Ameen Qudir

Published:
2019-11-24 21:41:16 BdST

এবার বাতাস উঠুক, তুফান ছুটুক



মেজর ডা. খোশরোজ সামাদ

_____________________________

অভিনন্দন গুলতেকিন খান।আমাদের সামন্ততান্ত্রিক মানসিকতা, নারীর প্রতি বৈষম্যমূলক দৃ ষ্টিভংগিকে চ্যালেঞ্জ জানিয়ে নতুন করে তিনি ঘর বেঁধেছেন।আফতাব আহমেদ, অতিরিক্ত সচিব, মননে যিনি কবি পরস্পর পরস্পরকে পছন্দ করে একছাদের নীচে এলেন।বিবাহ বন্ধনে সন্তানদের শুধু সমর্থনই ছিল না, নুহাশ জানিয়েছেন আনুষ্ঠানিকভাবে তারা উৎসব করতে চান।

২। হুমায়ুন আহমেদের লেখা পড়ে উচ্চবিত্ত পরিবারের কিশোরী কন্যা গুলতেকিন প্রেমে পড়েন। পিতাবিহীন প্রায় নিম্নবিত্ত পরিবারের জ্যেষ্ঠ সন্তান বিশব্বিদ্যালয়ের তরুণ শিক্ষিক হুমায়ুন আহমেদের সাথে সংসারী হন।এক এক করে শিলা নোভা নুহাশসহ চার সন্তানের জননী হন।মার্কিন মুল্লুকে হুমায়ুন যখন ছাত্র তখন পরিবারে বাড়তি নিরাপত্তার জন্য তিনি বেবী সিটিং করেন।

৩।এরপরের গল্প সবার জানা। ভেংগে যায় জতুগৃহ।শাওনের সাথে ঘর বাঁধেন হুমায়ুন। এই দম্পতি দুই পুত্রসন্তানের জনক-জননী। কর্কট রোগে লোকান্তরিত হন হুমায়ূন।

৪।দেশবরেণ্য গুণিজন প্রিন্সিপাল ইব্রাহিম খাঁর নাতনি গুলতেকিন দীর্ঘদিন পর্দার অন্তরালে থাকেন। লেখালেখির মাধ্যমে সৃজনশীল জগতে নতুন করে পা রাখেন।গুলতেকিন পিতাময়ী হয়েছেন, বয়স ষাটের কোঠায় পা রেখেছে। ডিভোর্সী নারীর যে ভয়াবহ একাকীত্ব, গলে পঁচে যাওয়া যে জীবন, সে জীবনে একজন আস্থাভাজন বন্ধু বড় দরকার। আর বিয়ে সেই বন্ধুত্বের সুঁতোতে গাঁথা একখানি মালা।আমাদের পশ্চাতপদ আর অন্ধকারের কালিমামাখা চিন্তাচেতনার লৌহ অর্গল এই বিয়ে নতুন করে অনেকটাই খুলে মুক্ত আলো আর মুক্তধারা বইয়ে দেবে এই আশাবাদ অনেকের।

৫।নিন্দুকের ধারালো জিহবার বিরুদ্ধে শুরু হওয়া নতুন লড়াইয়ে বিজয়ের বরমাল্য অপেক্ষা করছে আফতাব গুলতেকিন দম্পতির জন্য। তিনি সোসাল মিডিয়ায় লেখেন, 'এবার বাতাস উঠুক, তুফান ছুটুক '।শুভ কামনা প্রিয় যুগল।

______________________
মেজর (ডা.) খোশরোজ সামাদ,
ক্লাসিফাইড স্পেশালিষ্ট ইন ফার্মাকোলজি,
আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, ঢাকা।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়