Ameen Qudir

Published:
2019-09-10 08:07:52 BdST

বিজ্ঞান ও ডাক্তারি পরামর্শ না মেনে উপবাস : অকাল মৃত্যু তরুণীর



ডেস্ক
___________________

বিশ্বের নানা সংস্কৃতিতে চালু আছে উপবাস প্রথা। এসব উপবাস প্রাচীণ কাল থেকে চলে আসা। সঠিক বিজ্ঞান ভিত্তিক পদ্ধতি ও ডাক্তারি পরামর্শ না মেনে উপবাস কাল হতে পারে। কেড়ে নিতে পারে প্রাণ। তেমনই ঘটেছে সুদর্শণা একতার জীবনে। অকালে ঝরল প্রাণটি। 
সম্প্রতি শেষ হয়েছে জৈন ধর্মের বিশেষ অনুষ্ঠান প্রয়ুশন প্রভা। আটদিন ব্যাপী এই উৎসবে প্রধান হল উপোস। এবছর ২৭ অগস্ট থেকে শুরু হয়েছিল উৎসব। আর এই উপোসের ফলেই প্রাণ হারালেন ২৫ বছরের একতা আশুভাই গালা। প্রথামতো ২৭ তারিখ থেকেই উপবাস শুরু করেছিলেন মুম্বইয়ের বাসিন্দা একতা। টানা আটদিন উপবাসের পর বুধবার সকালে তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। উপবাস শুরুর দুদিন পরই তিনি অসুস্থ বোধ করেন।

 

তখন চিকিৎসক এবং জৈন মহারাজ তাঁকে পরামর্শ দিয়েছিলেন সারাদিন উপবাসে না থেকে দিনের একটা সময় উপবাস ভঙ্গ করে কিছু খেতে। জৈন মতে যাকে বলা হয় একাসান্না উপোস। কিন্তু একতা এই পরামর্শে রাজি হননি। অসুস্থ শরীর নিয়েই টানা উপবাস রাখেন। এমনকী তাঁর আত্মীয় পরিজনরাও অনেক অনুরোধ করেছিলেন। বুধবার মধ্যরাত থেকে আরও অসুস্থ হয়ে পড়েন একতা। এরপরই তিনি হৃদরোগে আক্রান্ত হন। ন্যূনতম চিকিৎসার সময়টুকুও দেননি।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়