচআইভি (+ve) ব্যক্তির সঙ্গে বন্ধুত্ব করলে, এইচআইভি (+ve) ব্যক্তির সঙ্গে খাওয়া দাওয়া বা একই টয়লেট ব্যবহার করলে , এইচআইভি (+ve) ব্যক্তির সঙ্গে একই পুকুর বা জলাশয়ে গোছল করলে, এইচআইভি (+ve) ব্যক্তির সঙ্গে একই ঘরে থাকলে , মশার কামড়ে।""

এখানে ডাক্তার প্রতিদিন সম্পাদকের অনুরোধে জনপ্রিয় দৈনিকটির নাম উল্লেখ করা হল না। কারণ , এ নিয়ে নানা হয়রানি হতে পারে । তবে দৈনিকটির প্রচার সংখ্যা সারা দেশের আড়াই থেকে তিন লাখ বলে পত্রিকাটির ভাষ্য।
বিশিষ্ট ছড়াকার ব্রত রায় ক্ষুব্ধ সরস প্রতিক্রিয়ায় লিখেছেন,

ঢাকার বাইরে থেকে যারা ভাগ্যান্বেষণে ঢাকায় আসে ঢাকায় আসার পরে বিশেষ করে ছাত্র যারা তাদের মধ্যে একটু পড়াশোনায় ভালো হলে টিউশনি খোঁজে। যারা সেটা পারে না কিন্তু বাংলা প্রথম পত্রে ক্লাস নাইনে চুয়াল্লিশ পেয়েছিল তারা যায় পত্রিকা অফিসে। এরা ভয়ঙ্কর ক্রিয়েটিভ! কী না লেখে? কবিতা, গল্প, রম্য, রাজনীতি, গান, বিজ্ঞাপন ও নাটকের স্ক্রিপ্ট! দেশে ফালতু প্রিন্ট বা অনলাইন পত্রিকার কি অভাব আছে? এদের মধ্যে একজন উপসম্পাদকীয় লিখেছেন একটি টয়লেট পেপারে।

সেখানে তিনি লিখেছেন, এইডস আক্রান্ত মানুষের সঙ্গে হাত মেলালে এইডস হয়, একই রুমে থাকলে, একই টয়লেট ব্যবহার করলে, এক পুকুরে গোসল করলেও এইডস হয়!

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়