Ameen Qudir

Published:
2019-10-25 00:05:00 BdST

প্রচন্ড হতাশ ও ক্ষুব্ধ রোগীর প্রশ্ন: আমার কেনো রাগ হয় না


 

ডা. সাঈদ এনাম
সাইকিয়াট্রিস্ট_______________________

তার রাগ নেই। তার রাগ হওয়া দরকার। রাগ না হওয়ায় ইদানীং তার অনেক সমস্যা হচ্ছে। পুরুষদের রাগ থাকা উচিত। টুকটাক রাগ না থাকলে সব কেমন পানসে হয়ে যায়। তাই তিনি বললেন, 'স্যার আমার ব্যপার টা কি একটু ব্যাখ্যা করবেন প্লীজ। কেনো এমন হচ্ছে। এমন কোন ঔষধ আছে যা খেলে রাগ আসবে?'

সবাই রাগ কমাতে আসে সাইকিয়াট্রিস্ট দের কাছে। ভদ্রলোক ব্যাতিক্রম। তিনি এসছেন রাগ হওয়ার দাবিতে । তবে খুব যে ব্যতিক্রম তা নয়। মাঝেমধ্যে কিছু মহামানব টাইপের লোক চলে আসেন তার মতো আজব কিছু সমস্যা নিয়ে, খুঁজেন কাউন্সেলিং বা ঔষধ।

আচ্ছা, রাগ কবে থেকে হয়না আপনার?

"সে স্যার অনেক আগ থেকে। তখন কলেজে পড়তাম। একটি মেয়ে ভালোবাসতাম। সে ও আমাকে। অনার্সের প্রথম বর্ষের পরীক্ষার সপ্তাহ খানেক আগে একদিন কলেজে ডেকে বললো, 'আনিস আমার বিয়ের কথা হচ্ছে। আমি কি করবো?'

আমি টিউশনি করতাম। মাসে পনের'শো টাকার মতো পেতাম। হলে থাকতাম তা দিয়েই। কিভাবে পনেরো হাজার টাকার স্বপ্ন দেখবো। তাই তার প্রশ্নের উত্তর না দিয়ে চলি আসি।

বিয়ের কার্ড পাই। খুব সুন্দর কার্ড। এক পহেলা বৈশাখে সাদা আর লাল রং এর একটা কার্ড তাকে দিয়েছিলাম। তার বিয়ের কার্ডটিও অনেকটা সে রকম।

তার ভালোবাসায় ছিলো আমার অপার আস্থা। এমন ব্যবহারে আমি কষ্ট পাই। খুব কষ্ট। আর মনে হয়, এ পৃথিবী টা খুব বিচিত্র। এ পৃথিবীতে এমন কিছু নেই যে হতে পারেনা বা অসম্ভব না।

সেই সাদা আর লাল রং এর বিয়ের কার্ড টি আমি বাঁধাই করে রেখেছি। আজো আছে। সবাই জানে এটি পহেলা আমার এক বন্ধু আমাকে পহেলা বৈশাখে দিয়েছে, যে আর বেঁচে নেই।

আমি প্রায়ই কার্ডটি দেখি, আর ভাবি এ পৃথিবীতে সবই সম্ভব। কার্ডটি কখনো কখনো আমাকে অনেক প্রান শক্তি এনে দেয়। আবার কখনো কখনো শুন্যতায় ভাসিয়ে দেয়।

স্যার, মুলত সেই ঘটনার পর থেকে কোন কিছুতেই আমার রাগ হয় না। সেই বিয়ের কার্ডটি আমাকে অনেক কিছু দিয়েছে, প্রতিষ্ঠা, প্রভাব, প্রতিপত্তি। কিন্তু আমার রাগ কেড়ে নিয়েছে। স্যার কোন ঔষধ আছে যা খেলে আমার একটু রাগ হবে?

অনেক দিন মনে হয়েছে বিয়ের কার্ডটির জন্যে বোধহয় আমার এমন হয়। বিয়ের কার্ড যেহেতু আমার রাগ কেড়ে নিয়েছে, তাই সেটা পুড়িয়ে ফেলাই উত্তম। কিন্তু আজ পুড়াবো কাল পুড়াবো বলে গত তিন যুগ গত হয়ে গেছে। পুড়াতে পারিনি এখোনও।

প্লীজ স্যার একটা ঔষধ দেন, আমার যেনো একটু রাগ হয়। যেনো আমি রেগেমেগে খুন করে ফেলতে পারি যে কাউকে, এমন কি চাইলে আমাকেও।

_______________________

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়