Ameen Qudir

Published:
2019-07-30 22:42:32 BdST

ডেঙ্গু মশা দমনে বেসিনে 500 ml হারপিক বা 500 gm ব্লিচ পাউডার ঢেলে দিলে যা যা হতে পারে


 

এটি জনস্বার্থে সম্প্রচারিত লেখা। নানা গুজবে ভাসছে দেশ। মানুষ মারা যাচ্ছে । সে কারণে এই লেখা।


জনস্বার্থে : মোটিভেশনাল স্পিকার/ মাহমুদুল কবির শাওন
_______________________

বেসিন-এ "500 ml" এর একটা হারপিক বা 500 gm ব্লিচ পাউডার ঢেলে দিলে যা যা হতে পারে...

* রেকিট বেনকিজার কোম্পানির কয়েকশো কোটি টাকার হারপিক বিক্রির সুব্যবস্থা হয়ে যাবে।

* ব্লিচ পাউডার বা ব্লিচ মেশানো পানি বিক্রি করা কোম্পানিগুলো নিমেষে কোটি কোটি টাকার মালিক হয়ে যাবে।

* কারো বেসিনের ম্যাজিক পাইপ মোটামুটি পুরোনো হলে- এই দুটির প্রভাবে সেটি একেবারেই অচল হয়ে যাবে। ফলত- ম্যাজিক পাইপ ব্যবসায়ী ও হোয়াইট সিমেন্ট ব্যবসায়ীদের পোয়াবারো হবে।

* বেসিনে দাগ পড়ে যেতে পারে। এই দাগ মোছার জন্যে বাজারের যে সব ক্লিনার পাওয়া যায়- সেই সব 'kiwi বা Drenfix' এর মত সাধারণ মানের কোম্পানি গুলো ও ফুলে ফেঁপে উঠতে পারে। আপনারাই তো লাইন ধরে কিনবেন।

* পানি দুষণ ঘটবে। হারপিক নামের নিরীহ দর্শন বস্তুটিতে আছে হাইড্রোক্লোরিক এসিড, পিইজি ২ হাইড্রোজেন্টেড টলো এলুমিনিয়াম ক্লোরাইড, টালো ট্রিমোনিয়াম ক্লোরাইড, আইসোপ্রোপাইল এলকোহল, একুয়াস পলিমার সলিউশন, প্রোপানল এর মত রাসায়নিক। এগুলো লক্ষ কোটি লিটার পানির সাথে মিশবে। এগুলো কই যাবে? আমাদের দেশের ড্রেনেজ সিস্টেম খুবই বাজে। অনেক ক্ষেত্রেই স্যুয়ারেজ লাইন, সেপটিক ট্যাংকের লাইন, ড্রেন লাইন আর ওয়াসার লাইন মিলে মিশে একাকার হয়ে গেছে। এভাবে এইসব রাসায়নিক আমাদেরই পানির টাংকিতে গিয়ে পৌছাবে। এরপর আপনি আমি সবাই মিলে হারপিক খাব। হারপিক খেয়ে নেশা করব। ভাল তো - ভাল না?

* এই পানি কোনভাবে নদীতে এসে পড়লেই সাথে সাথে লক্ষ লক্ষ গ্যালন পানি দুষিত হবে। অথচ ডেঙ্গির মশা চলমান পানিতে ডিম পাড়ে না। কতটা কান্ডজ্ঞ্যানহীন হলে এমন সিদ্ধান্ত নেয়া যায়- এটাই তো ভেবে পাচ্ছি না।

* যে সব নদীর মাছ এই সব হারপিক মিশ্রিত পানিতে মরবে- সেগুলোই কোন না কোন ভাবে আপনার আমার ভাতের প্লেটে চলে আসবে। যেগুলো বেঁচে থাকবে- সেগুলো ও আসবে। ফলে আমাদের নাম হবে- হারপিকে ভাতে বাঙালী।

* যেসব পানি গিয়ে নদীতে পড়বে- নদী থেকে সমুদ্রে- সেসব পানিই কিছুদিনের মধ্যে আকাশে চলে যাবে সূর্যের তাপে। ফলত- এসিড রেইন এর সম্ভাবনা তৈরি হবে। বৃষ্টিতে ভিজেই চামড়ায় ক্যানসার হবে। আপনি মশাও মারবেন- নিজেও মরবেন।

দয়া করে ধর্মের নামে মেসেজ পাঠিয়ে হারপিক আর ব্লিচ এর মত রাসায়নিক ছড়িয়ে দিয়ে আমাদের পরিবেশ নষ্ট করবেন না। নিজে বাঁচুন। পরিবেশ বাঁচান।

বি.দ্র : হুজুগে লাফাবেন না।গুজবে কান দেবেন না।
________________________

 সৌজন্যে: মাহমুদুল কবির শাওন :Business Manager, Vaccines at GSK
Past: Dhaka College Science Club (DCSC) and GlaxoSmithKline

Studied Medicine at Bangladesh Medical College
Attended from 1999 to 2004

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়